আজ মঙ্গলবার, ০৭ মে, ২০২৪

Advertise

প্রতিবাদের ভাষা!

এনামুল হক এনাম  

বাংলাদেশের রাজনীতির গত তিন দশক নিজ চোখে খুব কাছ থেকে দেখা। ব্যক্তিগত জীবনে আমি আওয়ামী সমর্থক হলেও প্রায়শই আওয়ামী লীগের সমালোচনাই করেছি। আমি মনে করি গঠনমূলক সমালোচনা এক ধরনের শিল্প, যা আদতে বিরোধী দলের করা উচিত। কিন্তু বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষাপটে তা কখনোই হয়ে উঠে না, তা যে দলই হোক।

গত তিন দশকে মাত্র একবারই নিয়মতান্ত্রিক উপায়ে সুষ্ঠুভাবে ক্ষমতা হস্তান্তর হয়েছে, এবং তা ২০০১ সালে আওয়ামী লীগ করেছে। ১৯৯৬ বা ২০০৬ সালের ঘটনা আমাদের সবার জানা, বিএনপি চক্রান্ত করে কীভাবে ক্ষমতার দখল নিতে চেয়েছে তা আমরা সবাই জানি, সে বিষয়ে আলোচনায় যাবো না। কারণ A দল বলেন আর B দল বলেন, সবাই ক্ষমতা চায়, তা যেভাবেই হোক। Birds Eye View (নাকি Drone Camera View বলবো)-তে দেখলে এ দেশে গণতান্ত্রিক চর্চা খুবই নিম্নমানের। এ দেশে যে দলই ক্ষমতায় যায় তারা একনায়কতন্ত্র কায়েম করতে উৎসাহী হয়ে উঠে। ক্ষমতা বড়ই অদ্ভুত জিনিস, আমরা জানি, Power tends to corrupt, and absolute power corrupts absolutely. এই এবস্যুলুট পাওয়ার আমার কখনোই পছন্দ নয়। বর্তমানে গণতন্ত্রের নামে তৃতীয়বিশ্ব তো অবশ্যই, এমনকি উন্নত বিশ্বের অনেক দেশেই গণতান্ত্রিক একনায়কতন্ত্র চলছে। শব্দটি মনে রাখুন, 'গণতান্ত্রিক-একনায়কতন্ত্র'।

ব্যক্তিগত ভাবে আমি অশিক্ষিত জনগোষ্ঠীর গণতন্ত্রে বিশ্বাসী নই। কারণ এখানে এটা একটা ফ্যালাসি-তন্ত্র মাত্র। জাহাজের ক্যাপ্টেন নির্বাচনে যদি গণতান্ত্রিক উপায়ে নির্বাচন হয়, আর সেখানে সালমান বা শাহরুখ খান প্রতিদ্বন্দ্বিতা করেন তবে বিপুল ভোটে পাস করবেন, কিন্তু তারা জাহাজের ব্যাপারে কিছুই জানেন না। বাংলাদেশের ব্যাপারেও হয়েছে তাই। আমরা যাকে ইচ্ছা সংসদে পাঠাচ্ছি, যাকে ইচ্ছা মন্ত্রী-মিনিস্টার বানাচ্ছি, ব্যক্তি আদৌ যোগ্য কি-না সে দিকে আমাদের নজর নেই। ব্যক্তি কতটুকু দলের প্রধানের প্রতি আনুগত্যশীল তাই যেন এখানে যোগ্যতা৷ এই ধরনের গণতান্ত্রিক চর্চা দেশ ও জনগণের জন্য ক্ষতিকর।

অনেক সুশীলের মতে বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনের কোন পথ খোলা নেই, বিএনপি একই দাবিতে নির্বাচন বর্জন করছে। এখানে আমি প্রশ্ন করতে পারি, বিএনপি সুষ্ঠু নির্বাচনের জন্য তার ক্ষমতাকালীন কী করেছে? প্রতিবারই তো আওয়ামী লীগ জোর করে বিএনপিকে ক্ষমতা থেকে টেনে নামিয়েছে। এ সব আন্দোলন তো চোখের দেখা। এখন আওয়ামী লীগ যদি বলে, প্রতিবার তোমাদের জোর করে ক্ষমতা থেকে নামাতে হয়, একবার তাহলে আমায় ক্ষমতা থেকে নামিয়ে দেখো! যে খেলা বিএনপি বার বার খেলতে চেয়েছিল, একই খেলায় আওয়ামী লীগের কাছে ধরা খেয়ে গেছে। এ এক অনৈতিক রাজনৈতিক চর্চা। আওয়ামী লীগ হয়তো ভাবছে, বারবার বিএনপি যে গেইম প্ল্যান করে তা আমি করলে দোষ কী! আর আমরা ক্ষমতা ছাড়লে আগামীতে বিএনপি যে সুষ্ঠু নির্বাচন দেবে তারই বা গ্যারান্টি কী!

