সিলেটটুডে ডেস্ক

০৫ আগস্ট, ২০১৫ ০১:৫৮

ইংল্যান্ড থেকে ‘ব্যর্থ আশ্রয়প্রার্থী’দের উচ্ছেদের উদ্যোগ

ইংল্যান্ডে রাজনৈতিক আশ্রয় পাওয়া সহজ থাকছে না আর। সেই সাথে এরই মধ্যে যাদের আবেদন বাতিল করা হয়েছে তাদেরকেও উচ্ছেদ করার ব্যাপারে কঠোর হচ্ছে সরকার।

এমনকি এই অবৈধদের বাড়ি ভাড়া দিলে পার পাবেন না বাড়িওয়ালাও। আর এইসব ব্যর্থ আশ্রয়প্রার্থীদের অর্থ সহায়তা দেয়াও বন্ধ করে দেবার পরিকল্পনা করছে সরকার। দেশটিতে এখন এ রকম দশ হাজার মানুষ সপ্তাহে ৩৬ পাউন্ড করে সরকারি সহায়তা পাচ্ছে। খবর বিবিসির।

নতুন অভিবাসন বিল অনুযায়ী, ইংল্যান্ডে বসবাস করবার অধিকার হারানো অভিবাসীদেরকে উচ্ছেদ করতে বলা হয়েছে বাড়ির মালিকদের। যেসব বাড়িওয়ালা অবৈধ অভিবাসীদের উচ্ছেদ করতে ব্যর্থ হবে অথবা বাড়ি ভাড়া দেবার পূর্বে তাদের বৈধতা যাচাই করবে না তাদেরকে ৫ বছর পর্যন্ত কারাদণ্ড দেবার বিধান থাকছে এই বিলে।

কমিউনিটি বিষয়ক মন্ত্রী গ্রেগ ক্লার্ক বলেন, যেসব উচ্ছৃঙ্খল বাড়িওয়ালা অবৈধ অভিবাসীদের দিয়ে অতিরিক্ত অর্থ কামিয়ে নিচ্ছে তাদের বিরুদ্ধে এবার সরকার কঠোর হবে। অবশ্য এই উদ্যোগ নিয়ে বিশ্বজুড়ে সমালোচনা চলছে।

গত রবিবার সুইডেনের একজন মন্ত্রী মরগান জোহানসন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের কঠোর সমালোচনা করে বলেছেন, ব্রিটেনে আশ্রয়প্রার্থীদের আবেদনের শুনানি হওয়ার আগেই তাদের অবৈধ বলে চিহ্নিত করার রেওয়াজ শুরু হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত