আজ বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪

Advertise

বিজয়: সে তো সময়ের অপেক্ষা মাত্র!

রাজু আহমেদ  

একটা সময় বেকারত্ব থাকবে না, কিন্তু আঘাতগুলোর ক্ষত থেকে যাবে। জীবনের দুঃসহ সময়ে কে কেমন আচরণ করেছিল, কে পিঠ দেখিয়েছিল, কে দূরত্ব বাড়িয়েছিল সেই স্মৃতি রেখে যাবে। রাত জাগা, একা কাঁদা, আবেদন করার টাকা না থাকা, পরীক্ষার হলে যাওয়ার ভাড়া না থাকা, সকালের নাস্তা করতে না পারার ক্ষতচিহ্ন থেকে যাবেই। চোখের সামনে অযোগ্যদের চাকুরি পাওয়া, ঘুষ চাওয়া—এসব স্মৃতি মুছে যাওয়া সহজ নয়। তবে, সব ভুলে মাথা উঁচু করে দাঁড়াতে পারার নামই সফলতা।

রাত জাগা বৃথা যাবে না, ইচ্ছা করছে না তাও চেয়ারে গুটিসুটি হয়ে দু'চোখ বইয়ে লাগিয়ে রাখা, মন টানছে না তাও এক পড়া দশবার পড়া—নিরর্থক হবে না। সবার স্বপ্ন পূরণ করে যেদিন দাঁড়াবে সেদিন তোমার শিরের চেয়ে উঁচু শির একটাও পাবে না। খুশিতে বাবা-মায়ের চোখের পানিকে হীরের চেয়ে দামী মনে হবে। লেগে থাকো, কেউ ব্যর্থ হয়নি। স্বপ্ন দেখো-বৃথা যাবে না। জীবনের নিরাপত্তার জন্য শতরাত জেগে থাকো, তবেই বাকিরাত নিশ্চিন্তে ঘুমাতে পারবে।

আজ পরীক্ষা খারাপ হয়েছে, ভাইবা থেকে ছিটকে পড়েছো, হতাশ হয়ো না বরং ভুলে যাও। তোমার পূর্ববর্তীরাও ব্যর্থ হয়েছিল কিন্তু হাল ছাড়েনি। যাদের আজ শৌর্যবীর্য দেখছো তা রাতারাতি অর্জিত হয়নি। কত নিষ্ঠুর গল্প আছে, কত নিষ্ঠার পর্যায় আছে—তা শুনলে তোমার এক-দুই বারের ব্যর্থতার গ্লানি কর্পূরের মত উবে যাবে। হাল ছেড়ো না—তোমার অগ্রজরা যা পেরেছে তা তুমিও পারবে। দশবারের চেষ্টায় পারবে নয়তো শতবারের চেষ্টায় পারবে। সফলদের অভিধানে স্থায়ী ব্যর্থতা বলে কিছুই ছিল না তবে ছোট ছোট ব্যর্থতার অন্ত ছিল না।

গোছানো প্রস্তুতি নাও। যারা সফল হয়েছে তাদের সাথে কথা বলো। নিজেকে গুটিয়ে রাখবে না। বন্ধুর চাকুরি হয়েছে বলে লজ্জায় বের হবে না, কারো সাথে কথা বলবে না, মন খারাপ করে থাকবে—এই মানসিকতা থেকে বের হতে হবে। চাকুরি?—জীবনের সবচেয়ে ছোট্ট প্রাপ্তিগুলোর একটি। বন্ধুত্ব বিশাল ব্যাপার। জীবনে কিছুই না করলেও একটা জীবন থেমে থাকবে না। কিন্তু লুকিয়ে রাখলে জীবনটা কারাগারে বদ্ধ হবে।

