সিলেটটুডে ডেস্ক

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:১০

মালয়েশিয়ায় অনিবন্ধিত বাংলাদেশি শ্রমিকদের নিবন্ধনের সময় বাড়লো

মালয়েশিয়ায় অনিবন্ধিত বাংলাদেশি শ্রমিকদের বৈধ হওয়ার সময় বাড়িয়েছে সেদেশের সরকার। অনিবন্ধিত শ্রমিকরা নিবন্ধনের সুযোগ পাবেন আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত। কর্মরত কোম্পানির মালিকদের মাধ্যমে এই পুনঃনিবন্ধনের সুযোগ নিতে পারবেন শ্রমিকেরা।

সোমবার (২৬ সেপ্টেম্বর) কুয়ালালামপুরে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শহীদুল ইসলাম এ তথ্য জানান।

শহীদুল ইসলাম জানান, অনিবন্ধিত শ্রমিকদের পুনঃনিবন্ধনের বেঁধে দেওয়া সময় শেষ হয় গত জুন মাসে। কিন্তু বিভিন্ন জটিলতার কারণে অনেকেই পুনঃনিবন্ধনের আবেদনের আওতাভুক্ত হতে পারেননি। আমরা এ দেশের কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে সময়সীমা বাড়ানোর সুপারিশ করি। আমাদের সুপারিশ আমলে নিয়ে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত পুনঃনিবন্ধনের সময়সীমা বাড়িয়েছে মালয়েশীয় সরকার।

জানা যায়, তিনটি কোম্পানির মাধ্যমে বিদেশি শ্রমিকদের এই পুনঃনিবন্ধনের কাজ চলছে। শুধু বাংলাদেশিদের জন্য মাই-ইজি নামের প্রতিষ্ঠানকে নিয়োগ দেওয়া হয়।

মালয়েশিয়ার গণমাধ্যমের দেওয়া তথ্যমতে, গত জুন মাসের পর থেকেই মালয়েশিয়ায় অনিবন্ধিত বিদেশিদের ধড়পাকড় বেড়ে যায়। বিভিন্ন সময়ে আটক হন হাজারের ওপর বাংলাদেশি।

মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ জানায়, যারা রি-হায়ারিংয়ে (পুনঃনিবন্ধন) অংশ নিচ্ছেন না এবং যে কোম্পানির মালিক অবৈধ শ্রমিকদের দিয়ে কাজ করাচ্ছেন, তাদের বিরুদ্ধে মালয়েশিয়ার ১৯৫৯/৬৩ অনুচ্ছেদের ৫৫ (বি) ধারা মোতাবেক আইনি ব্যবস্থা নেওয়া হবে।

কোনো স্থানে যদি অবৈধ শ্রমিক পাওয়া যায়, তাহলে মালিকপক্ষ ও কর্মচারীকে ৫০ হাজার রিঙ্গিত জরিমানাসহ এক বছরের জেল কার্যকর করা হবে। অন্য আরেকটি আইনে আছে, কোনো মালিকপক্ষ যদি পাঁচজনের বেশি অবৈধ শ্রমিক রাখে তাহলে পাঁচ বছরের জেল কার্যকর হবে।

মালয়েশিয়ায় চলমান ‘অবৈধ’ বিদেশি শ্রমিকদের বৈধকরণ (রি-হায়ারিং) প্রকল্পে এখন পর্যন্ত বাংলাদেশিসহ প্রায় দুই লাখ শ্রমিক নিবন্ধন করেছেন। তবে এখনও বহু সংখ্যক বাংলাদেশি অবৈধ শ্রমিক বৈধতার জন্য আবেদন করেননি বলে জানা যায়। এদিকে, স্টুডেন্ট ভিসা ও সাগরপথে মালয়েশিয়ায় যারা প্রবেশ করেছেন, তাদের বৈধ করা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন দেশটির উপ-প্রধানমন্ত্রী ড. জাহিদ হামিদি।

আপনার মন্তব্য

আলোচিত