আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

Advertise

ভার্চুয়াল সংস্কৃতির শিয়াল ও জোনাকি যুগ

মাসকাওয়াথ আহসান  

রবীন্দ্রনাথ ঠাকুরের অধিকাংশ গল্প-কবিতাই নারীকে ভালোবাসা ও বুঝতে পারার গুণে অনন্য। 'এক রাত্রি' ছোট গল্পে 'স্বামীর মন ভালো থাকলে স্ত্রীর স্বর্গ; আর স্বামীর মন খারাপ থাকলে নারীর নরক; এইরকম নির্ভরশীল চলক হিসেবে নারী জীবনের ট্র্যাজেডিকে নিখুঁত দক্ষতায় ফুটিয়ে তুলতে দেখে বিস্ময় জাগে; তার কি 'নারীর মন দিয়ে ভাবার' ক্ষমতা ছিলো; তার মাঝে কি নারী বসবাস করতো; এমন সমানুভূতি নইলে কোত্থেকে আসে; এমন প্রশ্ন জাগে। 'পণ্ডিত মশাই' গল্পেও কুসুম চরিত্রটির অসহায়ত্ব হেনরিক ইবসেনের ডলস হাউজের 'নোরা'-র বিপন্নতার সমান্তরালে পাঠকের মনে জায়গা করে নেয়।

কিন্তু রবীন্দ্রনাথের 'ঘরে বাইরে' উপন্যাস ও 'চারুলতা' (নষ্টনীড়) ছোট গল্প চলচ্চিত্র নির্মাণের জন্য সত্যজিৎ রায় যখন বেছে নেন; তখন এটা খুব স্পষ্ট হয়ে ওঠে; পুরুষ রবীন্দ্রনাথের তার উত্তর পুরুষদের জন্য রেখে যাওয়া উপদেশগুলোর মাঝে 'নারী অবিশ্বস্ত' বা স্বৈরিণী এই বার্তাটিই থিতু হয়েছে দর্শকের মনে।

ঘরে বাইরে উপন্যাসে অবশ্য ভারতবর্ষ স্বাধীন হবার আগেই "স্বদেশী নামে যারা দেশপ্রেমের খৈ ফুটাচ্ছে; তারা কালক্রমে দেশ লুণ্ঠনের ব্রিটিশের চেয়ে বড় স্যার আর লুণ্ঠক হয়ে উঠবে;" সেই আভাষ স্পষ্ট হয়ে ওঠায়; রবীন্দ্রনাথকে আমার ত্রিকালদর্শী মনে হয়। আজকের মানবতাবিরোধী অপরাধের হোতা অধিকাংশ স্বদেশী রাজনীতিকের চেয়ে বড় শত্রু তো আর ইহজনমে দেখিনি দক্ষিণ এশিয়ায়।

কিন্তু রবীন্দ্রনাথের ছোট গল্প 'নষ্টনীড়' এই চিন্তা থিতু করেছে মনে; একজন দার্শনিক-কাজপাগল-নিপাট ভদ্রলোক স্বামীর চেয়ে চারুর কাছে বেশি আকর্ষণীয় 'শাহরুখ খান' স্টাইলে হেলিকপ্টার থেকে ঝড় উড়িয়ে নেমে আসা। প্রেমদেবতা 'দেবর'টিকেই বেশি ভালো লাগে চারুর; যার কাজই হলো প্রেম করা। বেজিং নারী সম্মেলনের ডিক্লারেশান অনুযায়ী 'শরীর আমার সিদ্ধান্ত আমার'। সুতরাং চারুর মানবিক অধিকার আছে যাকে খুশি পছন্দ করার।

বিমলা; ইন্টারনেট যুগেও স্বদেশীর মুখে 'দেশপ্রেমের' কথা শুনে মুগ্ধ হয়; স্বামীর উপার্জিত অর্থ ফেসবুক স্বদেশীর হাতে তুলে দেয়, স্বদেশ মুক্তির যুদ্ধের ইতিহাস লিখতে। দেশ কিন্তু এখন স্বদেশী ঔপনিবেশিক ক্ষমতাসীনদের কারাগারে আবদ্ধ। এইখানে প্রতিদিন গুম হয়ে যায় ভিন্নমতের মানুষ; অন্যেরা ভয়ে ভয়ে বাঁচে। আর ইন্টারনেট স্বদেশী স্বনির্মিত টাইমমেশিনে করে সবাইকে নিয়ে যেতে চায় বিদেশী উপনিবেশের যুগে। লোডস অফ সুইফট ডেভেলপমেন্ট (এলএসডি) গল্প শুনিয়ে এই ন্যারেটিভ স্থাপন করতে চায়, এই যে দেখো আমরা কত মুক্ত এখন। অথচ ভেবে দেখো বিদেশী উপনিবেশ কত নিষ্ঠুর ছিলো। রঙিন পতাকার টি-শার্ট পরে হাতে গাদা গাদা ইতিহাস বা টাইমমেশিন শাস্ত্রের বই নিয়ে কফিশপে আসে স্বদেশী। তার সঙ্গে দেখা করতে এসেছে বিমলা। বিমলাকে সে সংরক্ষিত মহিলা আসনের সভ্য হবার স্বপ্ন দেখায়। মক্ষীরানি বিমলা হাসতে হাসতে বলে, ইতিহাস আমিও জানি গো; এই যে দেখো কফিশপের জায়গাটা দখল করেছি; এটা অতীতের মক্ষীরানির বাড়ি ছিলো। আমি এই দেশপ্রেমের সুনামিকালে; অতীতের মক্ষীরানি হিসেবে চিহ্নিত করে তার বাড়ি দখল করে কফিশপ বানিয়েছি। এটা কি উন্নয়নের সূচক নয় গো!

