এলইউ প্রতিনিধি

০৭ সেপ্টেম্বর, ২০২০ ১৩:৩৯

লিডিং ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সাহিত্য সেমিনার অনুষ্ঠিত

সিলেটের বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের উদ্যোগে সাহিত্য বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রোববার (৬ সেপ্টেম্বর ) রাত ৮টায় ‘I am the Maker of  my Image: South Asian Diasporic Literature, Immigrants and the Future’ শীর্ষক ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে রিসোর্স পার্সন হিসেবে আমেরিকার অগাস্টানা কলেজের লিটরেচার এন্ড ওয়ার্ল্ড ল‍্যাংগুয়েজ এন্ড লিটারেচার এর ডিভিশন চেয়ার এবং ডিপার্টমেন্ট অব ইংলিশ এর সহযোগী অধ্যাপক উম্মে আল-ওয়াজেদি, পিএইচডি উপস্থিত ছিলেন। তিনি এশিয়ান-আমেরিকান লিটারেচার, ফেমিনিজম, থার্ড ওয়ার্ল্ড ফিল্ম এন্ড কালচারাল স্টাডিজ এর উপর বিষদ আলোচনা করেন।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী, সম্মানিত অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য শ্রীযুক্ত বনমালী ভৌমিক এবং বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই উপস্থিত ছিলেন।

এ সেমিনার শিক্ষার্থীদের মধ্যে সাহিত্যচর্চায় যে নতুন চিন্তাধারার সৃষ্টি করবে তা আগামী বিশ্বের জন্য বিশেষ অবদান রাখবে উল্লেখ করে ড. রাগীব আলী বলেন, লিডিং ইউনিভার্সিটি আধুনিক বিজ্ঞানভিত্তিক শিক্ষার পাশাপাশি সুন্দর জাতি ও সমাজ গঠনে ভাষা, সাহিত্য, কৃষ্টি ও কালচার বিষয়েও শিক্ষার্থীদের পাঠদান করে থাকে।

বিজ্ঞাপন

উপাচার্য বনমালী ভৌমিক বলেন,  আজকের এ সেমিনারে দেশ এবং দেশের বাইরের শিক্ষাবিদদের আলোচনা থেকে শিক্ষার্থীরা অনেক জ্ঞান অর্জন করবে। তিনি সেমিনারে অংশগ্রহণ করার জন্য রিসোর্স পার্সনসহ বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণকে ধন্যবাদ জ্ঞাপন করেন। সেই সাথে তিনি এ সেমিনারের আয়োজন করার জন্য ইংরেজি বিভাগকেও ধন্যবাদ জানান।

ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান মো. রেজাউল করিমের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেব বক্তব্য রাখেন আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এম. রকিব উদ্দিন, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন অধ্যাপক নাসির উদ্দিন আহমেদ এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব.) মো শাহ আলম, পিএসসি। এতে স্বাগত বক্তব্য রাখেন ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ নজরুল ইসলাম।

ইংরেজি বিভাগের প্রভাষক জেরিন তাসনিম এলাহির সঞ্চালনায় সেমিনারে কানাডা থেকে অধ্যাপক মো. ইশরাত ইসমাইল, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মো. সাখাওয়াত হোসেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. হোসাইন আল মামুন,  সহকারী অধ্যাপক রোকেয়া বেগম, গোপালগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডিন ও বিভাগীয় প্রধান মো: আশিকুজ্জামান ভুঁইয়া, প্রভাষক মো: জুবায়ের আল মাহমুদ ও মাহবুব আলমসহ লিডিং ইউনিভার্সিটির শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করেন।

আপনার মন্তব্য

আলোচিত