কানাডা থেকে সিবিএনএ

০৫ ফেব্রুয়ারি , ২০১৬ ২৩:২৭

সাংবাদিক মিন্টু কানাডার কনজারভেটিভ পার্টির পরিচালক নির্বাচিত

কানাডার কনজারভেটিভ পার্টির বিচেস-ইস্টইয়র্ক রাইডিং এসোসিয়েশন বোর্ডের ডিরেক্টর নির্বাচিত হলেন বাংলাদেশি কানাডিয়ান শহিদুল ইসলাম মিন্টু। এর আগে গত ২০১৪ সালের ৪ ডিসেম্বর মিন্টু সর্বপ্রথম পার্টির ডিরেক্টর নির্বাচিত হন।  

মঙ্গলবার সন্ধ্যায় টরেন্টোতে অনুষ্ঠিত এজিএমে নির্বাচিত পরিচালকদের নাম ঘোষণা করেন এসোসিয়েশন প্রেসিডেন্ট ডোনা ব্রানিফ। পাশাপাশি শহিদুল ইসলাম মিন্টুকে পার্টির ন্যাশনাল কমিটির নীতি নির্ধারণী ইস্যুতে পক্ষে-বিপক্ষে সরাসরি ভোট প্রদান এবং মতামত রাখার বাড়তি দায়িত্ব দিয়ে ন্যাশনাল কাউন্সিল ডেলিগেট ঘোষণা করা হয়।

পার্টির লোকাল রাইডিং মেম্বারদের সরাসরি ভোটে সাধারণত পরিচালকরা নির্বাচিত হন।  

টরেন্টো থেকে প্রকাশিত এবং কানাডার সর্বাধিক পঠিত বাংলা পত্রিকা সাপ্তাহিক বাংলামেইল ও দ্য বেঙ্গলি টাইমস ডটকম-এর সম্পাদক শহিদুল ইসলাম মিন্টু স্থানীয় কমিউনিটিতে পরিচিত একটি মুখ। কানাডার প্রথম ২৪ ঘণ্টার বাংলা টিভি চ্যানেল এনআরবি টিভির সিইও ও বাংলাদেশ ফেস্টিভ্যালের কনভেনর শহিদুল ইসলাম মিন্টু ঢাকার দৈনিক আজকের কাগজ, বাংলাবাজার পত্রিকাসহ বাংলাদেশের প্রথম সারির বিভিন্ন জাতীয় দৈনিক ও সাপ্তাহিকে গুরুত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন।

ঢাকার বিনোদন সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ কালচারাল রিপোর্টাস এসোসিয়েশন ‘বিসিআর’ এর সভাপতির দায়িত্ব পালন করেছেন টানা চারবছর।

বাংলাদেশের প্রথম বেটাফরমেটের ফিল্ম ‘দেবদাস’সহ অসংখ্য আলোচিত টিভি নাটক ও টেলিফিল্ম নির্মাণ করেছেন তিনি। পেয়েছেন বাচসাস পুরস্কার, শেরে বাংলা স্বর্ণপদক, বিসিআরএ অ্যাওয়ার্ড, ট্রাব অ্যাওয়ার্ড, চলচ্চিত্র দর্শক ফোরাম অ্যাওয়ার্ডসহ অসংখ্য পুরস্কার।

লিখেছেন বেশ কিছু গ্রন্থ। ‘একাত্তর’ ও ‘মুক্তিযুদ্ধ প্রতিদিন’ তার আলোচিত গ্রন্থ।  

২০০৪ সালে সপরিবারে কানাডায় অভিবাসী হবার পর শহিদুল ইসলাম মিন্টু টরন্টো ফিল্ম স্কুল থেকে ডিজিটাল ফিল্মমেকিং এর উপর ডিপ্লোমা করেন। ২০০৯ সালে টরন্টোর সেনেকা কলেজের প্রফেশনাল ডেভেলপমেন্ট এন্ড ট্রেনিং ইন জার্নালিজম কোর্স করেন।

২০০৮ সালের ১ জুলাই  টরন্টো থেকে প্রকাশ করেন নতুন ধারার অনলাইন বাংলা সাপ্তাহিক ‘বেঙ্গলি টাইমস’, যা ‘দ্য বেঙ্গলি টাইমস ডটকম’ নামে সর্বাধিক পরিচিত।

২০১২, ২০১৪ এবং ২০১৫ সালে পরপর তিনবার পেয়েছেন ন্যাশনাল এথনিক প্রেস ও মিডিয়া কাউন্সিল অব কানাডার পুরস্কার এবং হেরিটেজ অ্যাওয়ার্ড। ২০১৪ সালে কানাডিয়ান বিজনেস কলেজ থেকে কৃতিত্বের সাথে নেগোশিয়েশন কোর্স ও সিএসডাব্লিউ কমপ্লিট করেন।  

শহিদুল ইসলাম মিন্টু দীর্ঘদিন ধরে কানাডার কনজারভেটিভ পার্টির সঙ্গে কাজ করছেন।

তিনি বলেন, এই প্রাপ্তিতে আমি আনন্দিত। আমি মনে করি প্রতিটি দেশের প্রবাসীদের উচিত সেদেশের মূলধারার রাজনীতিতে সম্পৃক্ত হওয়া।

আপনার মন্তব্য

আলোচিত