আজ রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

Advertise

পূর্ববঙ্গের ডিএনএ-এর সৌন্দর্য

মাসকাওয়াথ আহসান  

চিরস্থায়ী বন্দোবস্তের পরে ইংরেজদের 'সহমত ভাই' যে নতুন জমিদার শ্রেণিটি তৈরি হয়; তারা সন্তানদের ইংরেজি শিখিয়ে ও কলকাতায় সেকেন্ড হোম তৈরি করেই; যাদের সম্পদ লুণ্ঠন করে তাদের এই সাহেবি কেতা; পূর্ববঙ্গের সেই মানুষকে প্রজা হিসেবে বর্ণনা শুরু করে। তাদেরকে ঢালাওভাবে "ছোট লোক" তকমা দেয়। নতুন এই বড়লোকেরা ইংরেজদের "চাটার দল" হিসেবে নব্য এলিটিজমের মালিক হয়ে; এরসঙ্গে মিশিয়ে ফেলে তাদের ধর্মীয় কাস্ট সিস্টেমের সুপিরিয়রিটি।

দেখবেন, ব্রিটিশ স্তাবক এই জমিদার শ্রেণির লেখকেরা পূর্ববঙ্গের মানুষকে নিম্নবর্ণের হিন্দু থেকে ধর্মান্তরিত মুসলমান হিসেবে বর্ণনা করছে। উল্লেখ্য যে, এই নব্য জমিদার শ্রেণিকে আবার একইভাবে ব্রিটিশ রাজনীতিক উইনস্টোন চার্চিল সাবহিউম্যান ও ইঁদুর হিসেবে বর্ণনা করেছেন।

শুধু পূর্ববঙ্গ নয়; পুরো দক্ষিণ এশিয়ার মানুষের ডিএনএ বিশ্লেষণ করে দেখা গেছে; এখানে চারটি অঞ্চলের মানুষ অভিবাসী হয়েছে। আফ্রিকা, পারস্য, মধ্য এশিয়া ও দূর প্রাচ্য। তারমানে এইখানে নিজেকে সান অফ দ্য সয়েল বা ভূমিপুত্র হিসেবে নিজেকে দাবি করার কিছু নেই। এমেরিকা সমৃদ্ধশালী হওয়ায় সেখানে যেমন নানান রকম মানুষ অভিবাসী হয়েছে; প্রাচীন দক্ষিণ এশিয়ার ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে।

এই অঞ্চলের প্রাচীন সভ্যতার চিহ্ন থেকে বেশিরভাগ মানুষের বৌদ্ধ ধর্মে দীক্ষা নেবার দৃষ্টান্ত খুঁজে পাওয়া যায়। আর ছিলো আফ্রিকার সহজিয়া ধর্মের মতো প্রকৃতি পূজারি মানুষ। যারা এই ভূখণ্ডে শ্রেষ্ঠত্বের দাবিতে বিবদমান; সেই হিন্দু ধর্ম ও ইসলাম ধর্মের সেরকম কোন পুরাকীর্তি তো নেই। সবই ফিকশনাল গর্ব ও কীর্তি।

সেন যুগ আর সুলতানি আমল; এই দুটি সময়ে হিন্দু ও মুসলমান শাসকদের সক্রিয় দেখতে পাই পূর্ববঙ্গে। তার আগে পাল যুগটি বৌদ্ধ শাসকের। ইতিহাসের এইসব চিহ্ন থেকে সমৃদ্ধ পূর্ববঙ্গের ছবি পাই। সম্পন্ন কৃষক, কারিগর, জেলেদের জীবন ছবি থেকে সচ্ছল ও সহজিয়া জনপদের খোঁজ পাওয়া যায়। ব্রিটিশ আগমনের পরে চিরস্থায়ী বন্দোবস্তের সূত্র ধরেই সম্পন্ন মানুষদের দারিদ্র্যকরণের প্রমাণ পাওয়া যায়। এরপর থেকেই ব্রিটিশ ও তাদের তাঁবেদার জমিদাররা; মনগড়া ন্যারেটিভে পূর্ববঙ্গের মানুষকে নিম্নবর্গের মানুষ হিসেবে চিত্রিত করেছে; নিজেদের শোষণ, নিষ্ঠুরতা, গণহত্যা ঢাকতে।

ঠিক একারণেই বাংলাদেশের মানুষকে জীনগতভাবে ইনফেরিয়র বলে স্বীকার করে নিতে আমি রাজি নই। কারণ প্রত্ন প্রমাণে এ ছিলো সমৃদ্ধ জনপদ। বরং ব্রিটিশ ও তাদের সহমত জমিদারেরা নিজেরা ইনফেরিয়র ছিলো বলেই; এতো সুপিরিয়রিটি জাহির করেছে তারা ইতিহাস ও সাহিত্য রচনায়। বাংলাদেশের এক শ্রেণির দুঃস্থ প্রগতিশীল যেভাবে যত্রতত্র মানুষকে "ছোট লোক" ও "চাষা" বলে; এটা এসেছে ব্রিটিশের রাজবদর জমিদারদের কৃত্রিম প্রগতিশীল সেন্স অফ হায়ারার্কি থেকে।

