শাবি প্রতিনিধি

২৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:৪৩

‘পর্যটন শিল্পের বিকাশে ভ্রমণে প্রতিবন্ধীদেরও সাথে রাখতে হবে’

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) বিশ্ব পর্যটন দিবস পালন করা হয়েছে।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের ভ্রমণ বিষয়ক সংগঠন ‘ট্যুরিস্ট ক্লাব সাস্ট’র উদ্যোগে দিবসটি পালন করা হয়।

আয়োজকরা জানান, কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে থেকে একটি র‌্যালি শুরু হয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাবেশে মিলিত হয়। পরে সেখানেই কেক কাটা হয়।

সংগঠনের সাধারণ সম্পাদক শাকিল আহমেদের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনটির উপদেষ্টা ও অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক চৌধুরী আব্দুল্লাহ আল বাকী, সভাপতি আল আমীন মোস্তফা ভুঁইয়া, সাবেক সাধারণ সম্পাদক ইলিয়াস হোসেন রাসেল, সাবেক সিনিয়র সহ-সভাপতি অর্জুন কুমার পাল প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ‘সবার জন্য ভ্রমণ নিশ্চিত করতে প্রতি ভ্রমণ অভিযাত্রিক দলের সাথে একজন প্রতিবন্ধীকে সাথে রাখুন। দেশের বৃহৎ এ জনগোষ্ঠী ভ্রমণের সুবিধা থেকে বঞ্চিত। তাদেরকে মুল স্রোতে এনে দেশের উন্নয়ন তরান্বিত করতে এ উদ্যোগ নেওয়া হলে ভ্রমণ সর্ম্পকে সামাজিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন আসবে। বর্তমান সরকার পর্যটন শিল্পের বিকাশে কাজ করছে। ২০১৬ সালকে সরকার পর্যটন বর্ষ হিসেবে ঘোষণা করেছে। এই শিল্পের উন্নয়ন করতে পারলে আমরা নেপাল-ভুটানের মত পর্যটনবান্ধব অর্থনীতি গড়ে তুলতে পারব।’

আপনার মন্তব্য

আলোচিত