সিলেটটুডে ডেস্ক

২৭ জুলাই, ২০১৫ ১৭:২৪

আইএসে যোগ দেওয়া বাংলাদেশি বংশোদ্ভুত এক জঙ্গির মৃত্যু

ফাইল ছবি

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেওয়া বাংলাদেশি বংশোদ্ভূত এক এক জঙ্গির মৃত্যু হয়েছে। আসাদ-উজ-জামান (২৫) ওরফে আবু আবদুল্লাহ নামের এ জঙ্গি যুক্তরাজ্যভিত্তিক তথাকথিত গ্রুপ ‘ব্রিটানি ব্রিগেড বাংলাদেশি ব্যাড বয়জ’ এর অন্যতম সদস্য।

২০১৩ সালের অক্টোবরে যুক্তরাজ্যের পোর্টসমাউথ থেকে এই গ্রুপের পাঁচ সদস্য আইএসে যোগ দেওয়ার জন্য সিরিয়া পালিয়ে যায়। এর আগে সিরিয়ায় যুদ্ধে এই গ্রুপের অন্য তিন সদস্যও নিহত হয়েছিল, আর গ্রুপের আরেক সদস্য মাসুদুর চৌধুরী বর্তমানে ব্রিটিশ কারাগারে সাজা খাটছে।

২০১৩ সালে যুক্তরাজ্যের গ্যাটউইক বিমানবন্দর দিয়ে এই পাঁচ তরুণ সিরিয়া পালিয়ে যান। পালিয়ে যাওয়া অন্য তরুণরা হলো-চৌধুরী (৩১), মাহমুদ মেহেদি হাসান (১৯), মামুনুর মোহাম্মদ রশিদ (২৪) এবং মোহাম্মদ হামিদুর রহমান (২৫)।

গ্রুপটির প্রতিষ্ঠাতা ছিলেন আরেক বাংলাদেশি বংশোদ্ভুত ইফতেখার জামান। তিনিই ছিলেন প্রথম কোনও ব্রিটিশ নাগরিক যিনি আইএসে যোগ দিয়েছিলেন। ২০১৩ সালের ডিসেম্বরে আইএস বিরোধী হামলায় তিনি নিহত হন।

আসাদ ওসমান সিরিয়ায় ঠিক কবে নিহত হয়েছেন তা অবশ্য জানা যায়নি। তবে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে লন্ডনের কিংস কলেজের মৌলবাদ বিষয়ক আন্তর্জাতিক গবেষণা কেন্দ্র আইসিএসআর এর সাংবাদিক সিরাজ মাহের।

এ সংস্থাটি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে জঙ্গিদের গতিবিধির ওপর নজর রাখে। মাহেরের ভাষ্য অনুযায়ি, নিহত ওসমান ছিলেন আরেক নিহত জঙ্গি ইফতেখার জামানের আত্মীয়।

আপনার মন্তব্য

আলোচিত