লন্ডন সংবাদদাতা

২২ এপ্রিল, ২০১৫ ১৯:৩৫

বর্ষবরণে যৌন নিপীড়নের ঘটনায় লন্ডনে প্রবাসীদের প্রতিবাদ

ঢাকার টিএসসি এলাকাসহ দেশের বিভিন্ন স্থানে নারীর প্রতি সহিংসতা ও যৌন নির্যাতনের  প্রতিবাদে যুক্তরাজ্য যুব ইউনিয়ন ও নারী দিগন্তের ডাকে মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচী পালিত হয়েছে। ২১শে এপ্রিল বিকাল ৫ টা থেকে শুরু হয়ে সন্ধ্যা ৬ টা পর্যন্ত লন্ডনের আলতাব আলী পার্কে চলে তাদের কর্মসূচী। লন্ডনের বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ এসে যোগ দিয়েছিলেন প্রতিবাদ সমাবেশে।

সভায় বক্তারা বলেন, সম্প্রতি দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েক জায়গায় যৌন নির্যাতনের ঘটনায় জাতি আজ স্তম্ভিত।  এই বর্বরতা রুখতে হবে। যৌন নির্যাতনকারীদের খুঁজে বের করে দ্রুত আইনের আওতায় আনার দাবি জানান তাঁরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয়ের সুনাম রক্ষার্থে যেভাবে ঘৃন্যতম অন্যায়কে লুকাতে চাইছে এর পরিণাম খুব ভয়াবহ রূপ ধারণ করবে বলে উল্লেখ করেন তাঁরা। যারা এই কলঙ্কিত ঘটনা ঘটিয়েছে তাদের কোন দল নেই, মত নেই একটাই পরিচয় এদের, 'অপরাধী'। পহেলা বৈশাখকে যারা সাম্প্রদায়িক সংস্কৃতির মোড়কে প্রচার করে দেশকে ধর্মীয় মৌলবাদের দিকে নিয়ে যেতে চায়, প্রতিক্রিয়াশীল গোষ্ঠীর পরিকল্পিত আক্রমণের শিকার দেশের নারী সমাজ।

নারীদের অগ্রযাত্রাকে ঘর বন্দী করার এই অপচেষ্টার সামাজিক প্রতিরোধ গড়ে তোলার ও আহ্বান জানানা বক্তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জুবাইদা নাসরীন কনার পরিচালনায় প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, লেবার পার্টি নেতা ফারহানা, সিপিবি নেতা ড. জিন্নাহ, যুক্তরাজ্য মহিলা যুবলীগ সভাপতি ইয়াসমিন সুলতানা পলিন, সাংবাদিক ও মুক্তিযোদ্ধা আবু মুসা, ট্রেড ইউনিয়ন নেতা অ্যাড. আবিদ আলী,  নাসরিন এ মঞ্জুরি, স্মৃতি আজাদ, গোলাম কিবরিয়া, স্বপন দাশ, মসহুদ চৌধুরী, নাজনীন সুলতানা শিখা, আওয়ামী লীগ নেতা সুশান্ত দাশ গুপ্ত, ইফতেকারুল ইসলাম পপলু, সাংবাদিক উজ্জ্বল দাশ, অসীম চক্রবর্তী, শাহরিয়ার বিন আলী, নারী দিগন্ত নেত্রী নাসিমা কাজল, নীলু হাসান, রুমানা হাসেম সহ উপস্থিত বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

আপনার মন্তব্য

আলোচিত