আপনি আজকের যুগে যেরকম দেখতে পারেন; সমাজের ভ্যাগাবন্ডগুলোই সরকারের পা চেটে ফইন্নি থেকে নব্য জমিদার হয়; ব্রিটিশের পদলেহী জমিদারেরাও ছিলো ঠিক তাই। যারা সম্পন্ন কৃষক ও কারিগর ছিলো; তারা ছিলো দ্রোহী ও আত্মমর্যাদা সম্পন্ন পরিশ্রমী মানুষ।

শিল্পী এস এম সুলতানের পেশীবহুল কৃষকই পূর্ববঙ্গের আদম সুরত। আরাকান রাজসভার সাহিত্য আসর, স্বাধীন সুলতানি আমলের সমৃদ্ধ সংস্কৃতি এসব গর্বের চিহ্ন মুছে দিয়ে ব্রিটিশের আদলে তৈরি করা বাংলা সাহিত্য-সংস্কৃতিকে বাঙালির হাজার বছরের সংস্কৃতি বলে চালিয়ে দেওয়ার যে চল আজকের সরকার তোষক দুঃস্থ প্রগতিশীলদের মাঝে; তা তাদের মানসিক দৈন্যেরই বহিঃপ্রকাশ।

চিরস্থায়ী বন্দোবস্তের পরপরই পূর্ববঙ্গে একটি বড় গণহত্যা ঘটে। সম্পন্ন কৃষকদের নিঃস্ব করে ফেলা হয়। মসলিনের মত জগত সেরা শিল্পের কারিগরদের ঢাকা আড়ং-টি নিশ্চিহ্ন করা হয়। মুঘল যুগের সরাইখানার মালিক-কর্মীদের পথে বসিয়ে দিয়ে তাদের "ঠগি"-র তকমা দেয়া হয়। একটি সমৃদ্ধ জনপদের বিনাশ করে, ব্রিটিশ প্রশাসকেরা এ এলাকার মানুষকে সাবহিউম্যান বলে বর্ণনা করে। আর ব্রিটিশের স্তাবক জমিদারেরা এদেরকে নিম্নবর্গের মানুষ হিসেবে চিত্রিত করতে থাকে ব্রিটিশ স্পনসরড ইতিহাস ও সাহিত্যে।

আমরা যখন গ্রামে মানুষের দ্বারে দ্বারে বইফেরি করা পলান সরকারকে দেখে বিস্মিত হই কিংবা বিদ্যানুরাগী জিয়াকে দই বিক্রি করে সমাজ সেবা করতে দেখে বিমোহিত হই; রিকশা শ্রমিককে যাত্রীর ফেলে যাওয়া লাখ টাকার ব্যাগ ফেরত দিতে দেখে অবাক হই; একজন দার্শনিককে উদাস মুখে চাখানায় বসে জীবনের মিস্টিক দিকগুলোর গল্প করতে দেখি; অথবা নির্মাণ শ্রমিক জাদুকরী বাঁশি বাজায়; তখন এর প্রত্ন কারণ খুঁজলেই খুব সম্ভব পূর্ববঙ্গের ডিএনএ-এর সৌন্দর্য পুনরাবিষ্কার করতে পারব।

মাসকাওয়াথ আহসান, সাংবাদিক, সাংবাদিকতা শিক্ষক

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী ৪৮ অসীম চক্রবর্তী আজম খান ১১ আজমিনা আফরিন তোড়া ১০ আনোয়ারুল হক হেলাল আফসানা বেগম আবদুল গাফফার চৌধুরী আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ৩২ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল ১০ আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১৭ আরিফ রহমান ১৬ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৫৪ আশরাফ মাহমুদ আশিক শাওন ইনাম আহমদ চৌধুরী ইমতিয়াজ মাহমুদ ৭১ ইয়ামেন এম হক এ এইচ এম খায়রুজ্জামান লিটন একুশ তাপাদার এখলাসুর রহমান ৩৭ এনামুল হক এনাম ৪২ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ৩৩ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৬৩ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান কেশব কুমার অধিকারী খুরশীদ শাম্মী ১৭ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ৪৪ জহিরুল হক মজুমদার জাকিয়া সুলতানা মুক্তা জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুনাইদ আহমেদ পলক জুয়েল রাজ ১০৩ ড. এ. কে. আব্দুল মোমেন ১২ ড. কাবেরী গায়েন ২৩ ড. শাখাওয়াৎ নয়ন ড. শামীম আহমেদ ৪১ ডা. আতিকুজ্জামান ফিলিপ ২০ ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার তোফায়েল আহমেদ ৩১ দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৭ নাজমুল হাসান ২৪ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক প্রফেসর ড. মো. আতী উল্লাহ ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৪২ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার জাকির হোসেন ব্যারিস্টার তুরিন আফরোজ ১৮ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১৯০ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১৫৩ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক ১৪ রণেশ মৈত্র ১৮৩ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ৫৫ রাজু আহমেদ ১৬ রাজেশ পাল ২৮ রুমী আহমেদ রেজা ঘটক ৩৮ লীনা পারভীন শওগাত আলী সাগর শাওন মাহমুদ