সিলেটটুডে ডেস্ক

০২ ফেব্রুয়ারি , ২০২২ ১৩:৩২

ট্রাক চাপায় রাবি শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় প্রক্টর প্রত্যাহার

ট্রাকচাপায় শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভারপ্রাপ্ত প্রক্টর লিয়াকত আলীকে প্রত্যাহার করা হয়েছে। এর আগে মঙ্গলবার রাতে ঘটনার পর থেকেই শিক্ষার্থীরা ভারপ্রাপ্ত প্রক্টরের প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ করতে থাকেন। পরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার মধ্যরাতে সেই দাবি মেনে নিয়ে তাকে প্রত্যাহারের ঘোষণা দেন।

এ ব্যাপারে রাবির জনসংযোগ প্রশাসক অধ্যাপক প্রদীপ পান্ডে বলেন, শিক্ষার্থীদের দাবিগুলোর মধ্যে ভারপ্রাপ্ত প্রক্টরের পদত্যাগ ছিল, উপাচার্য তা মেনে নিয়েছেন। তবে এখনো তা গেজেট হয়নি। আজকের (বুধবার) মধ্যেই তা হয়ে যাবে।

তিনি আরও বলেন, অন্যান্য দাবিগুলোর মধ্যে ট্রাকচালক গ্রেপ্তার, লাইটের ব্যবস্থা, রাস্তার উন্নয়ন, বহিরাগত প্রবেশ বন্ধ, নিহত শিক্ষার্থীর পরিবারকে ক্ষতিপূরণ। এগুলোও উপাচার্য মেনে নিয়েছেন। সেই অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে। তবে শিক্ষার্থীরা ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়েছেন, এটা নিয়ে আজ আবার বসে সিদ্ধান্ত হবে।

এদিকে বুধবার (২ ফেব্রুয়ারি) সকালে নিহত  হিমেলের জানাজায় উপস্থিত হয়ে রাবির উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, ভারপ্রাপ্ত প্রক্টর লিয়াকত আলীসহ প্রক্টরিয়াল বডির বেশিরভাগ সদস্যকে প্রত্যাহার করা হয়েছে। ক্যাম্পাসে ভারী যানবাহন প্রবেশ এবং চলাচলের ওপর বিধিনিষেধ আরোপ করা হবে। নিহতের পরিবারের সারাজীবনের ব্যয়ভার বিশ্ববিদ্যালয় প্রশাসন বহন করবে।

মঙ্গলবার রাত সাড়ে আটটার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ হবিবুর রহমান হলের সামনের রাস্তায় ট্রাকচাপায় মাহমুদ হাসান হিমেল নিহত হন। তিনি বিশ্ববিদ্যালয়ের গ্রাফিক্স ডিজাইন, ক্রাফট ও শিল্পকলার ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ছিলেন। তিনি শহীদ শামসুজ্জোহা হলের আবাসিক ছাত্র। এ ছাড়াও তিনি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের দফতর সম্পাদক ছিলেন। তার বাড়ি বগুড়ায়।

হিমেলের মৃত্যুর ঘটনায় পুরো ক্যাম্পাসে শিক্ষার্থীরা ক্ষোভে ফেটে পড়েন। এ সময় তারা ৫টি ট্রাকে আগুন দেন এবং মধ্যে রাত পর্যন্ত উপাচার্য ভবন ঘেরাও করে রাখেন।

আপনার মন্তব্য

আলোচিত