আজ বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

Advertise

নৌকার বিজয় এবং কিছু পর্যবেক্ষণ

ডা. আতিকুজ্জামান ফিলিপ  

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের আগে এতদিন যারা ভাবছিলেন সুষ্ঠু নির্বাচন হলেই আওয়ামী লীগ ধরাশায়ী হবে তাদের সেই দিবাস্বপ্নে আজ যেমন ফাটল ধরেছে- তেমনই এটাও সত্য এতে আমাদের অতি উচ্ছ্বাসেরও সুযোগ নেই। কারণ তিনশো সংসদীয় আসনের একটি দেশে শুধুমাত্র একটি সিটি করপোরেশন নির্বচনের ফলাফল কখনই একটি রাজনৈতিক দলের পূর্ণাঙ্গ সফলতা বা ব্যর্থতার এ্যবসোল্যূট ভেরিয়েবল হতে পারে না।

আমরা দেখেছি সম্প্রতি দেশের তৃণমূল পর্যায়ে ইউনিয়ন পরিষদের নির্বাচনগুলো যেমন প্রচুর উৎসবমুখর পরিবেশে হয়েছে তেমনি শতভাগ অংশগ্রহণমূলকও হয়েছে। ইউনিয়ন পরিষদ নির্বাচনের সিংহভাগই সুষ্ঠু ও নিরপেক্ষ হয়েছে বলেই স্থানীয়রা মতামত দিয়েছেন, এমনকি স্থানীয় বিএনপি-জামায়াতের কাউকেও এসব নির্বাচনের নিরপেক্ষতা নিয়ে তেমন কোন প্রশ্ন তুলতে দেখিনি।

লক্ষণীয় ব্যাপার হলো সিংহভাগ ইউনিয়ন পরিষদ নির্বাচনের নিরপেক্ষতা নিয়ে কোন প্রশ্ন না উঠলেও নৌকা কিন্তু সিংহভাগ ইউপিতে জয়ী হতে পারেনি। এসব ইউপিতে নৌকার এই পরাজয়ের কারণ হিসেবে বিএনপিসহ যারা ভাবছেন ভোটাররা নৌকার উপর আস্থা হারিয়ে ফেলেছেন তারা মনে হয় একটু বেশিই ভাবছেন। সিংহভাগ ইউপিতে এই জয় না পাওয়ার কারণ এই নয় যে ভোটাররা নৌকার উপর আস্থা হারিয়ে ফেলেছেন বরং এর কারণ এই যে- স্থানীয় পর্যায়ে আওয়ামী লীগের অন্তর্দাহ, স্থানীয় এমপিদের তুচ্ছ ব্যক্তিস্বার্থ ও স্বজনপ্রীতি, অধিকাংশ ক্ষেত্রেই কেন্দ্র থেকে প্রার্থী নির্বাচনে স্থানীয় আওয়ামী লীগের তৃণমূলের নেতাকর্মীদের মতামতকে পাত্তা না দেওয়া এবং নৌকার বিদ্রোহী প্রার্থী। মূলত এসবের কারণে ইউনিয়ন পরিষদ নির্বাচন সিংহভাগ স্থানে সুষ্ঠু ও নিরপেক্ষ হওয়া সত্ত্বেও সিংহভাগ ইউপিতে নৌকা বিজয়ী হতে পারেনি।

নিন্দুকেরা স্বীকার করুক আর নাই করুক অবকাঠামোগত উন্নয়ন, জীবনযাত্রার মানোন্নয়ন, ডিজিটাইজেশন, তুলনামূলক সামাজিক নিরাপত্তাসহ বিগত প্রায় এক দশকে দেশে যে স্ট্যাবিলিটি এসেছে তার পারদ অতীতের যেকোনো সময়ের চেয়ে ঊর্ধ্বমুখী। সুতরাং সামনের জাতীয় নির্বাচনে নৌকার বিজয় নিয়ে অতি আশান্বিত না হলেও গড়পড়তা আশা রাখা যেতেই পারে।

