আজ রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

Advertise

প্রতিশ্রুতি এবং প্রলোভনের বিভেদ

রাজু আহমেদ  

একটা গুমট সময় পার করছি! কেউ বেশি নীতি কথা বললে, কিছু ভালো কাজ করলে তাকেও সন্দেহ হতে শুরু করে! কেননা অতীতের প্রতিশ্রুতি যারা ভেঙেছে-সে সংখ্যাটাই সমাজে বেশি! যেহেতু বর্তমানে দাঁড়িয়ে ভবিষ্যতের বিচার করতে পারি না সেহেতু আজকের ভবিষ্যৎ যখন আগামীদিনের অতীত হবে তখন দেনাপাওনার কতোখানি হিসাব মিলবে এবং কতটুকু বাকি থাকবে তা এখনই বলা যাচ্ছে না। অতীতের দিকে তাকালে হতাশ হতে হয়! ভবিষ্যৎ যে আশা দেখায় সেখানে ভাসা ভাসা যে-সব আলামত তাতে কেয়ামতের আলামত বেশি!

কত মানুষ কতভাবে আশ্বাস দিয়েছে অথচ রেখেছ ক'জন সে হিসাব সুজন রাখেনি! দুর্জনেরা ঠকানোর জন্য মনে রাখে! তারা আঘাত করার সুযোগ খোঁজে! আশার বাণী সময়ের সাথে ফিকে হয়ে আসে! কথা রাখোনি কেন?-এসবের কৈফিয়তের রুচি থাকে না! সূচিত হয় এড়িয়ে চলা! যে আশাহত করেছে, বিশ্বাস ভেঙেছে, ভরসা ডুবিয়েছে তাকে মনে রাখার ঠেকা পড়েছে কার? মনের ইতিহাস থেকে হারিয়ে যায় কত রথি-মহারথি! মানুষ তাকেই মনে রাখে যে আপন হতে পারে, আপন বানাতে পারে! যে ঠেলেছে দূরে, বিকিয়েছে ব্যথা তারে মনে রাখবার, সম্মান করবার-কার এতো ফাও সময় আছে?

এই যে নীতিবান, এই যে স্বপ্ন বিক্রেতারা বাজার দখল করেছে তাতে কোন পক্ষ বেশি লাভবান? বিক্রেতা নাকি ক্রেতা? স্বার্থের ভাগ তো বুর্জোয়াদের হাড়িতেই বেশি চেপেছ! মিষ্টি মিষ্টি কথা বলে স্বার্থ উদ্ধার করা যায়, মানুষকে বোকা বানানো যায়, জনতাকে ধোঁকা দেয়া যায় কিন্তু মোহের ঘোরে আটকে রাখা যায়? হুঁশ ফিরলে পাল্টা আগাতে ঠগিদের বেহুশ করে দেবে! আজকাল মানুষ প্রতিশ্রুতি এবং প্রলোভনের ধাঁচ বুঝতে পারে! বাজারি কথাবার্তার ঝাঁজ সমালাতে পারে! উল্টে দে মা লুটেপুটে খাই-এ নীতি বহু জায়গায় রীতির ধারাবাহিকতা হারিয়েছে!

ধোঁকা খেলে সেটা সামলে উঠতে সময় লাগে কিন্তু বোঝার পরে লাথি মারতে খুব কম সময় লাগে! আজকাল মানুষ বুক দেখানোর চেয়ো পিঠ দেখায় বেশি! মানুষ জানে কার নীতিকথায় ভেজালের চেয়ে তোষামোদি বেশি! কোথায় কোথায় কায়দা করে ফায়দা লুটবার মহারণ লেগেছে! কে কার পিছে হেঁটেছে, কে কী পেয়েছে, কে কতোখানি খেয়েছে-সে হিসাব চাটারা ভুলে যেতে পারে কিন্তু উজান বেয়ে যারা ভাটার দেশ থেকে আসে, তারা কী করে ভোলে? কার কপাল কীভাবে খোলে-সেটা সময় এলেই বলে! ভণ্ডামির ভান্ডোহীন নীতিকথা, লোক দেখানো ভালো কাজে সাময়িকভাবে মানুষকে তৃপ্ত করা যায় কিন্তু মানুষকে চিরায়ত কলেবরে মুগ্ধ করতে অন্তর-বাহির এক রাখতে হয়!

প্রশ্ন, অতীতের হিসাব বরাবর! আজকের আমি'র দ্বারাই ভবিষ্যতের আমি বিচার হবো! যে সুনাম আমার সেটা অবলম্বন করে ওয়ারিশ, প্রজন্ম, শিক্ষার্থী এবং সমাজ আমাকে মনে রাখবে! আজই রাষ্ট্র জানুক, এককালে আমি ছিলাম, শূন্যে! কাকে কী কথা দিচ্ছি, আমার ক্ষমতা-অক্ষমতা কতোখানি সে খোঁজ রোজ রেখেই পথে চলাচল করতে হবে! নীতির ওপর অবিচল না থাকা গেলে, অন্তত নিজেকে নীতি-রীতির খাঁচায় ধরাধরি করা না গেলে সব হিসাব মিছে! আজকের যে আমি দ্বারাই আমার ভবিষ্যৎ নির্ধারিত হবে, যে পরিচয়ে আমার নীতিবোধ, প্রতিশ্রুতি সুরক্ষিত হোক! বলার জন্য বলা, স্বার্থের জন্য লোক দেখানো-এসব ভালো কাজের পর্যায়ভুক্ত না!

রাজু আহমেদ, কলাম লেখক। ইমেইল: [email protected]

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী ৪৮ অসীম চক্রবর্তী আজম খান ১১ আজমিনা আফরিন তোড়া ১০ আনোয়ারুল হক হেলাল আফসানা বেগম আবদুল গাফফার চৌধুরী আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ৩২ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল ১০ আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১৭ আরিফ রহমান ১৬ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৫৪ আশরাফ মাহমুদ আশিক শাওন ইনাম আহমদ চৌধুরী ইমতিয়াজ মাহমুদ ৭১ ইয়ামেন এম হক এ এইচ এম খায়রুজ্জামান লিটন একুশ তাপাদার এখলাসুর রহমান ৩৭ এনামুল হক এনাম ৪২ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ৩৩ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৬৩ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান কেশব কুমার অধিকারী খুরশীদ শাম্মী ১৭ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ৪৪ জহিরুল হক মজুমদার জাকিয়া সুলতানা মুক্তা জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুনাইদ আহমেদ পলক জুয়েল রাজ ১০৩ ড. এ. কে. আব্দুল মোমেন ১২ ড. কাবেরী গায়েন ২৩ ড. শাখাওয়াৎ নয়ন ড. শামীম আহমেদ ৪১ ডা. আতিকুজ্জামান ফিলিপ ২০ ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার তোফায়েল আহমেদ ৩১ দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৭ নাজমুল হাসান ২৪ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক প্রফেসর ড. মো. আতী উল্লাহ ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৪২ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার জাকির হোসেন ব্যারিস্টার তুরিন আফরোজ ১৮ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১৯০ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১৫৩ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক ১৪ রণেশ মৈত্র ১৮৩ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ৫৫ রাজু আহমেদ ১৬ রাজেশ পাল ২৮ রুমী আহমেদ রেজা ঘটক ৩৮ লীনা পারভীন শওগাত আলী সাগর শাওন মাহমুদ