শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯ ইং

নিজস্ব প্রতিবেদক

২৬ এপ্রিল, ২০১৯ ২০:৪৭

চিত্রনের যুগপূর্তি উৎসব শুরু

সিলেটে বর্ণাঢ্য আয়োজনে শুরু হয়েছে চারু শিক্ষা প্রতিষ্ঠান চিত্রন’র যুগপূর্তি অনুষ্ঠান ‘চিত্রন উৎসব’। শুক্রবার বিকেলে নগরীর শ্রীহট্ট সংস্কৃত কলেজ মাঠে দুইদিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক জামাল আহমদ।

উৎসব উপলক্ষ্যে চিত্রনের শিক্ষার্থীদের নিয়ে আয়োজন করা হয়েছে দুইদিন ব্যাপী চিত্র প্রদর্শনীর। এতে প্রায় দেড়শ শিক্ষার্থীর ছবি প্রদর্শিত হচ্ছে। আলোচনা পর্ব শেষে চিত্র প্রদর্শনী ঘুরে দেখেন অতিথিরা।

২০০৭ সালে জন্ম নেওয়া চিত্রন চারুশিক্ষালয় এ বছর এক যুগ অতিক্রিম করেছে। যুগপূর্তি উপলক্ষ্যে আয়োজন করা হয়েছে এ উৎসবের।
বিকেল ৪টায় জাতীয় সঙ্গীতের মাধ্যমে শুরু হয় উৎসবের। এরপর চিত্রন পরিচালক শিল্পী সত্যজিৎ চক্রবর্তীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

আলোচনা পর্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন চিত্রশিল্পী জামাল আহমদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন চিত্রশিল্পী ও সংগীত পরিচালক হ্যারল্ড রশীদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক, চিত্রশিল্পী আনিসুজ্জামান আনিস ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সহযোগী অধ্যাপক সীমা ইসলাম।

দেবাশীষ দেবুর সঞ্চালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন চিত্রনের শিক্ষার্থী ডা. মনিদ্বীপা দাস।

আলোচনা পর্বে বক্তারা বলেন, সিলেটের মতো একটি বিভাগীয় শহরে চারুকলা শিক্ষায় কোনো উচ্চতর প্রতিষ্ঠান না থাকা দুঃখজনক। চিত্রনের মতো প্রতিষ্ঠানগুলো নানা প্রতিবন্ধকতা নিয়ে এই অভাব পুরণে চেষ্টা করে যাচ্ছে।

তারা বলেন, চিত্রকলা শিশুদের সুকুমার বৃত্তিকে জাগ্রত করে। শিশুদের কল্পনার রাজ্যকে প্রসারিত করে। ফলে শিশুদের বিকাশে চিত্রকলার অবদান অনস্বীকার্য।

আলোচনা পর্ব শেষে চিত্র প্রদর্শনী ঘুরে দেখেন অতিথিরা। এরপর অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে চিত্রনের শিক্ষার্থী ও শিল্পীরা অংশ নেন।

উৎসবের দ্বিতীয় ও শেষ দিন শনিবার (২৬ এপ্রিল) সকাল পৌনে ১১টায় অনুষ্ঠিত হবে চিত্রন শোভাযাত্রা ও সন্ধ্যা সাড়ে ৬টা থেকে থাকবে সংস্কৃতিবিচিত্রা। এছাড়া দিনব্যাপী চিত্র প্রদর্শনী চলবে রাত ৯টা পর্যন্ত।

উৎসবের সকলের উপস্থিতি কামনা করেছেন ‘চিত্রন’ এর পরিচালক চিত্রশিল্পী সত্যজিৎ চক্রবর্তী।

আপনার মন্তব্য

আলোচিত