শাবি প্রতিনিধি

১৫ সেপ্টেম্বর, ২০২০ ১৭:২৫

অনলাইন ব্যবসায় কর্মসংস্থান গড়তে চান শাবির শাহান

অনলাইনে ব্যবসায় হাল ধরার প্রবণতা বাংলাদেশে বেশকিছু দিন ধরেই দেখা যাচ্ছে। প্রযুক্তির ছোঁয়ায় একসময়ের অলীক স্বপ্নে এখন বাস্তবে ধরা দিয়েছে আমাদের চারপাশেই। বাংলাদেশ যে প্রযুক্তির উন্নয়নে কয়কে ধাপ এগিয়ে গেছে তার প্রমাণ বর্তমান সময়ে ই-ব্যবসার জনপ্রিয়তা ও সহজলভ্যতা।

বর্তমানে করোনা মহামারীর কারণে মানুষ একরকম ঘরবন্দী। এই ঘরবন্দী সময়ে ই-ব্যবসায় অনেকেই জড়িয়ে পড়েছেন সময়কে কাজে লাগাতে। কিন্তু জীবনের লক্ষ্যই ব্যবসা, ছোটবেলা থেকেই ব্যবসায় জড়িয়ে আছেন, আবার পড়াশোনাও করেছেন ব্যবসা বিভাগে, ব্যবসায় গড়তে চান বেকারদের জন্য কর্মসংস্থান, এমন স্বপ্নবাজ মানুষের খবর সচরাচর আমাদের চোখে পড়ে না।

ব্যবসা নিয়ে নিজের জীবনের ব্যতিক্রমী চিন্তার কথা ব্যক্ত করছেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করা শিক্ষার্থী হুমায়ুন শাহান। ভবিষ্যতে ই-ব্যবসায় নিজের পরিকল্পনা ও ব্যবসায় ছোটবেলা থেকেই নিজের জড়িয়ে পড়ার গল্প সবার সামনে তুলে ধরছেন তিনি। ই-ব্যবসায় কর্মসংস্থান তৈরি করে বেকারত্ব দূরীকরণে ভূমিকা রাখার স্বপ্ন তার। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি পেইজের মাধ্যমে যাত্রা শুরু করে অল্প সময়ে মানুষের সাড়া পেয়ে উচ্ছ্বসিত তিনি।

তিনি বলেন, “ব্যবসায় এর সাথে জড়িত আছি সেই ছোট বেলা থেকেই। কেন জানি আলাদা একটা টান ব্যবসার প্রতি। মূলত সেই থেকে মাধ্যমিকে ব্যবসায় শাখায় যাওয়া, আর গ্রাজুয়েশনে ব্যবসায় প্রশাসনে ভর্তি হওয়া।”

“অনেক আগে থেকেই মনের মাঝে সুপ্ত বাসনা ছিলো নিজে কিছু করার জন্য। বিভিন্ন ব্যস্ততায় তেমন সুযোগ হয়ে উঠেনি। তবে বিভিন্ন ব্যবসায় ধারণায় মাথা ভর্তি ছিলো। আমি বাংলাদেশ ইয়ুথ ফেস্ট কর্তৃক আয়োজিত 'বিজনেস প্ল্যান' প্রতিযোগিতায় সিলেট বিভাগীয় চ্যাম্পিয়ন এবং শাবিপ্রবির ব্যবসায় প্রশাসন বিভাগ আয়োজিত 'বিজনেস প্ল্যান' প্রতিযোগিতায় ও চ্যাম্পিয়ন হই।

আমার চিন্তা সব সময় ব্যতিক্রমধর্মী কিছু কাজ করার। সেই থেকেই ফেসবুকে সম্প্রতি ''শাহানস এক্সক্লুসিভ ৬৪" এর যাত্রা শুরু করি। এর মাধ্যমে ক্রমানুযায়ী বাংলাদেশের ৬৪ জেলার বিখ্যাত সব পণ্য সামগ্রী নিয়ে কাজ করার ইচ্ছে আমার। ইতোমধ্যে চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, রংপুর এর বিভিন্ন ধরনের আম, বগুড়ার দই, মৌলভীবাজার এর মনিপুরী কাপড়, কুমিল্লার খাদি কাপড়, ঢাকাই জামদানি নিয়ে কাজ করা হয়েছে, যা চলমান আছে। খুব শীঘ্রই টাঙ্গাইলের চমচম, কুমিল্লার রসমালাই, চাঁদপুরের ইলিশ, কক্সবাজারের বার্মিজ পণ্য, শুটকি প্রভৃতি নিয়ে কাজ শুরু করব।

খাদ্য পণ্য অধিকাংশ পচনশীল হওয়াতে এসব পণ্য শুধুমাত্র সিলেট, মৌলভীবাজার এবং কুলাউড়াতে সরবরাহ করছি, কারণ আমি আমার নিজ উপজেলা কুলাউড়াতে অবস্থান করছি। তবে কাপড় এবং অন্যান্য পণ্য দেশব্যাপী দেওয়া হচ্ছে। বেশিরভাগ পণ্য সামগ্রী দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে থাকা শাবিপ্রবির ভাই-বন্ধুদের সহযোগিতায় একেবারে উৎপাদকের কাছ থেকে সংগ্রহ করায় পণ্যের গুণগত মান নিয়েও নিশ্চিন্ত থাকতে পারি। এ নিয়ে এখন পর্যন্ত কোন অভিযোগ পাইনি। যা আমার পেজ এবং ফেসবুক প্রোফাইল একটু ঘাঁটলেই যে কেউ দেখতে পারবে।

অর্ডার মূলত ফেসবুক পেজ ("শাহানস এক্সক্লুসিভ ৬৪"), আমার ফেসবুক আইডি (Humauns Shahan), হোয়াটসঅ্যাপ এবং মুঠোফোনে (০১৭৪২২৭৯৯১৪) নিয়ে থাকি।
আমাদের নির্দিষ্ট কিছু পয়েন্ট থেকে পণ্য সামগ্রী ডেলিভারি দেওয়া হচ্ছে পাশাপাশি সীমিত আকারে হোম ডেলিভারিও দিচ্ছি।

বাস্তব ব্যবসায় এর জগতে নতুন হওয়াতে বিভিন্ন খাতে খরচ বেশি হচ্ছে, তবে সীমিত আকারে লাভ করায় প্রচুর সাড়া পাচ্ছি সবার। মাস খানেক আগে শুরু করার পর এখন পর্যন্ত প্রায় দুই লক্ষ টাকার পণ্যসামগ্রী সরবরাহ করেছি। আর মানের ক্ষেত্রে কোন আপোষ না করায় দিন দিন চাহিদার পাশাপাশি বিশ্বস্ততাও বাড়ছে।

শুরুর দিকে ভবিষ্যৎ পরিকল্পনা না থাকলেও গ্রাহকদের প্রচুর চাহিদার তাগিদে বড় আকারে চিন্তা-ভাবনা করতে হচ্ছে। এক্ষেত্রে বড় সমস্যা হচ্ছে পর্যাপ্ত মূলধন।

সরকারি-বেসরকারি পর্যাপ্ত সহযোগিতা পেলে শো-রুম করার ইচ্ছা আছে। যাতে আমার পাশাপাশি আমার মতো যারা আছে তাদেরও কিছুটা কর্মসংস্থান হবে। আপাতত এই লক্ষ্য নিয়েই এগিয়ে যাচ্ছি। এজন্য সবার দোয়া এবং সহযোগিতা প্রত্যাশী আমি।”

আপনার মন্তব্য

আলোচিত