সিলেটটুডে ডেস্ক

০৭ এপ্রিল, ২০২২ ১৪:০৪

ঢাবির ভর্তি পরীক্ষা শুরু ৩ জুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৩ জুন থেকে শুরু করার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। ২০ এপ্রিল থেকে ১০ মে পর্যন্ত অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ করা হবে। সম্ভাব্য তারিখগুলো অনুযায়ী- ৩রা জুন 'গ' ইউনিটের পরীক্ষার মাধ্যমে ভর্তি পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে।

এছাড়া সম্ভাব্য 'খ' ইউনিটের পরীক্ষা ৪ জুন, 'ক' ইউনিটের পরীক্ষা ১০ জুন, 'ঘ' ইউনিটের পরীক্ষা ১১ জুন এবং 'চ' ইউনিটের পরীক্ষা ১৭ জুন। এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি সাতটি বিভাগীয় শহরে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার জন্য আবেদনের যোগ্যতাও কমতে পারে। সব ইউনিটেই আবেদন ফি এক হাজার টাকা।

বুধবার (৬ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক সভায় ভর্তি পরীক্ষার বিষয়ে এ প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়। আগামীকাল বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির সভা রয়েছে৷ সেখানে এ বিষয়ে চূড়ান্ত সুপারিশ করা হবে। বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

ডিনস কমিটির সভা সূত্রে জানা যায়, এবার ক ইউনিটে আবেদন করতে হলে এসএসসি ও এইচএসসিতে আলাদাভাবে ন্যুনতম জিপিএ-৩.৫সহ মোট ৮ (আগে ছিল ৮.৫); খ ইউনিটে আলাদাভাবে জিপিএ-৩সহ মোট ৭.৫ (আগে ছিল ৮); গ ইউনিটে আলাদাভাবে জিপিএ-৩.৫-সহ মোট ৭.৫ থাকতে হবে (আগে ছিল ৮)। বিভাগ পরিবর্তনের ঘ ইউনিটে নিজ নিজ ইউনিটে যোগ্যতা পূরণ সাপেক্ষে আবেদন করা যাবে। এ ছাড়া চ ইউনিটে আবেদন করতে হলে এসএসসি ও এইচএসসিতে আলাদাভাবে জিপিএ-৩-সহ মোট ৬.৫ থাকতে হবে (আগে ছিল ৭)।

এছাড়া ক, খ, গ ও ঘ ইউনিটে মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। এ ক্ষেত্রে ৬০ নম্বরের বহু নির্বাচনী ও ৪০ নম্বরের বর্ণনামূলক (লিখিত) পরীক্ষা হবে। এ জন্য ৪৫ মিনিট করে সময় থাকবে দেড় ঘণ্টা। চ ইউনিটে সাধারণ জ্ঞান অংশে ৪০ নম্বরের বহু নির্বাচনী পরীক্ষা হবে। সময় ৩০ মিনিট। এর ফলাফলের ভিত্তিতে পরে মেধাক্রম অনুযায়ী ১ হাজার ৫০০ জন অঙ্কন (৬০ নম্বরের) পরীক্ষায় অংশ নেবেন। অঙ্কন পরীক্ষার জন্য সময় ৪৫ মিনিট।

পাঁচটি ইউনিটেই প্রাপ্ত নম্বরের সঙ্গে এসএসসি ও এইচএসসির জিপিএর ওপর ১০ করে মোট ২০ নম্বর যোগ করে মেধাতালিকা তৈরি করা হবে।

উল্লেখ্য, ২০২১-২২ শিক্ষাবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ৪০ জন আসন সংখ্যা কমায় বর্তমানে আসনসংখ্যা দাঁড়িয়েছে ৬ হাজার ৮৫টি, যা আগে ছিল ৭ হাজার ১২৫টি।

আপনার মন্তব্য

আলোচিত