শাবি প্রতিনিধি

১৬ জানুয়ারি, ২০১৬ ২৩:৪২

এখন বিশ্ববিদ্যালয় হচ্ছে দা-কিরিচ নিয়ে হামলা: সুলতানা কামাল

আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক এডভোকেট সুলতানা কামাল বলেছেন, আমরা যখন বিশ্ববিদ্যালয়ে পড়ত তখন সবার সামনে বিশ্ববিদ্যালয় ছিল সোনালী প্রতিচ্ছবি। কিন্তু দূর্ভাগ্যের বিষয় হচ্ছে এখন বিশ্ববিদ্যালয় বলতে দা-কিরিচ দিয়ে একজন আরেক জনের উপর হামলা, কিংবা দু-তলা থেকে কাউকে ফেলে মেরে ফেলা।

এখন আমাদেরকে বিশ্ববিদ্যালয়ের আগের সেই সোনালী প্রতিচ্ছবিতে ফিরিয়ে নিয়ে যেতে হবে।

শনিবার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) জাতীয় বিতর্ক উৎসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের অন্যতম বিতর্ক সংগঠন সাস্ট স্কুল অব ডিবেট (সাস্ট এসডি) এ বিতর্ক উৎসবের আয়োজন করে।

সুলতানা কামাল বলেন, ‘গণতন্ত্রে কখনো একতরফা সিদ্ধান্ত হতে পারে না। গনতান্ত্রিক সংসদে সিদ্ধান্ত হবে যুক্তি তর্ক দিয়ে। বাংলাদেশে এসবের চর্চা না থাকায় সংসদ অনেকটাই অকার্যকর হয়ে পড়েছে। বাংলাদেশের সংসদে একতরফা কথা হয়।

তিনি আরও বলেন, এদেশের তরুণরাই হল বাংলাদেশের চিত্র। আমি তরুণদের মুখে বাংলাদেশের মানচিত্র দেখতে পাই। তরুণদের কাজ হবে বাংলাদেশেকে মুক্তিযুদ্ধের আদলে গড়ে তোলা।

এ সময় উপস্থিত ছিলেন এডভোকেট সুপ্রিয় চক্রবর্তী, সংগঠনের মডারেটর অধ্যাপক আলমগীর তৈমুর, সংগঠনের উপদেষ্টা মো. ফারুক উদ্দীন, সংগঠনের সভাপতি সাবাহ মাহজাবিন সারোয়ার পুষ্পা, সাধারণ সম্পাদক রাকিবুল হাসান সাজন, সহ-সভাপতি মাজহারুল বিল্লাহ লোচন প্রমূখ।

জাতীয় বিতর্ক উৎসবের ফাইনালে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়কে হারিয়ে জয়ী হয়েছে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়।

উল্লেখ্য, এই জাতীয় বিতর্ক উৎসবে ২১টি বিশ্ববিদ্যালয়ের মোট ২৪ টি দল অংশগ্রহণ করে ।

 

আপনার মন্তব্য

আলোচিত