নিজস্ব প্রতিবেদক

৩০ জানুয়ারি, ২০১৫ ১৩:৩৫

বেড়েছে পরীক্ষার্থী, কাটেনি শঙ্কা

চলমান রাজনৈতিক অস্থিরতায় দুই প্রধান দলের অনড় অবস্থানে চরম উদ্বেগ ও উত্কণ্ঠার মধ্যে রয়েছেন সিলেট শিক্ষা বোর্ডের প্রায় ৭২ হাজার ২১০ জন এসএসসি ও সমমানের পরীক্ষার্থী এবং তাদের অভিভাবক একদিকে তারা নির্ধারিত সময়সূচি অনুযায়ী পরীক্ষা নেওয়ার পক্ষেই মত দিয়েছেন।

অন্যদিকে আবার জীবনের ঝুঁকি নিয়ে হরতাল-অবরোধে পেট্রল বোমা, আগুন আর ককটেল নিক্ষেপের মতো সহিংস কর্মসূচির মধ্যে পরীক্ষাকেন্দ্রে যাওয়া-আসা করতে ভয় পাচ্ছেন। সন্তানদের নিয়ে নিরাপত্তাহীনতায় ভুগছেন সবাই। এমন একটি আতঙ্কজনক অবস্থায় কীভাবে নির্বিঘ্নে পরীক্ষা দেওয়া সম্ভব বুঝতে পারছেন না কেউ। আসন্ন এসএসসি পরীক্ষা নিয়ে দেশের বিভিন্ন স্থানে পরীক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে কথা বললে তারা এই প্রতিক্রিয়া ব্যক্ত করেন। সময়সূচি অনুযায়ী আগামী ২ ফেব্রুয়ারি সোমবার থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে।

গত বছরের চেয়ে এবার এসএসসি পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডে ৩ হাজার ৯৬১ জন পরীক্ষার্থী বেড়েছে। কেবল পরীক্ষার্থী নয় এ বছর বেড়েছে অংশগ্রহণকারী ২৭টি শিক্ষা প্রতিষ্ঠান ও ৪টি পরীক্ষা কেন্দ্র। এ বছর পরীক্ষায় অংশ নিচ্ছে ৭২ হাজার ২১০ জন পরীক্ষার্থী। গত বছর এর সংখ্যা ছিল ৬৮ হাজার ২৪৯ জন। আগামী ২ ফেব্রুয়ারী সোমবার থেকে সারা দেশের মতো বৃহত্তর সিলেটের ১১৯টি পরীক্ষা কেন্দ্রে এসএসসি পরীক্ষা শুরু হবে। 

সিলেট শিক্ষা বোর্ড সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগামী ২ ফেব্রুয়ারী সোমবার সকাল ১০ টায় এসএসসি পরীক্ষা শুরু হবে। প্রথম দিন নেয়া হবে বাংলা (আবশ্যিক) ১ম পত্রের পরীক্ষা। প্রতিদিন সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত পরীক্ষা গ্রহণ করা হবে। আগামী ১০ মার্চ মঙ্গলবার পর্যন্ত পরীক্ষা চলবে। 

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আব্দুল মান্নান খান জানিয়েছেন, ইতোমধ্যে পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। পূর্ব নির্ধারিত রুটিন অনুযায়ী পরীক্ষা শুরু হবে। 

এবারের এসএসসি পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডের মোট পরীক্ষার্থী সংখ্যা ৭২ হাজার ২১০ জন। এর মধ্যে ৩২ হাজার ৪৫৩ জন ছাত্রী ও ৩৯ হাজার ৭৫৭ জন ছাত্রী। ছাত্রের চেয়ে ৭ হাজার ৩০৪ জন ছাত্রী বেশি। 

মোট পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগের রয়েছেন ১৫ হাজার ২০৩জন। এর মধ্যে ৮ হাজার ১৪২ জন ছাত্র ও ৭ হাজার ৬১ জন ছাত্রী। ব্যবসায় শিক্ষা বিভাগে রয়েছেন ৮ হাজার ৩ জন। এর মধ্যে ছাত্র ৪ হাজার ৭৫৭ জন ও ছাত্রী ৩ হাজার ২৭৯ জন। মানবিক বিভাগে রয়েছেন ৪৮ হাজার ৯৭১ জন পরীক্ষার্থী। এর মধ্যে ১৯ হাজার ৫৫৪ জন ছাত্র ও ২৯ হাজার ৪৭১ জন ছাত্রী। 

পরীক্ষার্থীদের মধ্যে সর্বোচ্চ সংখ্যক পরীক্ষার্থী সিলেট জেলায় ও সর্ব নি¤œ পরীক্ষার্থী হবিগঞ্জ জেলায়। সিলেট জেলার মোট পরীক্ষার্থী ২৭ হাজার ১১৭ জন। মৌলভীবাজার জেলার মোট পরীক্ষার্থী ১৬ হাজার ৫৩৫ জন। সুনামগঞ্জ জেলার মোট পরীক্ষার্থী ১৪ হাজার ৯৬৪ জন। হবিগঞ্জ জেলার মোট পরীক্ষার্থী ১৩ হাজার ৫৯৪ জন। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত বছর সিলেট বিভাগের ৩৮ উপজেলার ৭৮৫ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল। এ বছর শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৮১২ জন। গত বছর পরীক্ষা কেন্দ্র ছিল ১১৫ টি। এ বছর পরীক্ষা কেন্দ্র সংখ্যা ১১৯ টি। 

 


আপনার মন্তব্য

আলোচিত