শাবিপ্রবি প্রতিনিধি

১৭ মার্চ, ২০২৩ ১৬:৩৫

শাহজালাল বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

নানা আয়োজনের মধ্য দিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে।

এই উপলক্ষে শুক্রবার (১৭ মার্চ) সকালে থেকে নানা কর্মসূচি পালন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

দিনটি উদযাপনে সকাল ৮ টা থেকে গোলচত্বরে বঙ্গবন্ধুর ভাষণ ও দেশাত্মবোধক গান সম্প্রচার করা হয়। এরপর সকাল সাড়ে ৮টায় জাতীয় সংগীত পরিবেশনের সাথে হাতে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান উপাচার্য। এরপর উদযাপন কমিটি, শিক্ষক সমিতি, কর্মকর্তা ও কর্মচারী সমিতি, শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানায়। পরে দুপুর সাড়ে ১২ টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলামের সভাপতিত্বে এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গবেষণা সেলের পরিচালক অধ্যাপক ড. আব্দুল গনির সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, বাঙালি জাতি বঙ্গবন্ধুর কাছে চির ঋণী। তাঁর অবদানের জন্যই আমরা স্বাধীন দেশে উন্নয়নের কাজ করতে পারছি। তবে আমাদের লক্ষ্য থাকতে হবে দক্ষ ও যোগ্য জনশক্তি তৈরিতে। এজন্য আমাদের প্রথম থেকেই শিশুদের প্রতি যত্নবান হতে হবে।

তিনি আরও বলন, অর্থনৈতিক স্বাধীনতা ছাড়া রাজনৈতিক স্বাধীনতা অর্থহীন। এখানে কেটে খাওয়া মানুষের অধিকার প্রতিষ্ঠিত হয় না। তারা সমান সুযোগ-সুবিধা নিতে পারে না। তাই অর্থনৈতিক মুক্তি এখনই অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন অর্থনৈতিক উন্নয়নের জন্য কাজ করছে, এতে নিজ অবস্থানে থেকে আমাদেরও কাজ করতে হবে।

এদিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বক্তৃতা ও রচনা সাবলীলতা ও দূরদর্শিতা শীর্ষক সেমিনার ও আলোচনা করা হয়। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন ইংরজি বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ শফিকুল ইসলাম।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. কবীর হোসেন, সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ মস্তাবুর রহমান, অ্যাপ্লাইড সায়েন্সেস অনুষদের ডীন অধ্যাপক ড. আরিফুল ইসলাম, কেমিকেল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স বিভাগের অধ্যাপক ড. আখতারুল ইসলাম, রসায়ন বিভাগের অধ্যাপক ড. সৈয়দ সামসুল আলম, সমাজকর্ম বিভাগের অধ্যাপক তুলসী কুমার দাস, কর্মকর্তা সমিতির সভাপতি মো. মোর্শেদ আহমেদ, সহায়ক কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক মো. ফয়সাল খান, ছাত্রলীগ নেতা খলিলুর রহমান, সজিবুর রহমান, সুমন মিয়া প্রমুখ বক্তব্য রাখেন। এসময় বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্রলীগের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

অন্যদিকে দিনটি উপলক্ষে সকাল ৯ টায় হ্যান্ডবল গ্রাউন্ডে শিশু-কিশোরদের নিয়ে ক্রীড়া প্রতিযোগিতা, বাদে যোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল ও সন্ধ্যায় ইউনিভার্সিটি সেন্টারে প্রার্থনার আয়োজন করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত