সিলেটটুডে ডেস্ক

১৫ আগস্ট, ২০১৬ ১৬:১৭

সিকৃবিতে জাতীয় শোক দিবস পালিত

যথাযোগ্য মর্যাদায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।দিবসটি উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনসহ অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়।
 
সোমবার (১৫ আগস্ট) সকাল আটটায় সিকৃবির ভিসি প্রফেসর ড. মো. গোলাম শাহি আলমের নেতৃত্বে একটি শোকর‌্যালি সমগ্র ক্যাম্পাস প্রদক্ষিণ করে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দফতর থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়েছে।

র‌্যালি শেষে সিকৃবির নব নির্মিত শহীদ মিনারের পাদদেশে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এসময় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা কালো ব্যাজ ধারণ করেন। ফুল দিয়ে আরো শ্রদ্ধা জানায় শিক্ষক সমিতি, অফিসার পরিষদ, কর্মচারী সমিতি, বিভিন্ন অনুষদীয় ছাত্র সমিতি, প্রভোস্ট কাউন্সিল, প্রক্টর অফিস, গণতান্ত্রিক শিক্ষক সমিতি, গণতান্ত্রিক অফিসার পরিষদ, বাংলাদেশ ছাত্রলীগ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শাখা, আমরা মুক্তিযোদ্ধার সন্তান, বিনোদন সংঘ, কৃষ্ণচূড়া সাংস্কৃতিক সংঘ, সাংবাদিক সমিতি, বিভিন্ন জেলা সমিতি ইত্যাদি সংগঠন।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মৃত্যুঞ্জয় কুণ্ডুর সঞ্চালনায় শ্রদ্ধার্ঘ্য জ্ঞাপন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন রেজিস্ট্রার মো. বদরুল ইসলাম, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ নূর হোসেন মিঞা, গণতান্ত্রিক শিক্ষক পরিষদের সভাপতি প্রফেসর ড. জীবন কৃষ্ণ সাহা, ছাত্রলীগের সভাপতি ডা. শামীম মোল্লা, সাধারণ সম্পাদক ডা. ঋত্বিক দেব।

জাতীয় শোক দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে কোরআনখানি ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। এছাড়া বিকেলে সিকৃবি ছাত্রলীগ গরীব দুস্থদের মধ্যে রান্না করা খাবার বিতরণ করেছে। এর আগে শোক দিবসকে সামনে রেখে ১৩ আগস্ট বৃক্ষরোপণ ও ১৪ আগস্ট রক্তদান কর্মসূচীর আয়োজন করেছিলো ছাত্রলীগ।

এদিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকীতে কৃষ্ণচূড়া সাংস্কৃতিক সংঘ “মহানায়ক” নামে একটি দেয়ালিকা প্রকাশ করেছে। দেয়ালিকাতে বঙ্গবন্ধু সম্পর্কিত বিভিন্ন লেখা স্থান পেয়েছে। সন্ধ্যায় ১৫ আগস্ট ১৯৭৫ এ নিহত বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের স্মরণ করে শহীদমিনারে আলোক প্রজ্বলন করেছে কৃষ্ণচূড়া সাংস্কৃতিক সংঘ। এতে সর্বস্তরের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীসহ ক্যাম্পাসের সাংস্কৃতিক কর্মীরা অংশ গ্রহণ করে।

আপনার মন্তব্য

আলোচিত