সিলেটটুডে ডেস্ক

২১ ফেব্রুয়ারি , ২০২২ ২১:১৪

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে লিডিং ইউনিভার্সিটির আলোচনা

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেছেন লিডিং ইউনিভার্সিটি পরিবার। ২১ ফেব্রুয়ারি সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনারে পুষ্পস্তপক অর্পণ করেন লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা, বিশ্ববিদ্যালয়ের কোষাধ‍্যক্ষ বনমালী ভৌমিক এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন ও দেশকে উন্নয়নের শীর্ষে নিয়ে যেতে হলে দেশ প্রেম থাকতে হবে উল্লেখ করে ড. কাজী আজিজুল মাওলা বলেন, মাতৃভাষা রক্ষার জন্য ভাষা আন্দোলনের চেতনা থেকেই বাংলার স্বাধীনতার ডাক আসে। বাংলা ভাষা এবং জাতীয় অধিকার রক্ষায় ১৯৪৮ সাল থেকেই বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবি উঠে এবং ১৯৫২ সালে ২১শে ফেব্রুয়ারি বাংলা প্রতিষ্ঠিত হয় রাস্ট্রিয় ভাষা হিসেবে। তিনি বলেন, অন্যান্য ভাষার প্রতিও আমাদের সম্মান দেখাতে হবে, বিশ্বপরিক্রমায় বিভিন্ন ভাষায় জ্ঞান থাকতে হবে, কিন্তু মাতৃভাষা একটিই। তিনি ভাষা শহিদদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে তিনি তাদের আত্নার মাগফেরাত কামনা করেন।

৫২টি ভাষায় 'মা' শব্দ দিয়ে নির্মিত লিডিং ইউনিভার্সিটির শহিদ মিনার প্রাঙ্গণে আলোচনায় বনমালী ভৌমিক বলেন, ভাষা শহিদদের রক্ত বৃথা যায় নাই, বাংলা আজ আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃত, যুক্তরাজ্য, যুক্তরাস্ট্রসহ বিভিন্ন দেশে বাংলা ভাষার চর্চা হচ্ছে।

ব‍্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. বশির আহমেদ ভুঁইয়া বলেন একুশের চেতনায় বাংলাদেশ স্বাধীন হয়েছে এবং সকলের সম্মিলিত প্রচেষ্টায় দেশকে এগিয়ে নিতে হবে।

লিডিং ইউনিভার্সিটির ডেপুটি রেজিস্ট্রার মো. কাওসার হাওলাদারের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও ছাত্রকল‍্যাণ উপদেষ্টা  প্রফেসর ড. মো. মাইমুল আহসান খান এবং ইলেকট্রিক‍্যাল এন্ড ইলেকট্রিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান মো. কামরুজ্জামান।

অনুষ্ঠানে কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন ড. মো. রেজাউল করিম, পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোহাম্মদ মোস্তাক আহমাদ, রেজিস্ট্রার মেজর (অব) মো শাহ আলম, প্রক্টর মো. রাশেদুল ইসলাম, শিক্ষক -শিক্ষার্থী,  কর্মকর্তা-কর্মচারীবৃন্দ  উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত