সিলেটটুডে ডেস্ক

২২ ফেব্রুয়ারি , ২০১৭ ২৩:৪৭

২৪ ফেব্রুয়ারি থেকে নেদারল্যান্ডে ‘দি হেগ ফ্রিডম বুক ফেয়ার’

ব্লগার, বিজ্ঞান লেখক অভিজিৎ রায় প্রতিষ্ঠিত মুক্তমনা ব্লগ ও নেদারল্যান্ড ভিত্তিক মানবাধিকার সংগঠন দ্য হেগ পিস প্রজেক্টসের যৌথ উদ্যোগে আয়োজিত হতে যাচ্ছে ‘দি হেগ ফ্রিডম বুক ফেয়ার’-২০১৭।

আগামী ২৪-২৭ ফেব্রুয়ারি নেদারল্যান্ডের দি হেগ শহরে এ বইমেলা অনুষ্ঠিত হবে। এ বইমেলায় সহযোগি সংগঠন হিসেবে থাকছে- ফ্রি প্রেস আনলিমিটেড, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, ইন্টারন্যাশনাল হিউম্যানিস্ট এন্ড ইথিকাল ইউনিয়ন, ডাচ হিউম্যানিস্ট এসোসিয়েশন, ফ্রন্ট লাইন ডিফেণ্ডারস, জাস্টিস এন্ড পিস, এবং ইভা তাজ ফাউন্ডেশন।

এবারের বইমেলায় বিদেশি অনেক লেখক-ব্লগের সঙ্গে বাংলাদেশের ব্লগার-প্রকাশকেরাও অংশ নিচ্ছেন।

বইমেলার অনুষ্ঠানসূচীর মধ্যে রয়েছে- In solidarity with those who are putting their lives for freedom of expression, we present you “The Hague Freedom Book Fair”– বাংলাদেশ পরিস্থিতি নিয়ে দুটি প্যানেল আলোচনা।

এছাড়াও রয়েছে নির্বাসিত কবি কবি দাউদ হায়দারকে নিয়ে বাংলা কবিতা সন্ধ্যা, তুরস্কের পরিস্থিতি নিয়ে একটি প্যানেল আলোচনা, সোমালিয়ান কবিতা সন্ধ্যা, ধর্মীয় সমাজে এলজিবিটি আন্দোলনের পরিস্থিতি নিয়ে একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশের পরিস্থিতি নিয়ে প্যানেল আলোচনায় অংশ নিবেন মুক্তমনা ব্লগের প্রধান রাফিদা আহমেদ বন্যা, মানবাধিকারকর্মী সুলতানা কামাল, ইস্টিশন ব্লগের প্রতিষ্ঠাতা মডারেটর ও প্রবাসী ব্লগার নুর নবী দুলাল এবং নৃবিজ্ঞানী, আন্দোলনকর্মী ও চলচ্চিত্র নির্মাতা নাসরিন সিরাজ।

ধর্মীয় সমাজে এলজিবিটি আন্দোলন পরিস্থিতি বিষয়ক আলোচনায় অংশ নেবে বাংলাদেশের প্রথম ও একমাত্র সমকামী ম্যাগাজিন “রূপবান” এর সহ-প্রতিষ্ঠাতা এবং এলজিবিটি আন্দোলনের কর্মী। অন্যান্য প্যানেল আলোচনায় অংশ নিবে বিভিন্ন দেশের মানবাধিকার ও মানবতাবাদী সংগঠনের প্রতিনিধি, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, দার্শনিক, লেখক প্রমুখ।

বইমেলায় অংশগ্রহণকারী প্রকাশনা সংস্থাগুলোর মধ্যে রয়েছে, বাংলাদেশ থেকে শুদ্ধস্বর, শ্রাবণ, অংকুর, ইউনিভার্সিটি প্রেস লিমিটেড এবং আদর্শ প্রকাশনী। তুরস্ক থেকে নিষিদ্ধ হওয়া বইসমূহ এই বইমেলায় উপস্থাপন করা হবে। এছাড়া বইমেলায় অংশ নিবে- Looh Press, LM Publishers, Amnesty International, International Socialists, Van Stockum, The American Book Store, Lemniscaat, Bergamin Bookstore, Van Gennep সহ আরো কিছু প্রকাশনা।

আপনার মন্তব্য

আলোচিত