রুমেল আহসান, মালদ্বীপ থেকে ফিরে

২৯ মার্চ, ২০২৪ ০২:৩০

মালদ্বীপে সুপরিচিত বাংলাদেশি পণ্য, রয়েছে খাদ্য রপ্তানির সুযোগ

শতভাগ আমদানি নির্ভর দেশ মালদ্বীপ। এক সময় মালদ্বীপের বাজারে বাংলাদেশি পণ্যের বিক্রি ও পরিচিতি ছিল খুবই কষ্টসাধ্য। তবে সময়ের পরিবর্তনে ব্যবধান এসেছে ব্যবসা-বাণিজ্যে। দেশটির বাজারে অন্যান্য দেশের পণ্যের মধ্যে জায়গা করে নিয়েছে সুপরিচিত বাংলাদেশি পণ্য।

সুপার শপগুলোতে থরে থরে সাজানো বাংলাদেশি পণ্য বলে দেয় সেখানে অনেকটা সমৃদ্ধ দেশীয় পণ্য। মালদ্বীপে বাংলাদেশি ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, মানসম্মত হওয়ায় মালদ্বীপের মানুষের কাছে সুপরিচিত বাংলাদেশি পণ্য। ব্যবসার পরিবেশও ইতিবাচক। বাংলাদেশ হতে আমদানিকৃত ওষুধ, এগ্রোফুড, হিমায়িত পণ্য ইত্যাদি ।

এশিয়ার সবচেয়ে ছোট দেশ মালদ্বীপ এবং মালদ্বীপ আমদানি নির্ভর দেশ হওয়ায় সকল মালদ্বীপীয়ান ও প্রবাসী ব্যবসায়ীদেরকে বাংলাদেশ থেকে মালদ্বীপে উন্নত মানের পণ্য আমদানি এবং বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান প্রবাসীরা।

মালদ্বীপ প্রবাসী বাংলাদেশী ব্যবসায়ী ব্রাহ্মণবাড়িয়া জেলার বিজয়নগর উপজেলার বিপাশা গ্রামের মোহাম্মদ সুহেল মিয়া বলেন, এখানে ব্যবসা পরিস্থিতি ভালো। বাংলাদেশি পণ্যের চাহিদা বেড়েছে। ব্যবসা করতে নির্ধারিত ট্যাক্স ব্যতীত কোনো চাঁদা দিতে হয় না।

এছাড়াও মালদ্বীপে সবজি, গবাদিপশু, পোল্ট্রি, ওষুধ, প্রক্রিয়াজাত রপ্তানির সু‌যোগ রয়েছে। এটা কাজে লাগাতে চায় বাংলাদেশ। এনিয়ে দেশের ব্যবসায়ী‌দের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) বাংলাদেশে নিযুক্ত মালদ্বীপের রাষ্ট্রদূত ও মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের সঙ্গে বার বার সভা করে আসছে।

এফবিসিসিআই ভাইস প্রেসিডেন্ট খায়রুল হুদা চপল বলেন, মালদ্বীপের অর্থনীতি আমদানি নির্ভর হওয়ায় বাংলাদেশ থেকে সবজি, গবাদিপশু, পোল্ট্রি, ওষুধ, প্রক্রিয়াজাত খাদ্য ও হিমায়িত খাদ্য রপ্তানির যথেষ্ট সুযোগ রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত