নিউজ ডেস্ক

৩১ মার্চ, ২০১৫ ২২:৪৬

ওয়াশিকুর হত্যা: লণ্ডন বাংলাদেশ দূতাবাসের সামনে প্রতিবাদ

৩১ শে মার্চ লন্ডনের সাউথ কেনজিংটনের কু্‌ইনসগেটে বাংলাদেশ দূতাবাসের সামনে মুক্তচিন্তার লেখক মুক্তচিন্তার লেখক ও ব্লগার ওয়াশিকুর বাবুর হত্যার প্রতিবাদে লন্ডনে বাংলাদেশ হাই কমিশন এর সামনে প্রতিবাদ করেন প্রবাসী বাংলাদেশীরা।

এই সমাবেশে উপস্থিত ছিলেন লন্ডন প্রবাসী ব্লগার, রাজনীতিবিদ, সাংস্কৃতিক কর্মীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

অভিজিৎ রায় হত্যার মাত্র এক মাসের মাথাতেই আরেক জন মুক্তচিন্তার লেখকের এমন নৃশংস হত্যা মুক্তবুদ্ধি ও বাকস্বাধীনতায় আঘাত বলে মনে করেন সমাবেশে আগত সবাই।

প্রত্যেকের একটাই দাবি রাজীব, অভিজিৎ রায়, ওয়াশিকুর সহ সকল হত্যাকান্ডের বিচার নিশ্চিত করতে হবে। বিভিন্ন মানবতাবাদী সংগঠন ও সচেতন বাংলাদেশী নাগরিকগন সেখানে বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে উপস্থিত হন বেলা সাড়ে চারটা থেকে।

সমাবেশে Bring all Madrasas under control, Regulate religious teacher hate preaching, Wasshiqur Babu died for freedom of speech in Bangladesh, Madrasa pupil: Never read a Blog, but mullah taught Atheist must die লিখা প্ল্যাকার্ড নিয়ে বিক্ষুব্ধরা তাদের প্রতিবাদ জানান।

তারা বৃষ্টি এবং ঠান্ডা উপেক্ষা করে প্রতিবাদ এবং দাবি জানান বিচারের। মাদ্রাসাগুলিতে জঙ্গীয়ায়ন, কোমল দরিদ্র শিশুদের নিয়ে খাবার ও তথাকথিত শিক্ষার বিনিময়ে মাদ্রাসার শিক্ষার্থীদের রাজনৈতিক ও অপরাধে ব্যাবহার করা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন অনেকেই।

সাম্প্রতিক হত্যাকান্ডে ধৃত দুই মাদ্রাসা ছাত্রের জবানবন্দী অনুযায়ী তাদের মাদ্রাসার হুজুর তাদের বুঝিয়েছে নাস্তিক মুরতাদ হত্যা যায়েজ; যা বাংলাদেশ সংবিধানের সম্পূর্ণ বিরোধী। কোমল মাদ্রাসা ছাত্রদের ধর্মের ব্যবহার করে ঘাতকে পরিণত করা নিয়ে দুশ্চিন্তা প্রকাশ করেন উপস্থিত ব্যাক্তিবর্গ।

এছাড়াও প্রতিটি হত্যাকান্ডের পর সরকারী উদাসীনতা এবং আইনপ্রয়োগকারী সংস্থার দীর্ঘসূত্রিতা জঙ্গীদের আরো বেশি অপরাধ সংঘটনে উৎসাহ দিচ্ছে বলে উপলব্ধ হচ্ছে।

আয়োজনকারী ব্লগার আরিফুর রহমান, শান্তনু আদিব, অজন্তা দেব রায় সমাবেশ শেষে রাষ্ট্রদূতের এটাশের সাথে সাক্ষ্যাৎ করে উদ্বেগ প্রকাশ করেন এবং সকলের দ্বারা স্বাক্ষরিত প্রতিবাদপত্র হস্তান্তর করেন।

এদিকে, প্রবাসী বাংলাদেশীরা যখন প্রতিবাদ করছিলেন তখন লণ্ডনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদুত এম ডি আবদুল হান্নান সামনে দিয়ে হেঁটে গিয়ে গাড়িতে উঠেছেন কিন্তু প্রতিবাদকারীদের সঙ্গে কথা বলার সামান্য সৌজন্যতাটুকুও দেখাননি।

উপস্থিত ছিলেন ইনটারন্যাশনাল হিউমেনিস্ট এন্ড এথিকাল ইউনিয়নের বব চার্চিল, একটিভিস্ট স্টিফেন হাওয়ার্ড, পল ডুডমেন, ইমাদ উদ্দিন হাবিব এবং এরন ডপ এক্স মুসলিম কাউন্সিলের বিভিন্ন কর্মী।

উল্লেখ্য, সোমবার (৩০ মার্চ) বাসা থেকে অফিসে যাওয়ার পথ জঙ্গি মৌলবাদীরা চাপাতির আঘাতে খুন করে ব্লগার ও অনলাইন এক্টিভিস্ট ওয়াশিকুর বাবুকে।

ব্লগার অভিজিৎ হত্যাকাণ্ডের মাত্র কয়েক সপ্তাহের মধ্যে ওয়াশিকুর রহমানের হত্যাকাণ্ডের বিষয়টি পশ্চিমা গণমাধ্যমে গুরুত্বের সঙ্গে তুলে ধরা হয়েছে। বিশ্বের প্রধান প্রধান সংবাদমাধ্যমে বাংলাদেশে ভিন্নমত ও ভিন্ন বিশ্বাসের কারণে হত্যাকাণ্ড হচ্ছে বলে উল্লেখ করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত