আজ শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

Advertise

আহমদিয়া সম্প্রদায়ের ওপর হামলা: কণ্ঠ রুদ্ধ করা ব্যবস্থা অবৈধ

ইমতিয়াজ মাহমুদ  

পঞ্চগড়ে আহমদিয়া (কাদিয়ানী) মুসলমানদের উপর হামলা করেছে অন্যান্য মুসলমানরা। ওদের বার্ষিক একটা জলসা হওয়ার কথা ছিল, সেই জলসা করতে দিবে অন্যরা। সেই নিয়ে বিক্ষোভ, হামলা হচ্ছে। আহমদিয়াদের কিছু বাড়িঘরে হামলা করে সেখানে আগুন লাগিয়ে দিয়েছে। এই ঘটনায় কয়েকজন আহত ও নিহত হয়েছে। শহরে গতকাল থেকেই উত্তেজনা চলছে। প্রথম আলোতে খবর প্রকাশিত হয়েছে যে, এদিকে প্রশাসন থেকে নাকি মাইকে বলা হচ্ছে যে আহমদিয়াদের সেই কর্মসূচি অনিবার্য কারণবশত স্থগিত করা হয়েছে।

এই ঘটনা হচ্ছে একটি উদাহরণ, যা থেকে বুঝা যায় বাংলাদেশে মত প্রকাশের স্বাধীনতা, চিন্তার স্বাধীনতা ও ধর্মপালনের স্বাধীনতা ঠিক কোন মাত্রায় আছে। একদল লোকের ধর্মবিশ্বাস আপনার সাথে মেলে না, তার জন্যে আপনি তাকে আঘাত করতে পারেন?

আহমদিয়া সম্প্রদায়ের লোকজন এরা নিজেদেরকে মুসলমান বলেই চিহ্নিত করে। আপনার মনে হতে পারে যে না, ওরা মুসলমান না। ঠিক আছে, আপনার মতামত আপনার কাছে। আপনি ওদেরকে মুসলমান করবেন না, ওদের সাথে সামাজিকতা করবেন না বা ওদের মসজিদে যাবেন না। কিন্তু ওরা ওদের মতামত অনুযায়ী যদি ধর্ম পালন করে সেটাতে বাধা দেওয়ার অধিকার আপনাকে কে দিয়েছে?

এখানেই আমাদের রাষ্ট্রের ব্যর্থতা। আমাদের এই প্রিয় বাংলাদেশে একটা বিশেষ সম্প্রদায়ের লোক নিজেদের সংখ্যাগরিষ্ঠতার জোরে দেশে সার্বক্ষণিক একটা সাম্প্রদায়িক পরিস্থিতি তৈরি করে রাখে। ওদের হাতে কোন সংখ্যালঘু ধর্মীয় গোষ্ঠী নিরাপদ নয়।

আপনি কি লক্ষ্য করেছেন গত দশ বছরে কী পরিমাণ সাম্প্রদায়িক হামলা ঘটেছে আমাদের দেশে? যারা ধর্মে বিশ্বাস করে না এরকম লোকজনকে হত্যা করেছে ওরা। হিন্দু ধর্মের পূজা ইত্যাদির উপর যে হামলা হয় নিয়মিত তার কথা বললাম না। খ্রিস্টানদের উপর হামলা হয়েছে, বৌদ্ধদের উপর হামলা হয়েছে।

এমনকি সূফি ধরনের যারা, নিতান্ত ভাল মানুষ, নিরীহ ফকিরালি করে বা গানবাজনা করে, ওদের উপরও হামলা হচ্ছে নিয়মিত। এই ফকির বাউল ধরনের লোকগুলো এরা তো নিতান্ত প্রেমের কথা বলে, কারো ক্ষতি করে না, কারো সাথে উচ্চকণ্ঠে কথাও বলে না। ওদেরকে কেন আপনারা মারতে যান?

আপনি আপনার মতো ধর্ম পালন করেন, ওরা ওদের মতো করুক। আপনারা জোর করে, আক্রমণ করে, হত্যা করে অপরের কণ্ঠ রুদ্ধ করবেন? এটা তো অন্যায়- অপরাধ। রাষ্ট্রের দায়িত্ব হচ্ছে এসব ঘটনার সাথে যারা যারা জড়িত ওদের সবাইকে গ্রেপ্তার করে বিচার ও শাস্তির ব্যবস্থা করা।

যে শাসনব্যবস্থায় মানুষ ইচ্ছামতো কথা বলতে পারে না সেই শাসনব্যবস্থা নৈতিকভাবে এবং রাজনৈতিকভাবে বৈধ নয়। এই মতামতটা সকলে সঠিক মনে করেন না বটে, তবে এটার পক্ষের পণ্ডিতদের যুক্তি খুবই প্রবল। এটা এই অধমেরও মতামত। যে শাসনব্যবস্থায় মানুষের কণ্ঠ রুদ্ধ করা হয়, সেই শাসনব্যবস্থা অবৈধ।

ইমতিয়াজ মাহমুদ, অ্যাডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ইমেইল: [email protected]

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী ৪৮ অসীম চক্রবর্তী আজম খান ১১ আজমিনা আফরিন তোড়া ১০ আনোয়ারুল হক হেলাল আফসানা বেগম আবদুল গাফফার চৌধুরী আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ৩২ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল ১০ আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১৭ আরিফ রহমান ১৬ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৫৪ আশরাফ মাহমুদ আশিক শাওন ইনাম আহমদ চৌধুরী ইমতিয়াজ মাহমুদ ৭১ ইয়ামেন এম হক এ এইচ এম খায়রুজ্জামান লিটন একুশ তাপাদার এখলাসুর রহমান ৩৭ এনামুল হক এনাম ৪১ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ৩৩ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৬৩ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান কেশব কুমার অধিকারী খুরশীদ শাম্মী ১৭ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ৪৪ জহিরুল হক মজুমদার জাকিয়া সুলতানা মুক্তা জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুনাইদ আহমেদ পলক জুয়েল রাজ ১০২ ড. এ. কে. আব্দুল মোমেন ১২ ড. কাবেরী গায়েন ২৩ ড. শাখাওয়াৎ নয়ন ড. শামীম আহমেদ ৪১ ডা. আতিকুজ্জামান ফিলিপ ২০ ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার তোফায়েল আহমেদ ৩১ দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৭ নাজমুল হাসান ২৪ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক প্রফেসর ড. মো. আতী উল্লাহ ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৪২ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার জাকির হোসেন ব্যারিস্টার তুরিন আফরোজ ১৮ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১৯০ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১৫৩ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক ১৪ রণেশ মৈত্র ১৮৩ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ৫৫ রাজু আহমেদ ১৬ রাজেশ পাল ২৮ রুমী আহমেদ রেজা ঘটক ৩৮ লীনা পারভীন শওগাত আলী সাগর শাওন মাহমুদ