সদেরা সুজন, কানাডা থেকে

২৯ জুন, ২০১৬ ১০:৪৩

মন্ট্রিয়লে বুধবার থেকে শুরু হচ্ছে ‘জ্যাজ ফেস্ট’

২৯ জুন, বুধবার থেকে শুরু হচ্ছে 'ফেস্টিভ্যাল ইন্টারন্যাশনাল দ্য জ্যাজ দ্য মন্ট্রিয়ল'। মন্ট্রিয়লের ডাউনটাউনের প্লাস দ্যা আর্টসে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক জ্যাজ ফেস্টিভ্যালের ৩৭তম আসর।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে যেমনি নামিদামি সঙ্গীত শিল্পীরা উপস্থিত হবেন গান পরিবেশনের জন্য, ঠিক তেমনি বিভিন্ন দেশ ও শহর থেকে সঙ্গীত পিপাসুরাও উপস্থিত হবেন এ উৎসবে। জ্যাজ ফেস্টিভ্যাল চলবে আগামী ৯ জুলাই পর্যন্ত।

উৎসব এলাকা বিভিন্ন ধরনের গেইট এবং রকমারি স্টল দিয়ে সাঁজনো হয়েছে, বানানো হয়েছে বিশাল বিশাল মঞ্চ। ‘রিয়ো টিনটো এ্যালকন’ ‘টিডিব্যাংক’ ‘লটো ক্যুইবেক’ বিভিন্ন নামে বেশ ক’টি বিশাল মঞ্চ থেকে গান পরিবেশনের পাশাপাশি ছোট ছোট মঞ্চ থেকেও গান পরিবেশিত হবে, এছাড়াইনডোর গানের আসরতো থাকছেই।

দশদিনব্যাপি বিশ্বখ্যাত সঙ্গীত শিল্পীর গানের পাশাপাশি রাস্তায় রাস্তায় থাকবে বিভিন্ন রকমের বিনোদনমূলক ম্যাজিক, নৃত্য, শিশু-কিশোরদের জন্য অনুষ্ঠান।

শৈত্যপ্রবাহ আর তুষারপাতের দেশ বলে খ্যাত কানাডার মন্ট্রিয়লে সামার মানে সম্পূন্ন ভিন্নরকমের অবিশ্বাস্য একটি শহর। সামারে কানাডার বিভিন্নপ্রদেশের শহরে শহরে রকমারি অনুষ্ঠান লেগেই থাকে। সামার মানেই বিভিন্ন উৎসবের শহর, আনন্দের শহর, বিনোদনের শহর।

সাউন্ড সিস্টেমে মিউজিকের ঝংকার আর ক্যামেরার ক্লিকে শত শত, হাজার হাজার পর্যটকের পদভারে মুখরিত শহর। প্রবল তুষারপাত আর জীবন যুদ্ধের বিরতীহীন ক্লান্ত জীবনে সামার মানেই দুদন্ড বিনোদন আর আনন্দ উপভোগের সময়। পরিবার পরিজন নিয়ে একান্তে কিছুটা ক্ষণ যাপনের সময়।

বহুদেশ, বহুমুখী সংস্কৃতি আর বহুমুখি সৌন্দর্যের দেশ কানাডার ক্যুইবেক প্রদেশের সেন্ট লঁরা নদীর পাদদেশে আইল্যান্ডের নাম মন্ট্রিয়ল। মন্ট্রিয়লের পাশে রয়েছে নদীডেম্প, আর সবুজ বনানীঘেরা বনাঞ্চল। শীতকালে সাদা তুষারপাতে ঢেকে রাখে সব কিছু যেমনি, সামারেও দেখার মতো সবুজে সবুজ।

আবার সামারের শেষান্তে ম্যাপল লীফের বাহারি রং। কী অদ্ভুত সুন্দর ম্যাফল লীফ। মনে হয় যেনো তাবৎ পৃথিবীটাই রঙ্গীন অদ্ভুত সুন্দর। সামারে ঝাঁকে ঝাঁকে বিভিন্ন জাতের পাখিরা সারিবব্ধ হয়ে নীলাকাশের বুক দিয়ে কি সুন্দরভাবে কানাডায় ফিরে আসে খাবারের সন্ধানে, লেকগুলো ভরে যায় পাখির কলকাকলিতে, আর নদীগুলো ভরে যায় স্পীড বোট আর রকমারী নৌপরিবহনের পর্যটকদের ভীড়ে।