জাতীয় নির্বাচনের আর দু'বছরও পুরোপুরি বাকি নেই। তাই আমরা অতি আশান্বিত হতে পারবো যদি কতগুলো ব্যাপারে এখনই নজর দেওয়া যায়। মোটাদাগের কতগুলো সমস্যা, যেমন- পেট্রোলের অতিমাত্রায় দাম বৃদ্ধির কারণে পরিবহনখাতের নৈরাজ্য এবং পরিবহন খাতের নৈরাজ্যের পরোক্ষ প্রভাবে সৃষ্ট পণ্যবাজারের ঊর্ধ্বমুখী অস্থিতিশীলতা; আন্তর্জাতিক বিভিন্ন শক্তির বিভিন্নরকম অপকৌশল এবং দুর্নীতি।

বর্তমান সময়ে সরকারি, আধাসরকারি এবং বেসরকারি পর্যায়ে দুর্নীতি প্রায় আকাশ ছুঁয়েছে। সরকারি আমলা থেকে শুরু করে একেবারে চাপরাসি পর্যন্ত যে যার মতো পারছে হাজার হাজার কোটি টাকার রাষ্ট্রীয় সম্পদ লুটেপুটে খাচ্ছে। এ ব্যাপারগুলো এড্রেস করে যদি যথাযথভাবে সময়োপযোগী পদক্ষেপ নেওয়া যায় এবং নৌকার প্রার্থী মনোনয়নে যদি তৃণমূলের মতামতকে গুরুত্ব দেওয়া যায়, যদি বর্তমান এমপিদের স্বেচ্ছাচারিতার লাগাম টানা যায় এবং সর্বোপরি আওয়ামী লীগের অন্তর্দলীয় অন্তর্দাহকে যদি শূন্যের কোঠায় নামিয়ে আনা যায় তাহলে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হলেও নৌকার বিজয় কেউ ঠেকাতে পারবে বলে মনে হয় না।

ডা. আতিকুজ্জামান ফিলিপ, সাবেক সহ তথ্য ও গবেষণা সম্পাদক, কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি, স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)।

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী ৪৮ অসীম চক্রবর্তী আজম খান ১১ আজমিনা আফরিন তোড়া ১০ আনোয়ারুল হক হেলাল আফসানা বেগম আবদুল গাফফার চৌধুরী আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ৩২ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল ১০ আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১৭ আরিফ রহমান ১৬ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৫৪ আশরাফ মাহমুদ আশিক শাওন ইনাম আহমদ চৌধুরী ইমতিয়াজ মাহমুদ ৭১ ইয়ামেন এম হক এ এইচ এম খায়রুজ্জামান লিটন একুশ তাপাদার এখলাসুর রহমান ৩৭ এনামুল হক এনাম ৪২ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ৩৩ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৬৩ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান কেশব কুমার অধিকারী খুরশীদ শাম্মী ১৭ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ৪৪ জহিরুল হক মজুমদার জাকিয়া সুলতানা মুক্তা জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুনাইদ আহমেদ পলক জুয়েল রাজ ১০২ ড. এ. কে. আব্দুল মোমেন ১২ ড. কাবেরী গায়েন ২৩ ড. শাখাওয়াৎ নয়ন ড. শামীম আহমেদ ৪১ ডা. আতিকুজ্জামান ফিলিপ ২০ ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার তোফায়েল আহমেদ ৩১ দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৭ নাজমুল হাসান ২৪ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক প্রফেসর ড. মো. আতী উল্লাহ ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৪২ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার জাকির হোসেন ব্যারিস্টার তুরিন আফরোজ ১৮ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১৯০ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১৫৩ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক ১৪ রণেশ মৈত্র ১৮৩ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ৫৫ রাজু আহমেদ ১৬ রাজেশ পাল ২৮ রুমী আহমেদ রেজা ঘটক ৩৮ লীনা পারভীন শওগাত আলী সাগর শাওন মাহমুদ