রাসেল আল মাসুদ, শাবিপ্রবি

০৯ ডিসেম্বর, ২০১৫ ১১:২৪

বিজয়ীর শিরোপা এবং কলঙ্ক দুই-ই জুটল শাবির কপালে

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের হ্যান্ডবল গ্রাউন্ডে  ০৮ ডিসেম্বর, মঙ্গলবারে অনুষ্ঠিত আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যান্ডবল প্রতিযোগিতায় স্বাগতিক শাবি এবং জাবির (জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়) মধ্যকার ফাইনাল ম্যাচে বিভিন্ন নাটকীয়তা এবং বিশৃঙ্খলার পর ১৯-০৮ গোলে জয় লাভ করে চ্যাম্পিয়ন হয়েছে শাবি এবং রানার্স আপ হয়েছে জাবি। খেলার শেষে জাবি দল তাদের শিক্ষক ও খেলোয়াড়দের উপর খেলা চলাকালীন অবস্থায় হামলা এবং স্লেজিংযের অভিযোগ করেন।

উত্তেজনাপূর্ণ এই ফাইনাল ম্যাচটি শুরু হয় বেলা ০২ টা ১০ মিনিটে। খেলা শুরুর ১৫ মিনিটের মাথায় প্রথম টাইম আউট নেয় জাবি দল। এ পর্যন্ত শাবি এবং জাবি দলের ফলাফল ছিল ০৫-০২। কিন্তু টাইম আউটের পর খেলতে নেমে জাবি দল স্লেজিংযের অভিযোগ এনে ওয়াক আউটের চেষ্টা করে। এ প্রসঙ্গে শাবি দলের খেলোয়াড়, আশিক জানান, ‘প্রথম টাইম আউটের সময়ই জাবি দল তাদের টিম ম্যানেজার আর কোচের সাথে কথা বলে ঠিক করে ফেলে যে তারা আর সিরিয়াসলি খেলবে না। কি কারণ, তা আমি জানি না। তারা যে স্লেজিংযের কারণ দেখিয়েছে এটা হাস্যকর। কারণ আন্তর্জাতিক ম্যাচগুলোতেও কম-বেশি স্লেজিং হয়। ম্যাচ রেফারি তাদের বারবার সতর্ক করে দেওয়া সত্ত্বেও তারা খেলার নামে কালক্ষেপণ করছিল। এটা মোটেও খেলোয়াড়সুলভ কোনো আচরণ ছিল না’। কিন্তু এর ঠিক পরপরই শাবি শিক্ষক রেজাউল আহমেদ শাওন ছুটে গিয়ে জাবির টিম ম্যানেজারের কলার চেপে ধরেন বলে প্রত্যক্ষদর্শীদের কেউ কেউ জানিয়েছে। পরে ম্যাচ রেফারি এবং টুর্নামেন্ট ম্যানেজমেন্টের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয় এবং দুই দলই আবার খেলা শুরু করে।

অপরদিকে ঘটনার একজন প্রত্যক্ষদর্শী শাবি শিক্ষার্থী, সুদীপ্ত বিশ্বাস বিভু, তাঁর ফেসবুক স্ট্যাটাসে লেখেন, ‘একজন প্রত্যক্ষদর্শী হিসেবে আমি দেখে অবাক হয়েছি, ছাত্ররা নয় বরং আমার বিশ্ববিদ্যালয়ের একজন অতি উৎসাহী শিক্ষকই মারামারির সূত্রপাত ঘটিয়েছেন। জাবি শিক্ষার্থীর অখেলোয়াড় সুলভ আচরণের বিষয়ে যদি কোন অভিযোগ ওঠে তাহলে তা মীমাংসা করার জন্য ডিসিপ্লিনারি কমিটি ছিল। জাবির খেলোয়াড়দের মাইর দেওয়ার দায়িত্ব অতি উৎসাহীদের কে দিয়েছে তা জানতে চাই। শাবিপ্রবির হ্যান্ডবল টিম যথেষ্ট চৌকস দল এবং যোগ্য টিম হিসেবেই শিরোপা জিতেছে এই বিষয়ে কোন সন্দেহ নেই। কিন্তু অতি উৎসাহীরা সমস্ত অর্জন ধূলায় মিশিয়ে দিয়েছে’।

 শাবি প্রক্টর অধ্যাপক কামরুজ্জামান উক্ত ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেন এবং খেলায় বিশৃঙ্খলার জন্য রেফারিকে দোষারোপ করেন।

 খেলা শেষে বিকেল পাঁচটায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন শাবি উপাচার্য অধ্যাপক আমিনুল হক ভুঁইয়া।

আপনার মন্তব্য

আলোচিত