একের পর ফেস্টিভ্যালের জন্য পর্যটকদের আগমনে আর মিউজিকেরশব্দে আনন্দ উল্লাসে মেতে উঠে মন্ট্রিয়ল। ফ্রাঙ্কোফলি, আন্তর্জাতিক জ্যাজ ফেস্ট, জাস্ট ফর লাফ্স, ফেস্টিভ্যাল ইন্টারন্যাশনাল নূঁই দাফ্রিকান, গেঁই ফেস্ট,আর্ট ফেস্টিভ্যাল, বিশ্ব চলচ্চিত্র উৎসব, ফায়ার ওয়ার্কস, ফেন্টাসিয়া, নেটিভ ফ্যাস্টিভ্যালসহ কত রকমারি উৎসবে নান্দনিক সাঁজে আর লাখো মানুষের কলরবে জেগে ওঠে মন্ট্রিয়ল।

মূলত সারা বছরবব্যাপী বিভিন্ন রকমের অনুষ্ঠান থাকলেও মে মাস থেকেই উৎসবগুলোতে মানুষের পদচারনা বেড়ে চলে। জুন মাসের শুরুতে গ্রান্ডপ্রি কিংবাকার রেইস প্রতিযোগিতা শেষ হতে না হতেই ক্যুইবেকবাসীদের প্রিয় সঙ্গীত উৎসব ফ্রাঙ্কোফলি জুন ১১ থেকে জুন ২২ পর্যন্ত চলছিলো।

এছাড়া পহেলা জুলাই ১৪৯তম কানাডা দিবস উপলক্ষে দিনব্যাপি চলবে রকমারি অনুষ্ঠান। পুরো কানাডার মতো মন্ট্রিয়লের ওল্ড পোর্টে সকাল থেকে অনুষ্ঠানের যাত্রা শুরু হবে, বিশাল নান্দনিক র‌্যালীর মধ্যে দিয়ে বিভিন্ন রকমের প্রদর্শনী আর রাতে ওল্ড মন্ট্রিয়লের পোর্টে চলবে ফায়ার ওয়ার্কস।

২৯ জুন থেকে শুরু হবে আন্তর্জাতিক আর্ট ফেস্ট(ফিমা)চলবে ৩ জুলাই পর্যন্ত। মন্ট্রিয়ল আন্তর্জাতিক ফায়ার ওয়ারকর্স প্রতিযোগিতা শুরু হবে ২ জুলাই শনিবার থেকে চলবে ২০ জুলাই পর্যন্ত। এইআতশবাজি উৎসবে বিশ্বের বিভিন্ন দেশ অংশগ্রহণ করবে প্রতিযোগিতার জন্য। 'জাস্ট ফর লাফস্' অর্থাৎ 'আন্তর্জাতিক হাসি' উৎসব চলবে ১৩ জুলাই থেকে ১ আগস্ট। দম ফাঁটানো হাসির উৎসবেও চলবে রকমারি আয়োজন।

কানাওয়াকি নেটিভ ফেস্ট চলবে ৯ ও ১০ জুলাই। ফেন্টাসিয়া ফিল্ম ফেস্টচলবে জুলাই ১৪ থেকে ২ অগাস্ট পর্যন্ত। প্রত্যেকটা উৎসবই দেখার মতো। হাজার হাজার মানুষের মিলন মেলায় প্রাণবন্ত হয়ে উঠে উৎসবগুলো।

এই প্রবাসের কর্মব্যস্ত সময়ের মাঝে একটু প্রশান্তির আর বিনোদনের জন্য মন্ট্রিয়লে বসবাসরত প্রবাসীরা পরিবার পরিজন নিয়ে ঘুরে আসুন উৎসবগুলোতে। নিশ্চিত ভালো লাগবে।

 

 

আপনার মন্তব্য

আলোচিত