বিএনপি নির্বাচনে আসবে না, আওয়ামী লীগ খারাপ, প্রতিবাদ করা প্রয়োজন, তাই হিরো আলমকে জয়ী করে সংসদ সদস্য করতে হবে। এই যদি প্রতিবাদের ভাষা হয় তবে আমি দুঃখিত।

একটা গল্প বলি, বাঘ আর সিংহের দ্বন্দ্বে অতিষ্ঠ জঙ্গলবাসী ছাগলকে ভোটে নির্বাচন করে সিংহাসনে বসালো। ছাগল তো সর্বভুক, সিংহাসনে বসে এখানে মুখ দেয়, ওখানে মুখ দেয়... এটা চাবায় ওটা চাবায়, কাজের কাজ কিছুই করে না। বিরক্ত হয়ে আবার নির্বাচন দেওয়া হল, নির্বাচনের জোগাড় চলছে... একজন বললো, নির্বাচন দিয়ে কাকে কোথায় বসাবেন, ছাগল তো সিংহাসনই চিবিয়ে খেয়ে ফেলেছে!

চাই দেশে সুষ্ঠু নির্বাচন হোক, কিন্তু প্রতিবাদের ভাষা যদি গঠনমূলক না হয়ে প্রতিহিংসামূলক হয় তবে তা মেনে নিতে কষ্ট হয়।

দীর্ঘ রাজনৈতিক পর্যালোচনায় আমার মনে হয়েছে, বিএনপি যে খেলা বারবার খেলতে চেয়েছে সেই খেলায় সে নিজেই ফেঁসে গেছে।

বিএনপির রাজপথের রাজনীতির ইতিহাস খুবই সংক্ষিপ্ত, তাই রাজপথ থেকে উঠে আসা নেতা-নেত্রীও হাতেগোনা। দীর্ঘদিন ক্ষমতায় থাকার ফলে আওয়ামী লীগও একই পথে হাঁটছে। আমি প্রায়ই বলি, রাজপথ নেতা উপহার দেয়, ক্ষমতা পদলেহনকারী কুকুর। বিগত এক যুগ সময়ে নেতৃত্বের কারখানা আওয়ামী লীগে কতজন নেতৃত্ব দেওয়ার মত চরিত্র তৈরি হয়েছে তা গবেষণার বিষয়।

আওয়ামী লীগের বিরোধিতা করতে গিয়ে যারা হিরো আলমকে প্রমোট করছেন তাদের কাছে অনুরোধ থাকবে, বিবেকবুদ্ধি দিয়ে রাজনৈতিক বিশ্লেষণের, আবেগ বা প্রতিহিংসা দিয়ে নয়।

বাবার বলা কথা দিয়ে শেষ করি, "বাগানে ছাগল ঢুকতে দিস না রে, যেখানে মুখ দেবে তা বিনষ্ট করে দেবে!"

এনামুল হক এনাম, কলামিস্ট, সাহিত্যিক, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী ৪৮ অসীম চক্রবর্তী আজম খান ১১ আজমিনা আফরিন তোড়া ১০ আনোয়ারুল হক হেলাল আফসানা বেগম আবদুল গাফফার চৌধুরী আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ৩২ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল ১০ আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১৮ আরিফ রহমান ১৬ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৫৪ আশরাফ মাহমুদ আশিক শাওন ইনাম আহমদ চৌধুরী ইমতিয়াজ মাহমুদ ৭১ ইয়ামেন এম হক এ এইচ এম খায়রুজ্জামান লিটন একুশ তাপাদার এখলাসুর রহমান ৩৭ এনামুল হক এনাম ৪২ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ৩৩ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৬৩ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান কেশব কুমার অধিকারী খুরশীদ শাম্মী ১৭ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ৪৪ জহিরুল হক মজুমদার জাকিয়া সুলতানা মুক্তা জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুনাইদ আহমেদ পলক জুয়েল রাজ ১০৪ ড. এ. কে. আব্দুল মোমেন ১২ ড. কাবেরী গায়েন ২৩ ড. শাখাওয়াৎ নয়ন ড. শামীম আহমেদ ৪১ ডা. আতিকুজ্জামান ফিলিপ ২০ ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার তোফায়েল আহমেদ ৩১ দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৭ নাজমুল হাসান ২৪ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক প্রফেসর ড. মো. আতী উল্লাহ ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৪২ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার জাকির হোসেন ব্যারিস্টার তুরিন আফরোজ ১৮ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১৯০ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১৫৩ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক ১৪ রণেশ মৈত্র ১৮৩ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ৫৫ রাজু আহমেদ ১৮ রাজেশ পাল ২৮ রুমী আহমেদ রেজা ঘটক ৩৮ লীনা পারভীন শওগাত আলী সাগর শাওন মাহমুদ