লন্ডন প্রতিনিধি

২২ মার্চ, ২০১৫ ২৩:২৮

৯ ব্রিটিশ মেডিকেল ছাত্রছাত্রীর আইএস-এ যোগদান

শত চেষ্টা, পদক্ষেপ নিয়েও ব্রিটেনের তরুণ তরুণীদের ইসিলামী জিহাদে যোগ দেয়া রোধ করতে পারছে না ব্রিটিশ সরকার।

শত চেষ্টা, পদক্ষেপ নিয়েও ব্রিটেনের তরুণ তরুণীদের ইসলামী জিহাদে যোগ দেয়া রোধ করতে পারছে না ব্রিটিশ সরকার। আইএসআ‌ই জিহাদীদেরকে যুদ্ধক্ষেত্রে হাসপাতালের সেবা দিতে ডাক্তারি অধ্যয়নরত ব্রিটেনের নয়জন ছাত্র-ছাত্রী সিরিয়া গেছেন। ব্রিটিশ দৈনিক অবজারভার শনিবার এ খবর দিয়েছে।

পত্রিকাটি জানায়, এ দলে রয়েছে চারজন ছাত্রী এবং পাঁচজন ছাত্র। খবরে বলা হয়েছে, গত ১২ মার্চ এসব ছাত্রছাত্রী সুদানের রাজধানী খার্তুম থেকে বিমানে করে তুরস্কের ইস্তাম্বুল শহরে পৌঁছায়। সেখান থেকে একদিন পর বাসে করে সিরিয়া গেছে। সংবাদমাধ্যমে এসব ছাত্র-ছাত্রীর নাম পরিচয়ও প্রকাশ করেছে।

তারা হচ্ছে- মামুন আব্দুল কাদির, নাদা সামি কাদের, রওয়ান কামাল জয়নুল আবেদিন, তাসনিম সুলায়মান হোসেইন, ইসমাইল হামাদুন, তামের আহমেদ আবু সেবাহ, মোহাম্মাদ উসামা বাদরি মোহাম্মাদ, হিশাম মোহাম্মাদ ফাদাল্লাহ এবং সামি আহমেদ কাদির। তাদের সবার বয়স ২০ বছর অথবা তার চেয়ে কম।

তুরস্কের বিরোধী রাজনীতিক মেহমেত আলী আদেমগলুর বরাত দিয়ে পত্রিকাটি বলেছে, তারা সবাই সিরিয়ার তেল আবিয়াদ এলাকায় অবস্থান করছে। ওই এলাকাটি আইএসআই নিয়ন্ত্রণে রয়েছে। এসব ছাত্র-ছাত্রীর পরিবারের লোকজনের সঙ্গে সাক্ষাতের পর তুর্কি বিরোধী রাজনীতিক অবজারভারকে এসব কথা জানান।

ছাত্র-ছাত্রীদের পরিবারের লোকজন তাদেরকে বাড়ি ফিরিয়ে নেয়ার জন্য আপ্রাণ চেষ্টা করছে। এদিবওগ্লু জানান, এসব ছাত্র-ছাত্রী সবাই ব্রিটেনে জন্মগ্রহণ করেছে এবং সেখানেই বড় হয়েছে। তবে এদের মধ্যে কোন বাংলাদেশী বংশোদ্ভূত আছেন কিনা তা এখনো নিশ্চিত হয়ে জানা যায় নি ।

আপনার মন্তব্য

আলোচিত