শাবি প্রতিনিধি

২০ এপ্রিল, ২০১৬ ১৭:৪৪

শ্রেণীকক্ষের দাবিতে শাবিতে উপাচার্য কার্যালয় ঘেরাও

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শ্রেণীকক্ষ সংকট সমাধানের দাবিতে উপাচার্য কার্যালয় ঘেরাও করে করেছে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থীরা। বুধবার সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত ১ঘন্টার অবস্থান কর্মসূচী পালন করেন বিভাগের শিক্ষার্থীরা।

এর আগে শ্রেণীকক্ষ সংকট নিরসন, স্থান বরাদ্দ, শিক্ষকদের পর্যাপ্ত কক্ষ প্রদানসহ বিভিন্ন দাবিতে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা। মিছিলটি শিক্ষাভবন বি থেকে শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপাচার্য ভবনের সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানে শিক্ষার্থীরা এক ঘন্টার প্রতিকী অবস্থান কর্মসূচী পালন করেন।

উদ্ভূত পরিস্থিতিতে শাবি প্রক্টর ও ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার, সহকারী প্রক্টর জাহিদ হাসান ঘটনাস্থলে গিয়ে শিক্ষার্থীদের সাথে কথা বলেন। এসময় বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. শরদিন্দু ভট্টাচার্যও উপস্থিত ছিলেন।

এসময় শিক্ষার্থীরা তাদের দাবির পক্ষে নানান স্লোগান দিতে থাকে। পরে এসময় সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন শাবি জাতীয় ছাত্রদল সভাপতি অর্থনীতি বিভাগের ছাত্র শাহাদাত হোসেন, ছাত্রফ্রন্টের আহবায়ক রসায়ন বিভাগের ছাত্র অপু কুমার দাস প্রমুখ।

পরবর্তীতে উপাচার্য অধ্যাপক ড. মো. আমিনুল হক ভুইয়া এসে বিষয়টি দ্রুততম সময়ে সমাধানের আশ্বাস দিলে শিক্ষার্থীরা কর্মসূচী স্থগিত করে চলে যান।

বাংলা বিভাগের শিক্ষার্থী আলম আমিন জানান, শ্রেণীকক্ষ সংকট, স্থান বরাদ্দ, শিক্ষকদের কক্ষ সংকট ছাড়াও তাদের কোন সেমিনার লাইব্রেরী, ছাত্রী কমন রুম নেই। নির্দিষ্ট সময়ের মধ্যে দাবি পূরণ না হলে পরবর্তী কঠোর কর্মসূচী ঘোষণা করার হুমকি দেন তিনি। তবে বাংলা বিভাগের এই আন্দোলনে অন্য বিভাগের শিক্ষার্থীরা এবং রাজনৈতিক কর্মীরা সংযুক্ত থাকার ব্যপারে তিনি কিছু বলেননি।

তবে অধ্যাপক ড. রাশেদ তালুকদার দু’দিনের ভিতর সমাধানের দাবির বিষয়টি নাকচ করে বলেন, আমি দু’দিনের ভিতর চেয়ার টেবিলের মাধ্যমে তাদের বসার ব্যবস্থা করবো বলেছিলাম। অন্যান্য দাবি ক্রমান্বয়ে পূরণ করা হবে বলেছিলাম। তারা আমার কথা শোনেনি। তাই আমি আমার অবস্থান থেকে সরে এসেছি। পরে অবশ্য উপাচার্য বিষয়টি দ্রুত সমাধানের আশ্বাস দিয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত