রাবি প্রতিনিধি

১৮ অক্টোবর, ২০১৬ ১৭:১৭

বিশৃঙ্খলার আশংকায় পুলিশ পাহারায় রাবিতে চলছে পরীক্ষা

ছাত্রলীগ বিশৃঙ্খলা করতে পারে এমন আশংকায় পুলিশি পাহারায় চলেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট বিভাগের চতুর্থ বর্ষের পরীক্ষা।

মঙ্গলবার (১৮ অক্টোবর) সকাল ১০টায় শুরু হওয়া এ পরীক্ষা চলে দুপুর ১টা পর্যন্ত।

এর আগে সোমবার (১৭ অক্টোবর) দুপুর ১টার দিকে রাবি শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক শরিফুল ইসলাম সাদ্দাম সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদকসহ নেতাকর্মীদের নিয়ে বিভাগে যান। সেখানে তিনি চতুর্থ বর্ষে আজকের অনুষ্ঠিতব্য পরীক্ষায় অংশ নেওয়ার ইচ্ছা পোষণ করেন।

তবে ৬ বছরের মধ্যে স্নাতক সম্পন্ন করার বিধান থাকলেও তৃতীয় বর্ষে থাকতেই সাদ্দামের পাঁচ বছর শেষ হয়ে যাওয়ায় তার ছাত্রত্ব বাতিল হয়ে যায়। তাই বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী শরিফুল ইসলাম সাদ্দাম এখন আর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নন। সেজন্য তাকে পরীক্ষায় অংশ নেওয়ার অনুমতি দেননি বিভাগের সভাপতি।

বিভাগ সূত্রে জানা যায়, সাদ্দাম ২০১০-১১ সেশনে ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগে ভর্তি হয়ে প্রথম বর্ষ শেষ করেন। এরপর তিনি পর পর দুই বর্ষ ড্রপ দেন। পরের বছর দ্বিতীয় বর্ষের পরীক্ষা দিয়ে পাশ করলেও তৃতীয় বর্ষের পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি সাদ্দাম। ফলে বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী সর্বোচ্চ ছয় বছরে স্নাতক শেষ করার বিধান থাকলেও পাঁচ বছর শেষ হয়ে গেলেও সাদ্দাম এখনো তৃতীয় বর্ষে। সে অনুযায়ী তার ছাত্রত্ব বাতিল হয়ে গেছে।

পুলিশি নিরাপত্তা বিষয়ে বিভাগের সভাপতি ড. পার্থ বিপ্লব রায় বলেন, ‘ড্রপ আউট হওয়া আমাদের এক শিক্ষার্থী সোমবার বিভাগে অনেক লোকজন নিয়ে এসে পরীক্ষা দিতে চায়। কিন্তু বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী তার ছাত্রত্ব না থাকায় তিনি পরীক্ষা দেওয়ার যোগ্য নন। ওই শিক্ষার্থী যেন বিশৃঙ্খলা না করতে পারে এবং আজকের চতুর্থ বর্ষের পরীক্ষা যাতে সুষ্ঠুভাবে হতে পারে তাই বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জানাই। তাই প্রশাসন নিরাপত্তার ব্যবস্থা করেছে।’

বিভাগে কথা বলার সময় সেখানেই উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মুজিবুল হকসহ বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা। এ সময় মুজিবুল হক বলেন, ‘গতকাল রাতে উপাচার্য মহোদয় আমাকে ফোন করে বলেন, ইনফরমেশন সায়েন্স ও লাইব্রেরী ম্যানেজমেন্ট বিভাগের আজকের পরীক্ষা যেন সুষ্ঠুভাবে হয় সেটা একটু দেখেন। আর তাই আমি আজকে এখানে এসেছি।’

বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রকলা ভবনের সামনেই অবস্থান করছিলেন কাটাখালি পুলিশ ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. খালেদুর রহমান। তিনি বলেন, ‘আমাদের নির্দেশ আছে, ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট বিভাগে যে পরীক্ষা হচ্ছে সেখানে যেন কোনো ধরনের বিশৃঙ্খলা না হয় সেটা দেখা। আর বিশৃঙ্খলা সৃষ্টি হলে আমরা বিষয়টা দেখব। মূলত পরীক্ষা যেন সুষ্ঠুভাবে হয় সেই নিরাপত্তা দিতেই আজকে আমরা এখানে অবস্থান করছি।’

এ বিষয়ে কথা বলতে ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক শরিফুল ইসলাম সাদ্দাম এবং সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদুল ইসলাম রাঞ্জুকে ফোন দিলে রিসিভ করেননি।

তবে এ বিষয়ে গতকাল (১৭ অক্টোবর) রাবি ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদুল ইসলাম রাঞ্জু বলেন, ‘মানবিক দৃষ্টিকোণ থেকে সাদ্দামকে পরীক্ষা দেওয়ার সুযোগ যেনো বিভাগের সভাপতি দেন সেজন্য আমি ও আমার সংগঠনের সাধারণ সম্পাদকসহ বেশকিছু নেতাকর্মী ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট বিভাগে গিয়েছিলাম। কিন্তু বিভাগের চেয়ারম্যান বিষয়টি বিবেচনা করে দেখেননি। বরং উল্টাপাল্টা আচরণ করেছেন। তিনি বলেছেন, উপাচার্যের অনুমতি ছাড়া তার পক্ষে সাদ্দামকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া সম্ভব নয়। পরে আমরা চলে এসেছি।

আপনার মন্তব্য

আলোচিত