সিলেটটুডে ডেস্ক

০১ সেপ্টেম্বর, ২০২০ ০০:১০

লিডিং ইউনিভার্সিটির সিএসই বিভাগের ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত

সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটিতে "দ‍্য ইম্পোর্টেন্স অব বিল্ডিং ডাটা সায়েন্স কম্পিটেন্স ইন ডেভেলপিং কানট্রিস" শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রোববার (৩০ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ক্লাবের উদ‍্যোগে ভার্চুয়াল এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী এবং বিশেষ অতিথি হিসেবে উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) বনমালী ভৌমিক ও বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই উপস্থিত ছিলেন।

এতে কীনোট স্পীকার ছিলেন নরওয়ে অবস্থিত ভার্নারের হেড অব এনালিটিক্স জুয়েল রানা, পিএইচডি এবং মালয়েশিয়ার ডিআইজিআই এর হেড অব ডাটা সায়েন্স আসিফ এম ইকবাল। প‍্যালেন ডিসকাশনে অংশগ্রহণ করেন ড‍্যাফোডিল ইন্টারনেশনাল ইউনিভার্সিটির সিএসই বিভাগের সহযোগী অধ‍্যাপক শেখ রাশেদ হায়দার নুরি, পিএইচডি এবং সুইডেনের এস১১ এর সিটিও সরোয়ার মোর্শেদ।

সেমিনারে এসে শিক্ষার্থীদের গুরুত্বপূর্ণ পরামর্শ প্রদান করার জন‍্য কীনোট স্পীকার এবং প‍্যানেল আলোচকদের ধন্যবাদ জানিয়ে লিডিং ইউনিভার্সিটিতে আসার আমন্ত্রণ জানিয়ে  ড. সৈয়দ রাগীব আলী বলেন শিক্ষকদের দক্ষতা এবং সঠিক পাঠদানের মাধ্যমে এ বিশ্ববিদ্যালয় সামনের দিকে এগিয়ে যাচ্ছ।

শোকের মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধা জানিয়ে উপাচার্য বনমালী ভৌমিক বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং ইন্ডাস্ট্রির জন‍্য আজকের সেমিনারের বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। আলোচকদের মূল‍্যবান দিকনির্দেশনা শিক্ষার্থীদের জ্ঞানকে আরও শাণিত করবে এবং শিক্ষার সুন্দর পরিবেশ তৈরি করবে বলেও উল্লেখ করেন তিনি। এ সেমিনার আয়োজকদেরকেও ধন্যবাদ জ্ঞাপন করেন তিনি।

আলোচকগণ ইউনিভার্সিটি এবং ইন্ডাস্ট্রির মধ‍্যে ডাটা সায়েন্স এর মধ‍্যকার যে দূরত্ব রয়েছে তা কিভাবে কমানো যায় এবং সেজন্য, বিশ্ববিদ্যালয়, ইন্ডাস্ট্রি এবং শিক্ষার্থীদের করণীয় বিষয়ে আলোচনা করেন।

সিএসই বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান আরিফ আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর নাসির উদ্দিন আহমেদ, রেজিস্ট্রার মেজর (অব) মো. শাহ আলম, পিএসসি এবং কম্পিউটার ক্লাবের উপদেষ্টা সাইদুর রহমান কোহিনুর।

সিএসই বিভাগের শিক্ষার্থী আনজুম সোমার সঞ্চালনায় সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন সহকারী অধ‍্যাপক মিনহাজুল হক ভুঁইয়া।

আপনার মন্তব্য

আলোচিত