আমরা কেবল চেষ্টা করতে পারি। সফলতা-বিফলতা আরও বড় পরিকল্পনাকারী নির্ধারণ করেন। সৃষ্টির জন্য বরাদ্দ রিজিকের কম বা বেশি সে ভোগ করতে পারে না। কাজেই হতাশ না হয়ে চেষ্টা করে গেলে, বাবা-মায়ের দোয়া নিয়ে প্রস্তুতি নিলে ব্যর্থতা সাফল্যকে ঢেকে রাখতে পারবে না। অনেক সীমাবদ্ধতা আছে, অতৃপ্তির বহু জায়গা আছে কিন্তু আমার যা আছে তার অনেককিছুই আরেকজনের নাই—এই কৃতজ্ঞতাটুকু থাকলে মানসিক অসুখ আমাদেরকে গ্রাস করতে পারবে না।

দিনপঞ্জির পরিবর্তনে সবার নতুন নতুন পরিচয় হবে। যে পথ পেরিয়ে এসেছি সে পথ যারা পার হচ্ছে তাদেরকে যেন অবহেলা না করি। পথ দেখানোয় কার্পণ্য না হোক। যেভাবে যতটুকু সহায়তা করা যায় সেটুকু করা দরকার। নির্ঘুম রাতকাটানোরা যদি ঘুমহীন মানুষদের ব্যথা না বোঝে, না ধরে হাত, তবে সেটা কষ্টের হবে। বেকাররা আপনার কাছে আসতে লজ্জা পায়। আপনি গিয়ে বেকারের পাশে দাঁড়ান। ভরসা দেন। সেই সংগ্রাম তো এতো সহজে ভুলে যাওয়ার কথা না।

কোন কাজই ছোট নয়! আমার কেবল ওটা লাগবে এমন গো ধরে বসে থাকাদের মানসিক কষ্ট দীর্ঘায়িত হয়। যোগ্যতার বাইরে চাইতে গেলে ব্যথার ক্ষত দগদগে হবে। সব পেশাকে সম্মান দিতে পারলেই কেবল আমার পেশা গৌরবের হবে! আমার পরিচয় মহত্ত্বের খেতাব পাবে! একেকভাবে সবার কষ্ট লাঘব হবে। রাত জাগা সার্থক হবে। একদিনের ব্যর্থতায় আমরা যেন সারাজীবনের সফলতার পথকে অবজ্ঞা না করি। কোন সুযোগ হাতছাড়া করে যেন জীবনযুদ্ধে পরাজয়ের হাতকড়া না পরি!

রাজু আহমেদ, কলাম লেখক। ইমেইল: [email protected]

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী ৪৮ অসীম চক্রবর্তী আজম খান ১১ আজমিনা আফরিন তোড়া ১০ আনোয়ারুল হক হেলাল আফসানা বেগম আবদুল গাফফার চৌধুরী আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ৩২ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল ১০ আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১৮ আরিফ রহমান ১৬ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৫৪ আশরাফ মাহমুদ আশিক শাওন ইনাম আহমদ চৌধুরী ইমতিয়াজ মাহমুদ ৭১ ইয়ামেন এম হক এ এইচ এম খায়রুজ্জামান লিটন একুশ তাপাদার এখলাসুর রহমান ৩৭ এনামুল হক এনাম ৪২ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ৩৩ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৬৩ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান কেশব কুমার অধিকারী খুরশীদ শাম্মী ১৭ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ৪৪ জহিরুল হক মজুমদার জাকিয়া সুলতানা মুক্তা জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুনাইদ আহমেদ পলক জুয়েল রাজ ১০৪ ড. এ. কে. আব্দুল মোমেন ১২ ড. কাবেরী গায়েন ২৩ ড. শাখাওয়াৎ নয়ন ড. শামীম আহমেদ ৪১ ডা. আতিকুজ্জামান ফিলিপ ২০ ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার তোফায়েল আহমেদ ৩১ দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৭ নাজমুল হাসান ২৪ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক প্রফেসর ড. মো. আতী উল্লাহ ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৪২ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার জাকির হোসেন ব্যারিস্টার তুরিন আফরোজ ১৮ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১৯০ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১৫৩ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক ১৪ রণেশ মৈত্র ১৮৩ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ৫৫ রাজু আহমেদ ১৮ রাজেশ পাল ২৮ রুমী আহমেদ রেজা ঘটক ৩৮ লীনা পারভীন শওগাত আলী সাগর শাওন মাহমুদ