সিলেটটুডে ডেস্ক

২১ জুন, ২০১৭ ০৩:২৬

এবার জাতিসংঘে বাংলাদেশি কর্মকর্তা গ্রেপ্তার

গৃহকর্মী নির্যাতনের অভিযোগে নিউ ইয়র্কে এক বাংলাদেশি কূটনীতিক গ্রেপ্তারের পর এবার একই ধরনের অভিযোগে সেখানে জাতিসংঘে কর্মরত একজন বাংলাদেশি গ্রেপ্তার হয়েছেন। গ্রেপ্তার বাংলাদেশি ম্যানহাটনে জাতিসংঘের উন্নয়ন সংস্থা ইউএনডিপির একটি প্রকল্পের পরিচালক হামিদুর রশীদ।

হামিদুর রশীদের বিরুদ্ধে ভিসা জালিয়াতি, বিদেশি কর্মী নিয়োগ চুক্তিতে জালিয়াতি এবং পরিচয় জালিয়াতির অভিযোগ আনা হয়েছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে।

ম্যানহাটন ফেডারেল কোর্টে মঙ্গলবার তার বিরুদ্ধে এসব অভিযোগ আনা হয়। বিকেলেই তার আদালতে হাজির হওয়ার কথা বলে যুক্তরাষ্ট্রের প্রসিকিউটরদের এক মুখপাত্র জানিয়েছেন।

এর আগে গত সোমবার নিউ ইয়র্কে বাংলাদেশের ডেপুটি কনসাল জেনারেল শাহেদুল ইসলামকে গ্রেপ্তার করা হয় গৃহকর্মীকে নির্যাতন এবং মজুরি চাওয়ায় হত্যার হুমকির অভিযোগে। পরে ৫০ হাজার ডলার বন্ডে জামিনে মুক্তি পান তিনি।

হামিদের বিরুদ্ধে অভিযোগ, সপ্তাহে ৪২০ ডলার মজুরিতে গৃহকর্মী নিয়োগের চুক্তি করে তার ভিসার জন্য যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে চুক্তিপত্র দাখিল করেন। ২০১৩ সালের জানুয়ারিতে গৃহকর্মী যুক্তরাষ্ট্রে পৌঁছালে হামিদ নতুন একটি চুক্তিতে তার সই নেন, যেখানে সাপ্তাহিক মজুরি ২৯০ ডলার লেখা হয়।

হামিদুর রশীদ ওই গৃহকর্মীর পাসপোর্ট নিজের দখলে নিয়ে নেন এবং অন্য কোথাও কাজ করলে তাকে প্রথমে কারাগারে ও পরে বাংলাদেশে ফেরত পাঠানো হবে বলে বিভিন্ন সময় হুমকি দেন বলে অভিযোগ করা হয়েছে।

মামলায় বলা হয়েছে, হামিদুর রশীদ প্রথম দিকে ওই গৃহকর্মীর হাতে কোনো টাকা দেননি। ২০১৩ সালের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত কাজের জন্য বাংলাদেশে তার স্বামীকে মাসে ৬০০ ডলারের সমপরিমাণ টাকা পাঠান। ওই বছর অক্টোবরে সরাসরি তার হাতে ৬০০ ডলার দেন।

ইউনডিপির এই বাংলাদেশি কর্মকর্তা কখনোই তার গৃহকর্মী বা তার স্বামীকে মূল চুক্তি অনুযায়ী সপ্তাহে ৪২০ ডলার করে দেননি বলে অভিযোগে বলা হয়।

আপনার মন্তব্য

আলোচিত