সিলেটটুডে ডেস্ক

১০ আগস্ট, ২০১৫ ০১:০৫

নিলয় হত্যা: খুনীদের গ্রেফতার ও বিচারের দাবিতে নিউইয়র্কে সমাবেশ

নীলাদ্রি চট্টোপাধ্যায় নিলয় (নিলয় নীল) সহ সব ব্লগার হত্যায় জড়িতদের দ্রুত গ্রেফতার ও বিচারের আওতায় এনে জঙ্গিবাদ নির্মূলে বাংলাদেশ সরকারের কার্যকর পদক্ষেপ চেয়েছে একদল যুক্তরাষ্ট্র প্রবাসী।

শনিবার (৮ আগস্ট) সন্ধ্যায় নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের ডাইভার্সিটি প্লাজায় এক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

‘প্রগতিশীল প্রবাসী নাগরিক সমাজ’ ব্যানারে আয়োজিত ওই কর্মসূচি থেকে সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ ও শিশু হত্যাকাণ্ডের বিরুদ্ধে সর্বাত্মক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানানো হয়।

আয়োজকদের পক্ষে মোজাহিদ আনসারী বলেন, “অনাচার-অবিচার-নির্মমতার বিরুদ্ধে সরকারকে কঠোর পদক্ষেপ গ্রহণ করতে হবে। শুধু অঙ্গীকার নয়, এখন কাজ করে দেখাতে হবে যে, সরকার সত্যিকার অর্থেই ধর্মকে ঢাল হিসেবে ব্যবহারকারী জঙ্গিদের নির্মূল করতে চায়। একইসাথে এটিও প্রমাণ করতে হবে যে, সরকার মুক্তচিন্তার মানুষদের রক্ষায় যথাযথ পদক্ষেপ গ্রহণ করেছে।”

শুক্রবার ঢাকার গোড়ানে নিজের বাসায় খুন হন ব্লগার নিলয়, যিনি নিরাপত্তা চেয়ে জিডি করতে গেলে থানা থেকে ফিরিয়ে দেওয়া হয় বলে ফেইসবুকে এক পোস্টে লিখেছিলেন।

এ প্রসঙ্গ তুলে ধরে আনসারী বলেন, “নিলয় পুলিশ স্টেশনে গিয়েছিলেন নিরাপত্তার জন্যে। কিন্তু পুলিশ তাকে দেশত্যাগের পরামর্শ দিয়েছিল। এটি কীসের আলামত? তাহলে পুলিশও কি জঙ্গিদের চেয়েও দুর্বল?”

কর্মসূচির উদ্যোক্তাদের অন্যতম এবং প্রবীণ সাংবাদিক সৈয়দ মোহম্মদ উল্লাহ বলেন, “ইসলাম হচ্ছে শান্তির ধর্ম এবং মানবতার প্রশ্নে ইসলাম হচ্ছে অনুসরণীয়। কিন্তু কিছু লোক ইসলামকে বর্বর ধর্মে চিহ্নিত করার সুদূরপ্রসারী ষড়যন্ত্রের অংশ হিসেবে মসজিদে হামলা করছে। মুসল্লিদের নির্বিচারে হত্যা করছে। বাংলাদেশের মুক্তচিন্তার মানুষদের বেছে বেছে হত্যা করছে।”

মুহম্মদ উল্লাহ আরও বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব হত্যাযজ্ঞে লিপ্ত জঙ্গিদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণের কথা বলেছেন। একইসাথে দেশের বিভিন্ন স্থানে সাম্প্রতিক সময়ে বেশ কিছু শিশুকে হত্যার সাথে জড়িতদেরও দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের কথা বলেছেন। এটি দেশবাসীকে আশ্বস্ত করেছে এবং প্রবাসীরা প্রধানমন্ত্রীর এ কথার বাস্তবায়ন দেখতে চায়।”

মানববন্ধনে অন্যদের মধ্যে বস্টন থেকে আগত শাহীন খান, নিউ ইয়র্কের কম্যুনিটি অ্যাক্টিভিস্ট বেলাল বেগ, আলী আহসান কিবরিয়া, জাফর চৌধুরী, মমতাজ শাহনাজ, শরীফ কামরুল হীরা, আহসান হাবীব, সুবল দেবনাথ, রাজীব আহসান, গোপাল সান্যাল, আল আমিন, আইয়ুব আলী খান প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত