সিলেট টুডে ডেস্ক

২৯ জানুয়ারি, ২০১৫ ২২:০৮

যৌন হয়রানি করেও সুবিধা নিচ্ছেন শিক্ষক!-অভিযোগ ড.ইয়াসমিন হকের

সংবাদ মাধ্যমে পাঠানো বিবৃতিতে এসব অভিযোগ করেন তিনি


শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ থাকা সত্ত্বেও যথাযথ ব্যবস্থা গ্রহণ না করে উল্টো তাকে সুবিধা দিচ্ছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) কর্তৃপক্ষ। এমন অভিযোগ করেছেন যৌন হয়রানির ঘটনার তদন্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. ইয়াসমীন হক। বিশ্ববিদ্যালয়ের ‘যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ কেন্দ্র’ এর আহ্বায়ক তিনি।

সংবাদ মাধ্যমে পাঠানো বিবৃতিতে ড. ইয়াসমীন বলেন, বৎসারাধিক কাল আগে বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের ছাত্র-ছাত্রীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে কয়েকজন শিক্ষকের বিরুদ্ধে প্রায় দুই মাসব্যাপী একটি তদন্ত সমাপ্ত করে এই কেন্দ্র। সাত মাস আগে (২৪-০৬-২০১৪) তারা রিপোর্ট দেন।

কিন্তু এখনো রিপোর্টের ভিত্তিতে কোনো ব্যবস্থা নেয়া হয়নি। অভিযুক্ত একজন শিক্ষক আইনী প্রক্রিয়ায় সেটি স্থগিত করে রেখেছেন।বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সম্প্রতি এই অভিযুক্ত শিক্ষকের শিক্ষা ছুটির আবেদন বিবেচনা করে তাকে সবেতনে দুই বছরের শিক্ষা ছুটি মঞ্জুর করেছে।

বিশ্ববিদ্যালয়ের যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ কেন্দ্রের আহ্বায়ক হিসেবে একজন অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে আনা অভিযোগের তদন্ত রিপোর্ট প্রকাশ করে সিন্ডিকেট কর্তৃক যথাযথ ব্যবস্থা না নেয়া পর্যন্ত শিক্ষা ছুটির আবেদন প্রক্রিয়াকরণ না করার অনুরোধ করেছিলেন তিনি। একজন শিক্ষককে বিচারের সম্মুখীন না করেই দেশ ত্যাগের সুযোগ করে দিয়েছে বলেই সবার অবগতির জন্যে বিষয়টি সংবাদ মাধ্যমে তুলে ধরতে বাধ্য হয়েছেন তিনি।

একই সঙ্গে মেয়েদের যৌন হয়রানি ও নিপীড়নের বিরুদ্ধে সব মানবাধিকার ও নারী অধিকার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের
সহায়তা কামনা করেছেন ড. ইয়াসমীন।







আপনার মন্তব্য

আলোচিত