সিলেটটুডে ডেস্ক

১৪ জুলাই, ২০১৫ ০৩:০৫

বাংলাদেশে কখনই তালেবানী পতাকা উড়বে না: আবদুল গাফফার চৌধুরী

বাংলাদেশে কখনই তালেবানী পতাকা উড়বে না বলে মন্তব্য করেছেন ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানের রচয়িতা, প্রবাসী লেখক ও কলামিস্ট আবদুল গাফফার চৌধুরী।

সোমবার (১২ জুলাই) জ্যামাইকার ক্রাউনাজা হোটেলের সভাকক্ষে নিউইয়র্ক প্রবাসী ‘মুক্তিযুদ্ধ পক্ষীয় বাঙালি সমাজ’ এর সম্বর্ধনা অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

আবদুল গাফফার চৌধুরী বলেন, মৌলবাদ ও দুর্নীতি বাংলাদেশের দুই প্রধান শত্রু। এ দু’টো ধ্বংস করা না গেলে আধুনিক, প্রগতিশীল, গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা করা যাবে না।

তিনি আরও বলেন, ধর্মান্ধতা বাংলাদেশে প্রগতির পক্ষে সবচেয়ে বড় অন্তরায়। এক সময় এই মৌলবাদী গোষ্ঠী কাজী নজরুল ইসলামকে ‘কাফের’ ঘোষণা করেছিলো। এমনকি কাজী নজরুলকে ঢাকায় সভা পর্যন্ত করতে দেওয়া হয়নি। কিন্তু আজ নজরুলকে বলা হয়, ‘মুসলিম গণজাগরণের নায়ক’। কবি ইকবালকে ‘কাফের’ ঘোষণা করেছিলো মৌলবাদীরা। অথচ সেই ইকবালই এখন পাকিস্তানের জাতীয় কবি।

আবদুল গাফফার চৌধুরী বলেন, ধর্ম নিয়ে বাড়াবাড়ির কারণে আজ পাকিস্তান ও আফগানিস্তানের অবস্থা করুণ। অন্য ধর্মীয় মানুষের হাতে যতো মুসলমান মারা যাচ্ছে, তার চেয়ে দশগুণ বেশি মুসলমান মারা যাচ্ছে নিজেদের মধ্যে মারামারি করে।

তিনি বলেন, একসময় ভ্যাটিকানের আধিপত্যের বিরুদ্ধে খ্রীস্টানরা আন্দোলন করেছিলো। তেমনি এখন মৌলবাদ ও ফতোয়াবাজদের বিরুদ্ধে আন্দোলন দরকার।

অনুষ্ঠানে একুশের গানের প্রণেতা গাফফার চৌধুরীর হাতে একটি ক্রেস্ট তুলে দেন, সৈয়দ মোহম্মদউল্লাহ, বেলাল বেগ, শিতাংশু গুহ, উদীচীর সুব্রত বিশ্বাস, নির্মূল কমিটির নিউইয়র্ক শাখার সভাপতি ফাহিম রেজা নূর ও সাধারণ সম্পাদক স্বীকৃতি বড়ুয়া। চ্যানেল আই অনলাইন।

আপনার মন্তব্য

আলোচিত