সিলেটটুডে ডেস্ক

১২ সেপ্টেম্বর, ২০১৫ ২০:৫৫

শাহ আবদুল করিম ছিলেন বাংলার দুঃখী-নিরন্ন মানুষের প্রতিনিধি

প্রয়াত বাউলসম্রাট শাহ আবদুল করিম ছিলেন বাংলার আপামর দুঃখী-নিরন্ন মানুষের প্রতিনিধি। জীবনভর তিনি শোষিত শ্রেণির পক্ষে লড়াই-সংগ্রাম করে গেছেন। লিখেছেন কালজয়ী অসংখ্য গান। গণসংগীতের পাশাপাশি অনেক তত্ত্বমূলক গানও তিনি রচনা করেছেন। শারীরিকভাবে মৃত্যুবরণ করলেও তাঁর মতো মনীষীর মূলত মৃত্যু নেই। তিনি তাঁর কর্মের মাধ্যমেই বেঁচে থাকবেন।

শনিবার সন্ধ্যা সাড়ে ছয়টায় নগরের জিন্দাবাজার এলাকার রাজা ম্যানশনে ‘বইপত্র’-এর উদ্যোগে আয়োজিত প্রয়াত বাউলসম্রাট শাহ আবদুল করিমের ষষ্ঠ মৃত্যুবার্ষিকীর আলোচনায় বক্তারা এসব কথা বলেছেন। ‘গানের করিম করিমের গান’ শীর্ষক এ আয়োজনে আলোচনার পাশাাপশি ছিল করিমের লেখা গান পরিবেশন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব, লেখক ও কবি শুভেন্দু ইমাম।

অনুষ্ঠানে বক্তব্য দেন কবি, শিশুসাহিত্যিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব তুষার কর, বিশিষ্ট আবৃত্তিকার ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব অম্বরীষ দত্ত, সিলেট কমার্স কলেজের অধ্যক্ষ কবি মোস্তাক আহমাদ দীন, জগন্নাথপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুক্তাদীর আহমদ, করিম-জীবনীকার ও লোকসংস্কৃতি গবেষক সুমনকুমার দাশ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সরকার সোহেল রানা।

পুরো অনুষ্ঠানটি সঞ্চালন করেন কবি সঞ্জয় কুমার নাথ। আলোচনার ফাঁকে গান পরিবেশন করেন শিল্পী শামীম আহমদ, লিংকন দাস, ওয়াহিদ রোকন প্রমুখ।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে কবি পুলিন রায়, নাট্যকার মু. আনোয়ার হোসেন রনি, সিলেট মেট্টোপলিটন ইউনিভার্সিটির শিক্ষক অনীক বিশ্বাস, কবি মালেকুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত