ফ্লোরিডা সংবাদদাতা

২২ ডিসেম্বর, ২০১৫ ১৫:০৫

ফ্লোরিডায় প্রবাসীদের বিজয় উৎসব

প্রবাসের আগামী প্রজন্ম একদিন বিশ্বের কাছে অহংকার করে বলবে আমরা বীরের জাতি: মুক্তিযোদ্ধা ডা: সিরাজূল ইসলাম

গত ১৯ ডিসেম্বর শনিবার সেন্ট্রাল ফ্লোরিডার কিসিমির লে্ইক ফ্রন্ট পার্কে সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগ এর উদ্যোগে সেন্ট্রাল ফ্লোরিডায় দিন ব্যাপী বিজয় উৎসব পালিত হয় । দুপুর ১২ টা থেকে সেন্ট্রাল ফ্লোরিডার বিভিন্ন সিটি থেকে প্রবাসীরা পরিবার পরিজন নিয়ে উপস্থিত হন ।

বিজয় দিবসের দিনব্যাপী উৎসবে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথি , বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা প্রশিক্ষক ডা: সিরাজূল ইসলাম বলেন , আমি বাংলাদেশের বিজয় উৎসব উপভোগ করে এসেছি , বাংলাদেশের সারা জাতি এবার বিজয় উৎসবে মেতেছি । যুদ্ধাপরাধীদের বিচার বাস্তবায়ন হওয়ায় একজন রণাঙ্গনের সক্রিয় যুদ্বা হিসাবে গর্ববোধ করছি । প্রবাসী নতুন প্রজন্ম যখন বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের জীবন গাথা ও মুক্তিযোদ্ব সম্পর্কে জানবে তখন তারা অহংকার করবে । আসুন নতুন প্রজন্মদের বাংলাদেশের ইতিহাস জানানোর দায়িত্ব পালন করি । সাংবাদিক ও কমিউনিটি  একটিভিষ্ট গোলাম সাদত জুয়েলের পরিচালনায় সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন , মুক্তিযোদ্ধা  বিষয়ক একাধিক গ্রন্থের লেখক ডা: নুরুল আমিন, প্রকৌশলী ইকবাল হায়দার , কুদরত ই খোদা , মোয়াজ্জেম ইকবাল , ডেমক্রাট নেতা এ কে এম হোসেন হিটু, সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগের সভাপতি মাহবুবুর রহমান মিলন ও সাধারণ সম্পাদক আলো আহমদ , সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী  লীগের সহ সভাপতি আজিজুর রহমান।  


 অনুষ্ঠানমালা ১২ টা থেকে বিকাল সাড়ে পাঁচটা পর্যন্ত চলে, প্রবাসীরা উপভোগ করেন বাংলাদেশের ৪৪ তম বিজয় উৎসবের আমেজ । ছিল শিশু কিশোর দের চিত্রাঙ্কন প্রতিযোগিতা , অত্যন্ত আকর্ষণীয় প্রতিযোগিতায় ১৫ জন প্রতিযোগী অংশগ্রহণ করেন , প্রবাসের বেড়ে উঠা শিশু কিশোররা মাত্র ৪৫ মিনিটে ফুটিয়ে তোলে বাংলাদেশের মুক্তিযোদ্ধা   ও বাংলাদেশে রংতুলির মাধ্যমে ।  অভিভাবকরা ও প্রবাসীর বাচ্চাদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা বেশ উপভোগ করেন ।  দ্বিতীয় পর্যায়ে ছিল বাংলাদেশের উপর রচনা প্রতিযোগিতা , আকর্ষণীয় এ প্রতিযোগিতায় প্রবাসের নতুন প্রজন্ম তাদের নিজের অনুভূতিতে রচনা পড়ে শোনায় । বিচারক হিসাবে ছিলেন , সেন্ট্রাল ফ্লোরিডা বিশিষ্ট ব্যক্তিত্ব ডা: মুরাদ খান ঠাকুর, ডা: সিরাজুল ইসলাম , ডা: নুরুল আমিন , প্রকৌশলী ইকবাল হায়দার ,  মামুনুল আজম ।  যখন প্রবাসের নতুন প্রজন্ম তাদের নিজস্ব অনুভূতিতে বাংলাদেশের স্বাধীতার কাহিনী বর্ণনা করছিল তখন পিন পতন নিস্তব্ধতায় প্রবাসীরা উপভোগ করেন ।  শিশুদের চিত্রাংকর প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করে রেজওয়ানা সিদ্দিকা , দ্বিতীয় ওয়াদিয়া সাদত , তৃতীয় ইতু চৌধুরী , চতুর্থ পূজা অধিকারী, পঞ্চম নাদিয়া সাইদ , ৬ ষ্ট দামিন চৌধুরী । আকর্ষণীয়  ফ্রিডম ফাইট অব বাংলাদেশ শীর্ষক রচনা প্রতিযোগিতায় প্রথম  স্থান অর্জন করে মাইশা আহমদ, দ্বিতীয়  নওরিন রহমান ও তৃতীয় ওয়াদিয়া সাদত।
 


বিজয় উৎসব  ছিল শিলী ফ্যাশন এর জুয়েলারির দোকান ও রেজিনা মুস্তাফার চা-মুড়ির দোকান । প্রবাসীরা দুপুরের খাবারের সাথে চা মুড়ির সাথে স্থানীয় শিল্পীদের দেশের গান উপভোগ করেন। সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগের দিন ব্যাপী অনুষ্ঠান মালায় সার্বিক পরিচালনায় ছিলেন যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম সাদত জুয়েল , তাকে সহযোগিতা করেন যুগ্ম সাধারণ সম্পাদক নাজিমুল্লাহ লিটন , সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন সেন্টু, মেহেদী হাসন , করিমুজ্জামান ,  সাধারণ সম্পাদক আলো আহমদ , ইউনুস হোসেন , সামসুদে তোহা , স্বপন অধিকারী ও আজিজুর রহমান  প্রমুখ।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে স্বাধীনতার ৪৪ বছর উদযাপন উপলক্ষে  সহ সভাপতি মোয়াজ্জেম ইকবালের সম্পাদনায় একটি আকর্ষণীয় বিজয় স্মরণিকা প্রকাশ করা হয় । স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন করেন মুক্তিযোদ্ধা ডা: সিরাজুল ইসলাম , মুক্তিযোদ্ধা মাসুম সৈয়দ, কুদরত ই খোদা , সভাপতি মাহবুবুর রহমান মিলন  । স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান ও দেশাত্মবোধক গান পরিবেশন করেন  স্বপন অধিকারী , পল্লি ইসলাম, মিজানুর রহমান বাচচু প্রমুখ ।  শিশু কিশোরদর দৌড় প্রতিযোগিতায় বিজয়ী হয়, ইতু চৌ:, পূজা , নাদিয়া , আবিক, আবরার , ও্য়াসিম ,আকসা , জেমিমা, সোয়াইলা , ফাওজান, নাফিদ ওওয়াফিক । সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগের বিজয় উৎসবে সকল স্তরের প্রবাসীদের উপচে পড়া ভিড় ও একটি পরিচ্ছন্ন ব্যতিক্রমী আয়োজনের বিজয় উৎসব সকল মহলে প্রশংসা কুড়ায় ।

আপনার মন্তব্য

আলোচিত