চারুলতা আর বিমলা রবীন্দ্রযুগে প্রেম-বিরহ নিয়ে ঘরে রয়ে গেলেও ইন্টারনেটের মুক্তি আলোয় আলোয় পৌঁছাতেই; ক্ষমতা-কাঠামোর মক্ষীরানি হয়ে উঠেছে। সে পুলিশের সঙ্গে কানেকশান ধরে রাখতে ফেসবুকে গিয়ে সুপারকপের সঙ্গে বন্ধুত্ব করে। তার পোস্টে লাভ ইমো দিয়ে পুলকিত হয়। তাকে কোন ধর্ম-হুজুর ইনবক্সে প্রেমের প্রস্তাব দিলে সে সংস্কৃতি হুজুরকে রিপোর্ট করে। সংস্কৃতি হুজুর তখন হারকিউলিসকে দিয়ে ধর্ম হুজুরকে দড়ি দিয়ে বেঁধে আনে। 'কেমন ক্ষমতা দেখালাম বলে চারুলতা ও বিমলারা অট্টহাসিতে ফেটে পড়ে।

ঐদিকে চারুলতার স্বামী ও বিমলার স্বামী; যারা স্ত্রীর অবহেলায় ম্রিয়মাণ; তাদেরও ইনবক্সে এসে পড়ে সোশ্যাল ক্লাইম্বার রেড স্প্যারো। বলাই বাহুল্য এরা সবাই পুলিশের ইনফর্মার ও গোয়েন্দা সংস্থার স্টিং অপারেশানের লাল চড়ুই। লাল চড়ুইদের রিক্রুট করা হয়; মিলনকন্ঠের পাঠক ফোরাম থেকে; রুপালী পর্দার চলচ্চিত্র বন্ধু সুপারকপ হয়ে কিংবা শো'বিজের কালচারাল ভটভটির আসর থেকে। এই লাল চড়ুইয়েরা সচিবালয়ে গিয়ে বিভিন্ন টেন্ডারে দশ পার্সেন্ট ফেয়ার এন্ড লাভলি ক্রিম দিয়ে সরকারি নেসাকে লালচড়ুই-এর মতো গ্ল্যামারাস বানিয়ে দেবার লোভ দেখায়। আর যৌন অবদমনে তারুণ্যে নারীসঙ্গ বঞ্চিত পুং লিঙ্গম; লাল চড়ুই দেখলেই তার লেট ইয়ুথ বা দেরিতে আসা যৌবনের দোলায়; গায়িকা মিলার 'দে দোলা' গানের সিঁড়ি বেয়ে 'গোট ক্লাবে'র বাবু খাইসো'র আসরে মাতোয়ারা হয়।

ক্ষমতার কেল্লায়; কেউ কারো নয়। ফলে গোট ক্লাবে এনে গোট বা বাকরা বানানো ক্ষমতা কেল্লার শতবর্ষের ঐতিহ্য। ব্রিটেনে যখন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় হচ্ছিলো; ভারতবর্ষের মুসলমান শাসক ও হিন্দু রাজারা তখন স্থাপন করেন 'হারেম' আর 'বাইজিবাড়ি'-র রূপশালা।

শরৎচন্দ্রের পার্বতী এ যুগে এসে পূজা-আর্চা করতে করতে বিজেপিকে ভোট দেয়ার জন্য অস্থির। চন্দ্রমুখী লিবেরেল দাদুদের সঙ্গে মেলামেশায়; খানিকটা শাশী থারুরের স্ট্যান্ড আপ কমেডিতে ইতিহাস বা টাইমমেশিনের গল্প শুনে; ভোটটা কংগ্রেসে না দিলেও তৃণমূল কংগ্রেসে দেবে; এমন একটা ভাব তার।

রাজনীতির পরম মমতায় পরিবারতন্ত্রের পুত্রের যে 'অভিষেক' ঘটে সেইখানে দশপার্সেন্টের টেন পার্সেন্টের ব্যবসায়; রাজলক্ষ্মীর রূপচর্চার পার্লার খুব কাজে দেয়। শরতের মাথায় জ্বরের জলপট্টি দেবার সময় আর রাজলক্ষ্মীর নেই। সে এখন ক্ষমতার রাজলক্ষ্মী; সেকেন্ড হোম তৈরির ডেমোক্রেটিক ওয়ান স্টপ সলিউশান।

