সিকৃবি প্রতিনিধি

১১ অক্টোবর, ২০১৫ ১৭:২৪

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ২৮ নভেম্বর

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট-এ ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে ৬টি অনুষদে স্নাতক (সম্মান) কোর্সে লেভেল-১ সেমিস্টার-১ এ শিক্ষার্থী ভর্তি করা হবে। ভর্তিচ্ছুক প্রার্থীদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে (online) দরখাস্ত আহ্বান করা যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.sau.ac.bd এ ভর্তি সংক্রান্ত সকল তথ্যাদি পাওয়া যাবে।

এবছর ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্স, কৃষি, মাৎস্য-বিজ্ঞান, কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা, কৃষি প্রকৌশল ও কারিগরি এবং বায়োটেকনোলজি অনুষদে যথাক্রমে ৮০,৭০, ৬০,৫০,৫০, ৩০ জন করে মোট ৩৪০ জনকে মেধাতালিকা থেকে ভর্তি করা হবে। এছাড়াও মুক্তিযোদ্ধা কোটা, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের উপজাতি/ অ-উপজাতি, অন্যান্য জেলার উপজাতি কোটায় আরো ১৮, ৬ ও ৬টি করে মোট ৩০ জনকে বিভিন্ন অনুষদে সংরক্ষিত আসনে ভর্তি করানো হবে।

বিজ্ঞান গ্রুপে ২০১৩ সনে মাধ্যমিক স্কুল সাটিফিকেট (এস.এস.সি) বা সমমানের পরীক্ষায় এবং ২০১৫ সনে উচ্চ মাধ্যমিক সাটিফিকেট (এইচ.এস.সি) অথবা সমমানের পরীক্ষায় উভয়ক্ষেত্রে ৪র্থ বিষয় বাদে মোট জিপিএ ৬.৫; তবে এস.এস.সি এবং এইচ.এস.সি উভয় পরীক্ষায় প্রতিটিতেই ৪র্থ বিষয় বাদে ন্যূনতম জিপিএ ৩.০ থাকতে হবে। উল্লেখিত যোগ্যতা (জিপিএ) সাপেক্ষে ২০১২ সনে মাধ্যমিক স্কুল সাটিফিকেট (এস.এস.সি) বা সমমান এবং ২০১৪ সনে উচ্চ মাধ্যমিক সাটিফিকেট (এইচ.এস.সি) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা আবেদন করতে পারবে। মাধ্যমিক স্কুল সাটিফিকেট (এস.এস.সি) বা সমমান এবং উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমান পরীক্ষায় পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যা ও গণিত (এসএসসি’র ক্ষেত্রে সাধারণ গণিত) বিষয়ে প্রত্যেকটিতে আলাদাভাবে ন্যুনতম গ্রেড পয়েন্ট ৩.০ এবং ইংরেজিতে ২.০ থাকতে হবে।

ভর্তি পরীক্ষায় অংশ গ্রহনের জন্য আগামী ১৪ অক্টোবর ২০১৫ হতে ১৮ নভেম্বর ২০১৫ তারিখ পর্যন্ত কেবলমাত্র অনলাইনে আবেদন করা যাবে এবং শুধুমাত্র ডাচ্ বাংলা ব্যাংক লিমিটেড এর মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ভর্তি পরীক্ষার ফি প্রদান করতে হবে । সিলেট কৃষি বিশ^বিদ্যালয়ের ওয়েবসাইটে www.sau.ac.bd এ Login করে আবেদন ফরম যথাযথভাবে পূরণ করা হলে তখনই প্রার্থীকে একটি পিন নম্বর দেয়া হবে। উক্ত পিন নম্বরটি গুরুত্বপূর্ণ বিধায় প্রার্থীকে তা যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। পিন নম্বর পাওয়ার পর পাসপোর্ট সাইজের রঙিন ছবি (১৬০২০০ পিক্সেল সাইজের JPG ফরমেটে) নির্ধারিত স্থানে আপলোড করতে হবে। পিন নম্বর ভুলে গেলে অনলাইনে Login করে এইচ.এস.সি বোর্ড, রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর ও পাশের সন ইনপুট দিলে পিন নম্বর পাওয়া যাবে। প্রাপ্ত পিন নম্বরের বিপরীতে ডাচ্ বাংলা ব্যাংক লিমিটেড এর যে কোন মোবাইল ব্যাংকিং একাউন্ট বা এজেন্ট পয়েন্ট এর মাধ্যমে সিলেট কৃষি বিশ^বিদ্যালয়ের Biller ID 321 এ আবেদন ফি বাবদ টা: ৮০০/- (টাকা আটশত মাত্র ) জমা দিতে হবে।

