শাবি প্রতিনিধি

০৯ অক্টোবর, ২০১৫ ২১:৪২

‘ওয়ার্ল্ড স্পেস উইক’ উপলক্ষে শাবিতে সপ্তাহব্যাপী আয়োজন

‘ওয়ার্ল্ড স্পেস উইক’ উপলক্ষে সপ্তাহব্যাপী বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে তা পালন করছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিদ্যা বিষয়ক একমাত্র সংগঠন ‘ক্যাম-সাস্ট’। সাতদিনব্যাপী এ আয়োজন শুরু হয়েছে ৪ অক্টোবরের থেকে, চলবে ১০ অক্টোবর পর্যন্ত।

ক্যাম সাস্টের সভাপতি সৈয়দ ওমর ফারুক ত্বোয়াহা জানান, বিশ্বের সব উন্নত দেশের সাথে তাল মিলিয়ে ক্যামসাস্টও ‘ওয়ার্ল্ড স্পেস উইক’ উপলক্ষে এই আয়োজন করছে। মহাকাশের নানা খুঁটিনাটি বিষয় সম্পর্কে সবাইকে জানাতে সারা বিশ্বেজুড়ে প্রতি বছর আয়োজন করা হয় ‘ওয়ার্ল্ড স্পেস উইক’। বাংলাদেশের মানুষ জ্যোর্তিবিদ্যা আর মহাশূন্য নিয়ে আরও জানুক, আরও উৎসাহিত হোক এই উদ্দেশ্যেই কাজ করে যাচ্ছে ক্যাম সাস্ট।

বিশ্বদরবারে শুধুমাত্র শাবিপ্রবি নয়, বাংলাদেশের নাম উজ্জল করতে চায় ক্যামসাস্ট।

তিনি আরো জানান, গতবছর সারাবিশ্বে প্রায় ২৩০০ ভিন্ন ভিন্ন স্থানে ‘ওয়ার্ল্ড স্পেস উইক’ উদযাপন হলেও সামগ্রিকভাবে বাংলাদেশ দশম স্থান অর্জন করে যা আমাদের জন্য অত্যন্ত গৌরবের বিষয়। গতবারের প্রেরণা নিয়ে আমরা এবার প্রথম হওয়ার লক্ষ্যে ‘ওয়ার্ল্ড স্পেস উইক’ পালন করছি।

এবছর বিশ্বে প্রায় ৩০০০ টি ভিন্ন ভিন্ন স্থানে ‘ওয়ার্ল্ড স্পেস উইক’ উদযাপিত হচ্ছে। শনিবার পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে এ আয়োজনের সমাপ্তি ঘটবে বলে জানান তিনি ।

উল্লেখ্য, ক্যাম-সাস্ট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একমাত্র জ্যোতিবিদ্যা বিষয়ক সংগঠন। বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের পাশাপাশি স্কুল কলেজের শিক্ষার্থীদের মহাশূন্যের প্রতি আগ্রহ বাড়াতে প্রায়ই মহাশূণ্য বিষয়ক বিভিন্ন সভা-সেমিনার আয়োজন করে থাকে সংগঠনটি ।

আপনার মন্তব্য

আলোচিত