টরোন্টো সংবাদদাতা

০৯ নভেম্বর, ২০১৫ ১৫:৩৮

টরোন্টোয় মুক্তবুদ্ধি চর্চার আন্দোলন বেগবান করার শপথ গ্রহণ

মুক্তমনা লেখকদের হত্যাকাণ্ড নিয়ে ক্ষমতাসীন সরকার রাজনীতিতে ব্যস্ত হয়ে পড়েছে, আর এতে অপরাধীদের গ্রেফতার ও বিচারের মুখোমুখি করার কাজ এগুচ্ছে না বলে অভিযোগ করেছেন প্রকাশক ফয়সাল আরেফিন দীপন হত্যা ও তিন লেখক- প্রকাশকের ওপর নৃশংস হামলার প্রতিবাদে কানাডার টরন্টোতে আয়োজিত প্রতিবাদ সভায় বক্তারা

বক্তারা বলেন, আওয়ামী লীগের শাসনামলে আওয়ামী লীগের নেতা কর্মীই সবেচেয়ে বেশি খুন হয়েছে। কিন্তু বেশিরভাগেরই কোনো বিচার হয়নি। বিচারহীনতার এ সংস্কৃতির বিরুদ্ধে রাজনৈতিক আন্দোলন গড়ে তোলার তাগিদ দেন বক্তারা।

টরন্টোর বাংলা টাউন ডেনফোর্থের রেডহট তন্দুরি রেস্টুরেন্টে প্রগতিশীল গণতান্ত্রিক উদ্যোগ (পিডিআই)-এর উদ্যোগে প্রতিবাদ সভায় সাবেক ছাত্রনেতা নাসির-উদ-দুজা বলেন, বাংলাদেশে ক্রমবর্ধমান রাজনৈতিক শূন্যতার কারণে দেশ ক্রমশ এক অন্ধকার যুগে প্রবেশ করছে।

তিনি সন্ত্রাস, মৌলবাদ, অগণতান্ত্রিক ও সাম্রাজ্যবাদী শক্তির বিরূদ্ধে বিকল্প ও ঐক্যবদ্ধ রাজনৈতিক শক্তির বিকাশে উদ্যোগী ভূমিকা পালনে সকল সচেতন প্রবাসীর প্রতি আহবান জানান।

সভায় বক্তারা প্রগতিশীল লেখক-প্রকাশকদের উপর যুগপৎ হামলা ও হত্যাকাণ্ডের ঘটনায় ক্ষোভ প্রকাশ করে আক্রমণকারী ও খুনীদের অবিলম্বে গ্রেফতার ও বিচারের মাধ্যমে দৃষ্টান্তমুলক শাস্তি প্রদানসহ দেশে মুক্তবুদ্ধি চর্চার পরিবেশ বজায় রাখা ও লেখক-প্রকাশকসহ সকল নাগরিকের বাকস্বাধীনতার নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকারের প্রতি দাবি জানান।

পিডিআই-এর যুগ্ম আহবায়ক বিদ্যুৎ রঞ্জন দে’র সভাপতিত্বে ও খন্দকার টিটোর পরিচালনায় সভায় বক্তব্য রাখেন প্রবীণ সংগঠক ও মুক্তিযোদ্ধা আজিজুল মালিক, সাবেক বাকসু ভিপি ফায়েজুল করিম, বিশিষ্ট সাংবাদিক শওগাত আলী সাগর, উদীচী কানাডা শাখার সাধারণ সম্পাদক সৌমেন সাহা, কৃষিবিদ সমিতির সাধারণ সম্পাদক আবুল বাশার, উদীচী কানাডা শাখার অন্যতম সহ-সভাপতি হাবিবুর রহমান, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের প্রাক্তন সভাপতি মনজুরে খোদা টরিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফারাহানা আজিম শিউলী, ইন্টারন্যাশনাল ক্রাইম স্ট্র্যাটেজিক ফোরামের আরমান রশীদ, পিডিআই সংগঠক দুলাল পাল, মুক্তিযোদ্ধা গৌরাঙ্গ দেব, পারভীন রোকেয়া প্রমুখ।

সভাশেষে মুক্তবুদ্ধি চর্চার আন্দোলন বেগবান করার শপথ গ্রহণ করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত