সিলেটটুডে ডেস্ক

০৩ আগস্ট, ২০১৯ ০০:১৪

সাঁওতালি উইকিপিডিয়ার প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী

সাঁওতালি উইকিপিডিয়ার প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। উইকিপিডিয়া তত্ত্বাবধানকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় চ্যাপ্টার “উইকিমিডিয়া বাংলাদেশ” ও সাঁওতালি উইকিপিডিয়া কমিউনিটি বাংলাদেশ এর যৌথ উদ্যোগে অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে উত্তরবঙ্গের বিভিন্ন জেলা থেকে সাঁওতাল উইকিপিডিয়ানরা শুক্রবার ( ২ আগস্ট) বিকাল সাড়ে ৩টায় রাজশাহী প্রেসক্লাবে মিলিত হন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সেক্টরস কমান্ডার ফোরাম রাজশাহী মহানগর শাখার সভাপতি শাহজাহান আলি বরজাহান, রাজশাহী প্রেসক্লাবের প্রেসিডেন্ট সাইদুর রহমান, গম্ভীরা শিল্পী মনোয়ারুল ইসলাম বকুল, উইকিমিডিয়া বাংলাদেশের নির্বাহী সদস্য মাসুম আল হাসান, কার্যনির্বাহী সদস্য মোস্তাফিজুর রহমান এবং সাঁওতালি উইকিপিডিয়ার প্রশাসক মানিক সরেন।

প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কেটে অনুষ্ঠান শুরু করা হয়। অনুষ্ঠানে বক্তারা ইন্টারনেটে সাঁওতালি ভাষার বিষয়বস্তু বা কনটেন্ট সমৃদ্ধ করার তাগিদে সাঁওতালি উইকিপিডিয়া (https://sat.wikipedia.org) সমৃদ্ধ করার আহ্বান জানান।

শাহজাহান আলি বরজাহান বলেন, 'আদিবাসীদের ভাষা রক্ষায় উইকিপিডিয়া একটি ভালো মাধ্যম হিসেবে তৈরি করা যেতে পারে। এই দায়িত্ব আপনাদেরই নিতে হবে।'

সাইদুর রহমান উইকিপিডিয়ানদের প্রশংসা করে বলেন, 'আপনারা নিজেদের ভাষায় বিশ্বকোষ তৈরির কাজে দায়িত্বশীলতার পরিচয় দিয়েছেন। এটা সময়ের দাবি হয়ে উঠেছিলো, যা আপনাদের মাধ্যমে পূরণ হচ্ছে।'

সাঁওতালি উইকিপিডিয়ার প্রশাসক মানিক সরেন বলেন, ‘বর্তমানে সাঁওতালি ভাষার এই উন্মুক্ত বিশ্বকোষে প্রায় এক হাজার নিবন্ধ যুক্ত হয়েছে। যেখানে বিশ্বের বিভিন্ন বিষয়ের পাশাপাশি স্থান পেয়েছে সাঁওতাল সমাজ, সংস্কৃতির নানা বিষয়। সাঁওতালি উইকিপিডিয়ায় সাঁওতাল পণ্ডিত রঘুনাথ মুরমুর আবিষ্কৃত ‘অলচিকি’ লিপি ব্যবহার করা হয়েছে। সাঁওতালি ভাষায় এই উইকিপিডিয়াটি সমৃদ্ধ করতে বাংলাদেশ, ভারত ও নেপালের সাঁওতালরা যৌথভাবে কাজ করেছেন।’

উইকিমিডিয়া বাংলাদেশের নির্বাহী মাসুম আল হাসান জানান, “বাংলাদেশ ও পশ্চিমবঙ্গসহ সারা বিশ্বের একদল স্বেচ্ছাসেবী প্রতিনিয়ত সাঁওতালি উইকিপিডিয়া সমৃদ্ধকরণে কাজ করছেন। ফলশ্রুতিতে সাঁওতালি উইকিপিডিয়া অলচিকি লিপিতে লিখিত অন্যতম বড় কনটেন্ট সমৃদ্ধ ওয়েবসাইট হিসেবে সমৃদ্ধ হচ্ছে। তবে এই ভাষায় একটি পূর্ণাঙ্গ মুক্ত বিশ্বকোষ তৈরি করতে শিক্ষিত সাঁওতালদের এগিয়ে আসতে হবে।”

উল্লেখ্য, ২০১৮ সালের ২রা আগস্ট সাঁওতালি উইকিপিডিয়া যাত্রা শুরু করে। বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি ও বিশ্বের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জীবনীসহ বিভিন্ন বিষয়ে বর্তমানে প্রায় ১ হাজারের মত নিবন্ধ রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত