শাবি প্রতিনিধি

১৬ ফেব্রুয়ারি , ২০১৬ ১৮:২০

শাবিতে ১০ দিনব্যাপী সবুজ উৎসব শুরু

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মঙ্গলবার থেকে শুরু হয়েছে ১০দিনব্যাপী সবুজ উৎসব। বিশ্ববিদ্যালয়ের প্রকৃতি ও পরিবেশ বিষয়ক সংগঠন ‘গ্রীণ এক্সপ্লোর সোসাইটি’ ক্যাম্পাসের অর্জুনতলায় চতুর্থবারের মতো এ সবুজ উৎসবের আয়োজন করেছে। নানা আয়োজনের মধ্য দিয়ে শেষ হবে এই সবুজ উৎসবের।

উপাচার্য অধ্যাপক আমিনুল হক ভুইয়া বেলা সাড়ে ১২টায় উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এ সময় উপস্থিত ছিলেন ‘প্রকৃতি ও জীবন’ ফাঊন্ডেশন’এর গবেষণা ও প্রকাশনা পরিষদের সমন্বয়ক শামীম আহমেদ, পুর ও পরিবেশ প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক শরীফুর রহমান,সংগঠনটির সভাপতি অর্চিষ্মান দত্ত প্রমূখ।

এবারের সবুজ উৎসবে বিভিন্ন আয়োজনের মধ্যে রয়েছে ‘বাংলাদেশের ভূদৃশ্যাবলী’ নিয়ে আলোকচিত্র প্রদর্শনী, বৃক্ষমেলা, গ্রামীন খেলাধুলা প্রতিযোগিতা । এছাড়াও রয়েছে ‘রাতারগুল’ সংরক্ষণের উদ্যোগ হিসেবে একটি সেমিনারের যাতে নগর প্রশাসন এবং পরিবেশপ্রেমীরা অংশগ্রহন করবেন।

সংগঠটির সভাপতি সভাপতি অর্চিষ্মান দত্ত বলেন যে, এটা আমাদের কাছে শুধু একটা অনুষ্ঠান নয়, একটা ঐতিহ্যও বটে। সবাইকে স্বতঃস্ফূর্তভাবে এসে এই আয়োজনকে সার্থক করার আহবানও জানান তিনি।

উল্লেখ্য, ‘মানবতার জন্য শিখ’ এই মূলমন্ত্রকে সামনে রেখে ২০১২সালে প্রতিষ্ঠিত হয়েছিল ‘গ্রিন এক্সপ্লোর সোসাইটি’।

প্রতিষ্ঠার পর থেকে সংগঠনটি বিভিন্ন ধরণের সচেতনতামূলক কাজ আসছে। এর মধ্যে রয়েছে সবুজ উৎসব, স্কুল পর্যায়ে সচেতনতামূলক ক্যাম্পেইনিং,শাবিপ্রবির জীববৈচিত্রের তথ্য সংগ্রহে কয়েকটি জরিপ, বিভিন্ন আলোচিত বিষয় নিয়ে সেমিনার এবং কর্মশালা।

আপনার মন্তব্য

আলোচিত