আজ শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

Advertise

বিএসএমএমইউর নতুন উপাচার্যের কাছে প্রত্যাশা

ডা. আতিকুজ্জামান ফিলিপ  

আজ (২৮ মার্চ ২০২৪) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নতুন উপাচার্য হিসেবে দায়িত্বভার গ্রহণ করলেন প্রখ্যাত চক্ষু বিশেষজ্ঞ প্রফেসর ডা. দীন মোহম্মদ নুরুল হক স্যার। দায়িত্বভার গ্রহণের প্রাক্কালে তাঁকে যে রাজসিক সংবর্ধনা দেওয়া হলো তা ছিল এই বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে বিরল ও ব্যতিক্রমী, যদিও এসময় অতি-উৎসাহী তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের দৃষ্টিকটু নর্তন-কুর্দন শিষ্টাচারের সীমা অতিক্রম করেছিল!

বিদায়ী উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদের দায়িত্বভার গ্রহণের ক্ষণটিও আজকের মতো এমন রাজসিক না হলেও অনেকটা উৎসাহ ও উদযাপনপূর্ণই ছিল, কিন্তু আজ তার বিদায়টা যে মোটেও সুখকর হয়নি বিগত কয়েকদিনের ঘটনাপ্রবাহেই তা সকলের কাছেই প্রতীয়মান হয়েছে।

বিদায়ী উপাচার্যের বিদায় কেন এমন বিব্রতকর ও অসম্মানজনক হলো সে উপাখ্যান লিখতে গেলে বোধকরি এ লেখা আজ আর শেষ হবে না। তাই সেদিকে আর নাইবা গেলাম।

বিগত প্রায় একবছরের বিভিন্ন পত্রপত্রিকা ঘাঁটলেই যে কেউ বিদায়ী উপাচার্যের অসম্মানজনক বিদায়ের অসংখ্য কারণ খুঁজে পাবেন। দেশের প্রথম সারির পত্রপত্রিকাগুলোতে বিদায়ী উপাচার্যের বিভিন্ন প্রশ্নবিদ্ধ ও অনৈতিক কর্মকাণ্ড নিয়ে ধারাবাহিকভাবে যে পরিমাণ রিপোর্ট ছাপা হয়েছে তাতে করে যেকোনো সময়ের যেকোনো বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে তিনি প্রতিদ্বন্দ্বীহীনভাবে হার মানিয়েছেন বলা যায়!

অন্যদিকে কর্মচারী থেকে শুরু করে অধ্যাপক পর্যন্ত কতিপয় মেরুদণ্ডহীন চাটুকর ফ্যাকাল্টি নিজেদের ডিপার্টমেন্ট ফেলে তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের সাথে একই কাতারে দাঁড়িয়ে প্রতিদিন প্রত্যূষে বিদায়ী উপাচার্যকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে কর্ডন করে যেভাবে তার রুমে পৌঁছে দিতো তার নজির এইদেশে তো দূরে থাক সারাবিশ্বের আর কোন বিশ্ববিদ্যালয়ে আছে কিনা আমাদের জানা নেই।

এই দেশের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীও বোধকরি প্রতিদিন তাদের অফিস শুরুর আগে এমন প্রটোকল পান না!

বিদায়ী উপাচার্যের জন্য নির্মম পরিহাস হলো যেসব ফ্যাকাল্টিরা নিজেদের গাটস ভুলে এমন নতজানু রীতি-নীতিতে নিত্য অভ্যস্ত হয়ে পড়েছিলেন আজ উপাচার্যের বিদায়ের ক্ষণে তাদের কাউকেই দেখা যায়নি বরং তাদের অনেককেই নতুন উপাচার্যের রাজসিক সংবর্ধনার সারিতে দেখা গেছে! এভাবেই হয়তো নতুন উপাচার্যের চাটুকারি করতে এদের সারি দীর্ঘ থেকে দীর্ঘতর হতে থাকবে!

আশা করি, নতুন উপাচার্য এদের রাশ টেনে ধরবেন।

আশা করি, নতুন উপাচার্য প্রতিদিন প্রত্যূষে এমন রীতিহীন অনাবশ্যক মর্নিং প্রটোকল নেওয়া থেকে নিজেকে বিরত রাখবেন।

আশা করি, নতুন উপাচার্য তাঁর চারিপাশে কোন স্বার্থান্বেষী দুর্ভেদ্য বলয় তৈরি হতে দেবেন না।

আশা করি, নতুন উপাচার্য তাঁর সিদ্ধান্ত গ্রহণে যেকোনো স্বার্থান্বেষী বলয়কে অগ্রাহ্য করে প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ের সকল উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষকে প্রাধান্য দেবেন। আশা করি, প্রয়োজনে সকল ডিনকেও সমান গুরুত্ব দিয়ে পাশে রাখবেন।

আশা করি, বিদায়ী উপাচার্যের এমন বিব্রতকর ও অসম্মানজনক বিদায় দেখে নতুন উপাচার্য সতর্ক হবেন এবং এই ধরনের চাটুকর গোষ্ঠী থেকে নিজেকে যোজন যোজন দূরে রাখবেন।

আশা করি, সদ্য নিযুক্ত উপাচার্যকে আজ যে উষ্ণ ও রাজসিক সংবর্ধনা দেওয়া হলো তাঁর বিদায়টাও যেন এমনই উষ্ণ ও হৃদত্যাপূর্ণ হয়, যেন বিদায়ী উপাচার্যের মতো এমন বিব্রতকর ও অসম্মানজনক না হয়।

আমরা এমনটাই আশা রাখতে চাই।

ডা. আতিকুজ্জামান ফিলিপ, সাবেক সহ তথ্য ও গবেষণা সম্পাদক, কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি, স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)।

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী ৪৮ অসীম চক্রবর্তী আজম খান ১১ আজমিনা আফরিন তোড়া ১০ আনোয়ারুল হক হেলাল আফসানা বেগম আবদুল গাফফার চৌধুরী আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ৩২ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল ১০ আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১৭ আরিফ রহমান ১৬ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৫৪ আশরাফ মাহমুদ আশিক শাওন ইনাম আহমদ চৌধুরী ইমতিয়াজ মাহমুদ ৭১ ইয়ামেন এম হক এ এইচ এম খায়রুজ্জামান লিটন একুশ তাপাদার এখলাসুর রহমান ৩৭ এনামুল হক এনাম ৪২ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ৩৩ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৬৩ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান কেশব কুমার অধিকারী খুরশীদ শাম্মী ১৭ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ৪৪ জহিরুল হক মজুমদার জাকিয়া সুলতানা মুক্তা জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুনাইদ আহমেদ পলক জুয়েল রাজ ১০২ ড. এ. কে. আব্দুল মোমেন ১২ ড. কাবেরী গায়েন ২৩ ড. শাখাওয়াৎ নয়ন ড. শামীম আহমেদ ৪১ ডা. আতিকুজ্জামান ফিলিপ ২০ ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার তোফায়েল আহমেদ ৩১ দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৭ নাজমুল হাসান ২৪ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক প্রফেসর ড. মো. আতী উল্লাহ ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৪২ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার জাকির হোসেন ব্যারিস্টার তুরিন আফরোজ ১৮ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১৯০ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১৫৩ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক ১৪ রণেশ মৈত্র ১৮৩ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ৫৫ রাজু আহমেদ ১৬ রাজেশ পাল ২৮ রুমী আহমেদ রেজা ঘটক ৩৮ লীনা পারভীন শওগাত আলী সাগর শাওন মাহমুদ