আজ রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

Advertise

সুখেই সফলতা

রাজু আহমেদ  

আমার জন্য আপনার মন খারাপ, এটা শুনে আমারও মন খারাপ হয়! আমার আরও বড় চাকুরি করা উচিত ছিল! আমি এখনো বেকার কেন? আমি প্রাইমারিতে চাকুরি করি! আমি বেসরকারি চাকুরি করি-এসবের টেনশনে আপনি ঘুমাতে পারেন না জেনে আমারও খুব দুঃখ হয়! আপনি অকর্মা-ভবঘুরে, আপনার সন্তানেরা বিপথগামী-এ নিয়ে আপনার কোন টেনশন নাই অথচ আমার টেনশনে আপনি প্রেসারের রোগী হয়ে গেছেন, সেটা শুনে দু'টো বড়ি কিনে দিতে ইচ্ছা হয়!

আমার বিয়ে হয় না কেন? আমরা সন্তান নেই না কেন? স্বামী-স্ত্রী দুজনে দুজায়গায় থাকি কেন?-এ দুশ্চিন্তায় আপনার খাওয়া-ধাওয়া ঠিকঠাক হয় না শুনে আমারও ক্ষুধা মরে যেতে চায়! আমার বর্ণ কালো, আমি লম্বায় খাটো, একটু মটু-এই আলোচনায় আপনার দিন কেটে যায় শুনে আপনাকে পারিশ্রমিক দিতে ইচ্ছা করে কিন্তু ঐ যে আমার আয় কম তাই ইচ্ছাও পূরণ করতে পারি না!

সমাজের কিছু মানুষ আছে যাদের নিজেদের নিয়ে কোন ভাবনা নাই, বউ আছে কি গেছে,ছেলে-মেয়েতে কী করে বেড়ায়, নিজে ভালো খেতে পারে কি না খেয়ে থাকে-তা নিয়ে কোন চিন্তা-পরিকল্পনা নাই অথচ পড়শির চিন্তায়-নিন্দায় দিন-রাত একাকার করে রাখে। সমাজের এই মানুষগুলো নিজেও কিছু করার মুরোদ রাখে না এবং সংসারের কেউ কোন চাকুরি পাওয়ার যোগ্য হয় নি অথচ প্রতিবেশীর কেউ প্রাইমারিতে চাকুরি করলে-এতো ছোট চাকুরি করো? এতো কম বেতনে কীভাবে চলবে?-এমন খোঁটা দিতে ছাড়ে না! অথচ নিজের চুলোয় হাড়ি বসেছে কি-না সে খোঁজ তার কাছে নাই!

আপনি যা করেন সেটারই দুই পাঁচট দোষ দেখাবে! আপনি প্রজা হলেও দোষ, আপনি রাজা হলেও দোষ! চাকুরিতে গ্রেড ভালো হলে বলবে সম্মান নাই, বেতন বেশি হলে বলবে আয় নাই, চাকুরি ভালো হলে বলবে ক্ষমতা নাই, কিছু বলার না থাকলে বলবে পোস্টিং ভালো হয়নি! আপনি ব্যবসা করবেন তাতেও বাঁধা দেবে! পড়ালেখা করে শেষ-মেষ গরু-মাছ চাষ! ছিঃ ছিঃ! এরা এমনভাবে বলবে যাতে আপনার মন খারাপ হয়! আপনি আপনার শিক্ষা ও ভদ্রতার কারণে তাকে উচিত শিক্ষা দিতে পারবেন না! কাজেই এদের সঙ্গ থেকে, এদের অঙ্গ থেকে, এদের ভঙ্গি থেকে দূরে থাকতে হবে!

আমরাও আজকাল নিজেই নিজেকে অসুখী করছি! আমরা সব সময় নিজেকে অন্যের সাথে তুলনা করে ভালো আছি নাকি মন্দে গেছি, সেটার বিচার করি! মনে রাখতে হবে, আমি আসলে আমি-ই! আমার মধ্যে অন্যের ছায়া থাকতে পারে কিন্তু আমি সে না! আমরা আমাদের চাইতে অর্থবান, ক্ষমতাধর, দুনিয়াদার, যশ-খ্যাতিমানের সাথে তুলনা করে নিজেকে দুঃখী বানাই। অথচ ধৈর্য এবং পরিশ্রম সবাইকে ছাড়িয়ে আমাকে এগিয়ে নিতে পারে! আমি সবকিছু সকালেই চাই অথচ আস্ত একটা দিন পড়ে আছে সেটা ভাবি না!

আমাদের জীবনের লক্ষ্য সুখী হওয়া। সেজন্য আমাদের ভোগবাদিতা ও লোভ ত্যাগ করতেই হবে। যদি কারো সাথে নিজেকে মেলাতেই হয়, তুলনা করতেই হয় তবে সেটা সৎ মানুষের সাথে, নৈতিক মানুষের সাথে করা উচিত। কাউকে অনুসরণ যদি করতেই হয় তবে সেটা যার আত্মসম্মান আছে, দ্বীনদারিতা আছে, আত্মত্যাগ জানে, মানুষের ভালোবাসা অর্জনের কাজ করে তাদের অনুসরণ করতে হবে। মানসিক পরিতৃপ্তির চেয়ে বড় সুখ কিছুতে নাই। যত ছোট থাকি এবং যত বড় হই-মানবিক মানুষ হওয়ার চেষ্টা অব্যাহত থাকুক। সুখের চেয়ে বড় সফলতা কিছুতে নাই। অল্পে তুষ্ট হতে পারলেই সুখী হওয়া যাবে।

রাজু আহমেদ, কলাম লেখক। ইমেইল: [email protected]

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী ৪৮ অসীম চক্রবর্তী আজম খান ১১ আজমিনা আফরিন তোড়া ১০ আনোয়ারুল হক হেলাল আফসানা বেগম আবদুল গাফফার চৌধুরী আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ৩২ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল ১০ আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১৭ আরিফ রহমান ১৬ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৫৪ আশরাফ মাহমুদ আশিক শাওন ইনাম আহমদ চৌধুরী ইমতিয়াজ মাহমুদ ৭১ ইয়ামেন এম হক এ এইচ এম খায়রুজ্জামান লিটন একুশ তাপাদার এখলাসুর রহমান ৩৭ এনামুল হক এনাম ৪২ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ৩৩ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৬৩ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান কেশব কুমার অধিকারী খুরশীদ শাম্মী ১৭ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ৪৪ জহিরুল হক মজুমদার জাকিয়া সুলতানা মুক্তা জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুনাইদ আহমেদ পলক জুয়েল রাজ ১০৩ ড. এ. কে. আব্দুল মোমেন ১২ ড. কাবেরী গায়েন ২৩ ড. শাখাওয়াৎ নয়ন ড. শামীম আহমেদ ৪১ ডা. আতিকুজ্জামান ফিলিপ ২০ ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার তোফায়েল আহমেদ ৩১ দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৭ নাজমুল হাসান ২৪ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক প্রফেসর ড. মো. আতী উল্লাহ ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৪২ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার জাকির হোসেন ব্যারিস্টার তুরিন আফরোজ ১৮ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১৯০ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১৫৩ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক ১৪ রণেশ মৈত্র ১৮৩ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ৫৫ রাজু আহমেদ ১৬ রাজেশ পাল ২৮ রুমী আহমেদ রেজা ঘটক ৩৮ লীনা পারভীন শওগাত আলী সাগর শাওন মাহমুদ