পার্বতীর স্বামী 'দাদা আমি সাতে পাঁচে থাকিনা' বলে টুপ করে, দাদা আমি শুধু অমিত শাহ'র সঙ্গে' থাকি বলে; হাতে ত্রিশূল তুলে নেয়।

সৈয়দ ওয়ালীউল্লার লালসালুর মজিদ এখন মডেল মসজিদের খতিব। লাইলাতুল ইলেকশানের সভ্য ব্যাপারীর ধর্মীয় অনুভূতির টেন পার্সেন্ট ব্যবসার লোকাল এজেন্ট মজিদ। তারো ইচ্ছা করে ব্যাপারীর সঙ্গে শাক দিয়ে মাছ ঢাকার শাকা মহানগরীতে গিয়ে একটু ফুর্তি-ফার্তা করা। টেকাটুকার দুর্জয় উন্নয়নের সংস্কৃতি-মামার পাপিয়া শিখরে যাবার শখ ধর্ম-মামারো আছে। কিন্তু সেক্যুলার ধারাপাত তাকে 'ও মজিদ তুই রাজাকার' বলে তাচ্ছিল্য করলে ব্যাপারী সাহেব মজিদকে সোনারগাঁর জান্নাতি রিসর্টে পাঠিয়ে দেয়। ক্ষমতার কেল্লায় ওরা কেউ কারো নয়। তাই খেলা হবে দাদা নারীসহ গ্রেপ্তার করে মজিদকে। আর ব্যাপারীকে চলচ্চিত্রবন্ধু গ্রেপ্তার করেন তার নিজ বালাখানা গোট ক্লাব থেকে; যথারীতি নারী ও সেক্যুলার বোতলসহ।

ন্যায়বিচার আর নারী স্বাধীনতার দাবীতে তৃষ্ণার্ত লিভিং রুম ওয়ারিয়র'স প্রতিদিন ইস্যু ধরে ধরে পলিটিক্যাল কারেক্টনেসের মন্ত্র পাঠ করে। খিলাফতের স্বপ্নে বিভোর নিউমদিনার 'সূর্যের চেয়ে গরম বালু' মিডিয়ার খবরের লিংকে নারীকে গালাগাল করে চারটি বিবাহ ও বাহাত্তরটি হুরের কল্পনায় কলতলা বিনির্মাণ করে; সেইখানে যৌবন জ্বালা নিউ ওয়েভের শিয়ালেরা এসে ক্রিপি গ্যাং-এর খিস্তিনামা পেশ করে বলে, এইটা দ্বিতীয় মুক্তিযুদ্ধ। অন্যদিকে খিলাফতের সিক্সপ্যাক জোনাকি বলে, এইটা জিহাদ; কাফের মারার কাল।

মাসকাওয়াথ আহসান, সাংবাদিক, সাংবাদিকতা শিক্ষক

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী ৪৮ অসীম চক্রবর্তী আজম খান ১১ আজমিনা আফরিন তোড়া ১০ আনোয়ারুল হক হেলাল আফসানা বেগম আবদুল গাফফার চৌধুরী আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ৩২ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল ১০ আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১৭ আরিফ রহমান ১৬ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৫৪ আশরাফ মাহমুদ আশিক শাওন ইনাম আহমদ চৌধুরী ইমতিয়াজ মাহমুদ ৭১ ইয়ামেন এম হক এ এইচ এম খায়রুজ্জামান লিটন একুশ তাপাদার এখলাসুর রহমান ৩৭ এনামুল হক এনাম ৪১ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ৩৩ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৬২ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান কেশব কুমার অধিকারী খুরশীদ শাম্মী ১৭ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ৪৪ জহিরুল হক মজুমদার জাকিয়া সুলতানা মুক্তা জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুনাইদ আহমেদ পলক জুয়েল রাজ ১০২ ড. এ. কে. আব্দুল মোমেন ১২ ড. কাবেরী গায়েন ২৩ ড. শাখাওয়াৎ নয়ন ড. শামীম আহমেদ ৪১ ডা. আতিকুজ্জামান ফিলিপ ১৯ ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার তোফায়েল আহমেদ ৩০ দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৭ নাজমুল হাসান ২৪ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক প্রফেসর ড. মো. আতী উল্লাহ ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৪২ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার জাকির হোসেন ব্যারিস্টার তুরিন আফরোজ ১৮ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১৮৯ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১৫৩ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক ১৪ রণেশ মৈত্র ১৮৩ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ৫৫ রাজু আহমেদ ১৫ রাজেশ পাল ২৮ রুমী আহমেদ রেজা ঘটক ৩৮ লীনা পারভীন শওগাত আলী সাগর শাওন মাহমুদ