সিলেটটুডে ডেস্ক

২৯ ডিসেম্বর, ২০১৪ ২১:৩৩

যেভাবে জানা যাবে জেএসসি-পিএসসির ফল

পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি), মাদ্রাসা শিক্ষার্থীদের ইবতেদায়ী শিক্ষা সমাপনী এবং অষ্টম শ্রেণির ছাত্রছাত্রীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদ্রাসা বোর্ডের জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ হবে ৩০ ডিসেম্বর মঙ্গলবাররীতি অনুসারে, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার ৩০ ডিসেম্বর মঙ্গলবার সকাল ৯টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের অনুলিপি তুলে দেওয়ার পর সংবাদ সম্মেলন করবেন। 

প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফল জানা যাবে প্রাথমিক শিক্ষা অধিদফতর www.dpe.gov.bd এবং টেলিটকের ওয়েবসাইট http://dpe.teletalk.com.bd থেকেও। 

শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইট www.educationboardresults.gov.bd ছাড়াও সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইট থেকেও জেএসসি-জেডিসির ফল জানা যবে।

 

বাংলাদেশের যেকোনো মোবাইল ফোন থেকে JSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৪ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।

 

 

 

মাদ্রাসা বোর্ডের ক্ষেত্রে JDC লিখে স্পেস দিয়ে Mad স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৪ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে।

 

 

 

PSC ফল জানতে DPE লিখে স্পেস দিয়ে থানা ও উপজেলা কোড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৪ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।

 

 

 

এসএমএস লেখার সময় সরকারি অথবা রেজিস্ট্রার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের EMIS কোড নম্বরের প্রথম পাঁচ সংখ্যা উপজেলা/থানা কোড হিসেবে ব্যবহার করতে হবে; যা প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট, সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয় থেকে জানা যাবে।

 

 

 

ইবতেদায়ী পরীক্ষার ফল জানতে EBT লিখে স্পেস দিয়ে থানা ও উপজেলা কোড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৪ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে পাওয়া যাবে ফল।

 

 

 

২০১৩ সালের ২৯ ডিসেম্বর জেএসসি এবং তার পরদিন প্রাথমিক সমাপনীর ফল প্রকাশ করা হয়েছিল। তার আগের বছর ২৬ ডিসেম্বর একইসঙ্গে জানানো হয়েছিল এ দুই পরীক্ষার ফল।

 

 

 

 ২ নভেম্বর ২০১৪ থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও জামায়াতের ডাকা হরতালের কারণে তা ৭ নভেম্বর শুরু হয়। হরতালের কারণে জেএসসি-জেডিসির চার দিনের পরীক্ষা পিছিয়ে দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ। ফলে ১৮ নভেম্বর অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও তা ২০ নভেম্বর শেষ হয়।

 

 

 

 দেশের আটটি সাধারণ শিক্ষাবোর্ড ও মাদ্রাসা বোর্ডের অধীনে ২০ লাখ ৯০ হাজার ৬৯২ জন শিক্ষার্থী জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ১১ লাখ পাঁচ হাজার ৫০৯ জন ছাত্রী এবং ৯ লাখ ৮৫ হাজার ১৮৩ জন ছাত্র। এ দুটি পরীক্ষায় এবার গতবারের তুলনায় পরীক্ষার্থী বেড়েছে প্রায় ৯ শতাংশ।

 

 

 

২০১৪ সালে জেএসসিতে ১৭ লাখ ৬৪ হাজার ৫৯৫ জন এবং জেডিসিতে তিন লাখ ২৬ হাজার ৯৭ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে ছাত্রীর সংখ্যা ছাত্রদের তুলনায় এক লাখ ২০ হাজার ৩২৬ জন বেশি।

 

 

 

জেএসসিতে ২০ লাখ ৯০ হাজার ৬৯২ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে জেএসসিতে ১৭ লাখ ৬৪ হাজার ৫৯৫ জন এবং জেডিসিতে ৩ লাখ ২৬ হাজার ৯৭ জন অংশ নেয়।

 

 

 

 গত ২৩-৩০ নভেম্বর প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় অংশ নেয় ৩০ লাখ ৯৪ হাজার ২৬৫ শিক্ষার্থী। এর মধ্যে প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নিয়েছে ২৭ লাখ ৯৯ হাজার ৬১৩ জন। আর ইবতেদায়ীতে ৩ লাখ ১১ হাজার ২৬৫ জন।

 

 

 

আপনার মন্তব্য

আলোচিত