শাবিপ্রবি প্রতিনিধি

৩০ আগস্ট, ২০১৬ ১১:৫৮

শাবিতে শিক্ষকদের উপর হামলার ১ বছর, চলছে শিক্ষকদের প্রতীকী অনশন

গত বছর ৩০ আগস্ট শাবিপ্রবি ক্যাম্পাসে শিক্ষকদের উপর বর্বরোচিত হামলার ১ বছর পূর্তিতে প্রতীকী অনশন কর্মসূচি পালন করছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষকবৃন্দ।

আজ মঙ্গলবার (৩০ আগস্ট) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ প্রতীকী অনশন কর্মসূচি শুরু হয়। কর্মসূচি চলবে দুপুর ১২টা পর্যন্ত।

প্রতীকী অনশন কর্মসূচিতে অংশগ্রহণ করেছেন গত বছর ৩০ আগস্টে হামলার শিকার শিক্ষক ড. মুহম্মদ জাফর ইকবাল, ড. ইয়াসমিন হকসহ অন্যান্য শিক্ষকবৃন্দ।

প্রসঙ্গত, গত বছর ১৩ এপ্রিল থেকে উপাচার্যবিরোধী আন্দোলন শুরু করে ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদ’। এরপর থেকে শিক্ষকদের বাধায় কোনো অ্যাকাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট সভা করতে পারেননি উপাচার্য অধ্যাপক আমিনুল হক ভূইয়া।

কিন্তু ওই বছরের ৩০ আগস্ট (রোববার) বিকেলে অ্যাকাডেমিক কাউন্সিলের সভা আহ্বান করেন উপাচার্য। এর প্রতিবাদে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেয় ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদ’।

কিন্তু তাদের কর্মসূচি পালনে বাধা দিতে সকাল ৬টায় প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেয় ছাত্রলীগ নেতাকর্মীরা। অপর দিকে আন্দোলনরত শিক্ষকরাও তাদের কর্মসূচি পালন করতে ক্যম্পাসে অবস্থান নেন।

ওই দিন সকাল ৮টায় ভিসি তার কার্যালয়ে আসার সঙ্গে সঙ্গে ড. ইয়াসমিন হকের নেতৃত্বে আন্দোলনরত শিক্ষকরা ভিসিকে তার কার্যালয়ে ঢুকতে বাধা দেন। এসময় শিক্ষকরা ভিসিকে ঘিরে টানাহেঁচড়া করেন। এরপর ছাত্রলীগ নেতাকর্মীরা এসে শিক্ষকদের ওপর হামলা করে। এক পর্যায়ে তাদের ব্যানার ছিনিয়ে নেয় ছাত্রলীগ নেতাকর্মীরা।

আপনার মন্তব্য

আলোচিত