ফি প্রদানের বিস্তারিত নিয়মাবলী ওয়েবসাইটে (www.sau.ac.bd) পাওয়া যাবে ।

 আগামী ২২-১১-২০১৫ হতে ২৫-১১-২০১৫ পর্যন্ত প্রদত্ত পিন নম্বর দিয়ে প্রবেশপত্র ডাউনলোড করে A4 সাইজের কাগজে প্রিন্ট করে নিতে হবে। প্রিন্টকৃত প্রবেশপত্রে স্বাক্ষরের স্থানে স্বাক্ষর এবং ছবির পিছনে নাম ও পিন নম্বর লিখে নির্ধারিত স্থানে ছবি লাগাতে হবে। প্রবেশপত্রটি ভর্তি পরীক্ষার সময় নিয়ে আসতে হবে; অন্যথায় কাউকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হবে না। ভর্তি পরীক্ষার আসন বিন্যাস এবং ভর্তি সংক্রান্ত অন্যান্য তথ্য আবেদনকারীর প্রদত্ত মোবাইল নম্বরে ঝগঝ এর মাধ্যমে যথাসময়ে জানিয়ে দেয়া হবে। এছাড়া ওয়েবসাইটে প্রকাশ করা হবে। দিনে বা রাতের যে কোন সময় এমনকি বন্ধের দিনও আবেদন করা যাবে। ভর্তি সংক্রান্ত যে কোন বিষয়ে প্রশ্ন থাকলে মোবাইল নং- ০১৭৪২ ৮২৪৬৫৪, ০১৯১১৯২৬৭১০ কিংবা ই-মেইল: [email protected]  এ যোগাযোগ করা যাবে। ভর্তি ইচ্ছুক আগ্রহী বিদেশী প্রার্থীগণ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করতে পারবে।

উচ্চ মাধ্যমিক পর্যায়ের পাঠ্যক্রম অনুসরনে পদার্থবিদ্যা, রসায়ন, গণিত, উদ্ভিদবিদ্যা, প্রাণিবিদ্যা ও ইংরেজি বিষয়গুলোর উপর বহুনির্বাচনী পদ্ধতিতে ১০০ নম্বরের ১(এক) ঘন্টার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। পৃথক নির্দিষ্ট উত্তরপত্রে কালো কালির বল পয়েন্ট কলম দিয়ে বৃত্ত ভরাট করে প্রশ্নের উত্তর দিতে হবে যা অপটিক্যাল মার্ক রিডার দ্বারা মূল্যায়ন করা হবে। কোন পরীক্ষার্থী যদি ইংরেজিতে প্রশ্নপত্র পেতে চায় তাকে [email protected]  তে ই-মেইলে মাধ্যমে ১৮ নভেম্বর ২০১৫ তারিখের মধ্যে তা অবহিত করতে হবে। ভর্তি পরীক্ষার নম্বর বন্টন: পদার্থবিদ্যা ২০ নম্বর, রসায়ন ২০ নম্বর, গণিত ২০ নম্বর, উদ্ভিদবিদ্যা ১৫ নম্বর, প্রাণিবিদ্যা ১৫ নম্বর, ইংরেজি ১০ নম্বর; মোট ১০০ নম্বর। ভর্তি পরীক্ষার হলে মোবাইল ফোন এবং কোন ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস সঙ্গে আনা ও ব্যবহার করা যাবে না।

আপনার মন্তব্য

আলোচিত