হবিগঞ্জ প্রতিনিধি

১২ ফেব্রুয়ারি , ২০১৭ ০০:০১

দিনব্যাপী নানা আয়োজনে জীবন সংকেতের ‘সতীর্থ পুনর্মিলনী’ সম্পন্ন

‘তিরিশে, মঞ্চে আছি মঞ্চেই থাকবো উল্লাসে’ শ্লোগানকে ধারণ করে জীবন সংকেত নাট্য গোষ্ঠীর সতীর্থ পুনর্মিলনী সম্পন্ন হয়েছে। শনিবার (১১ ফেব্রুয়ারি) স্মৃতিচারণ, খেলাধুলা, নাচ, গানে মুখরিত ছিল চুনারুঘাটের চন্ডিছড়া চা বাগান। জীবন সংকেত তাদের ৩০ বছর পূর্তিতে বছরব্যাপী নানা অনুষ্ঠানের অংশ সতীর্থ পুনর্মিলনীতে দেশ বিদেশ থেকে আগত নাট্য কর্মীদের আগমন ছিল মিলন মেলার মূল প্রাণ।

সকাল ১১টায় জাতীয় সংগীত এর মাধ্যমে পূর্নমিলনির কার্যক্রম শুরু হয়। জীবন সংকেতের প্রয়াত নাট্যকর্মী জ্যোতির্ময় পাল স্বপন ও মীর আব্দুল বারেকের জন্য ১মিনিট নীরবতা পালম করা হয়। তার পর চলে স্মৃতিচারণ। স্মৃতিচারণ করেন জীবন সংকেত নাট্য গোষ্ঠীর প্রতিষ্ঠাকালীন সভাপতি ত্রিলোক কান্তি চৌধুরী বিজন, সাবেক সভাপতি ইলিয়াছ বখত চৌধুরী জালাল ও মোস্তাকুর রহমান চৌধুরী।

এসময়ে সিনিয়রদের স্মৃতিচারণে উঠে আসে জীবন সংকেতের শুরুর দিকের নাটকের মহড়া ও মঞ্চায়ন নিয়ে নানা মজার মজার অভিজ্ঞতার কথা। বিশেষ করে জীবন সংকেতের প্রথম নাটক রয়েল বেঙ্গল টাইগার নিয়ে বেশি বলা হয়। সংগঠনের সাবেক সভাপতি ইলিয়াছ বখত চৌধুরী জালাল নাটকের সংলাপ বলে উপস্থিত সকলকে আনন্দ প্রদান করেন।

আরো স্মৃতিচারণ করেন, জীবন সংকেতের সাবেক নাট্য কর্মী ও বর্তমানে বিভিন্ন দেশে থাকা প্রবাসী মারুফ চৌধুরী, ফয়সল আহমেদ চৌধুরী, লুৎফুর রহমান, নিক্সন চৌধুরী, রন্টি চৌধুরী ও সৈয়দ তারেক। মহিলা নাট্যকর্মীদের মধ্যে কথা বলেন, নাজনীন সুলতানা রনি, বিলকিস জাহান জবা, জিনাত জাহান নিসা, উর্মি ভট্টাচার্য, রাইসা আলভী কথা।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন হবিগঞ্জের সাবেক পৌর মেয়র শহিদ উদ্দিন চৌধুরী, চুনারুঘাটের বর্তমান মেয়র নাজিম উদ্দিন শামছু, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এর এটর্নি ব্যারিস্টার ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন, উচ্ছ্বাস থিয়েটারের সভাপতি গোবিন্দ রায় সুমন প্রমুখ।

মিলনমেলায় উপস্থিত ছিলেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন চট্টগ্রাম বিভাগের সাংগঠনিক সম্পাদক সাইফুল আলম বাবু, গ্রুপ থিয়েটার ফেডারেশন কেন্দ্রীয় পরিষদ সদস্য দেলোয়ার হামিদ দিনু ও শহিদ আহমেদ, বাপা হবিগঞ্জ শাখার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল, খোয়াই থিয়েটারের সহ-সভাপতি সিদ্দিকি হারুন, রোটারী ক্লাব অব খোয়াই প্রেসিডেন্ট ডাঃ এস এস আল আমীন সুমন, দৈনিক আয়নার সম্পাদক রাশেদ আহমেদ খান।

দিনব্যাপী পর্যায়ক্রমে অনুষ্ঠান পরিচালনা করেন, জীবন সংকেত নাট্য গোষ্ঠীর সভাপতি অনিরুদ্ধ কুমার ধর শান্তনু, সাধারণ সম্পাদক অজেয় বিক্রম শিবু, সৈয়দ বাকী ইকবাল ও রুমা মোদক।

আপনার মন্তব্য

আলোচিত