জুয়েল রাজ, যুক্তরাজ্য

১২ মে, ২০১৭ ০০:৩২

ব্রিটেনে লেবার পার্টির নির্বাচনী ইশতেহার ফাঁস

ফাঁস হয়ে গেছে লেবার পার্টির নির্বাচনী ইশতেহার। আগামী ৮ জুনে ব্রিটেনের মধ্যবর্তী নির্বাচনকে সামনে রেখে ব্রিটেনের প্রধান বিরোধী দল লেবার পার্টির নির্বাচনী ইশতেহার আগামী সপ্তাহে ঘোষিত হওয়ার কথা ছিল। ঘোষণার আগেই খসড়া ইশতেহারটি  ফাঁস হয়েছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যমগুলো।

বিভিন্ন গণমাধ্যমের সংবাদ অনুযায়ী,  ফাঁস হওয়া ইশতেহারে, ব্রিটেনের  রেলওয়ে নেটওয়ার্ককে জাতীয়করণ, জ্বালানি খাতকে আংশিকভাবে রাষ্ট্রীয় মালিকানার অধীনে নিয়ে আসা এবং বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ার খরচ কমিয়ে আনা পরিকল্পনা রয়েছে দলটির।

ফাঁস হওয়া খসড়াটি  আগামী সপ্তাহে প্রকাশ হওয়ার কথা ছিল। তবে খসড়াটি ফাঁস হওয়ার পর এখনো কোন প্রতিক্রিয়া জানায়নি লেবার পার্টি।ফাঁস হওয়া ইশতেহার অনুযায়ী সোশ্যাল কেয়ার খাতে অতিরিক্ত আট বিলিয়ন পাউন্ড ব্যয়ের পরিকল্পনা নিয়েছিলো দলটি।এছাড়া অভিবাসনের বিষয়ে কোন মিথ্যা প্রতিশ্রুতি না দেওয়া এবং ট্রেড ইউনিয়ন অধিকার আরও জোরদার করার কথাও উল্লেখ রয়েছে তাতে।

সবচেয়ে বেশি যারা আয় করেন তেমন ধনীদের আয়কর ৫ শতাংশ বাড়ানোসহ বাসস্থানের বিষয়ে বেশ কিছু পদক্ষেপের কথা রয়েছে এই খসড়াতে।

দলের নেতাদের বিশেষ করে শ্যাডো কেবিনেট ও দলের জাতীয় নির্বাহী কমিটির অনুমোদনের অপেক্ষায় ছিল খসড়াটি। কিন্তু অনুমোদনের আগেই এটি ফাঁস হয়ে গেছে।

খসড়াটি চূড়ান্ত হওয়ার পরই এটি দলের ইশতেহার হিসেবে আগামী ৮ জুনের নির্বাচনের আগে প্রকাশের কথা ছিল।

দলটির এক মুখপাত্র বলছেন ফাঁস হওয়ার বিষয়ে তাদের এ মূহুর্তে কোন প্রতিক্রিয়া নেই এবং দলীয় ইশতেহারে তারা তাদের নীতিগুলো ঘোষণা করবেন।

আপনার মন্তব্য

আলোচিত