সংবাদ বিজ্ঞপ্তি

২০ অক্টোবর, ২০১৬ ২০:৩৪

লিডিং ইউনিভার্সিটির ‘সাপ্তাহিক বিতর্ক অধিবেশন’ সম্পন্ন

লিডিং ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব কর্তৃক নিয়মিতভাবে আয়োজিত 'সাপ্তাহিক বিতর্ক অধিবেশন' এর চলতি সপ্তাহের পর্ব সম্পন্ন হয়েছে। এবারই প্রথম উভয় ক্যাম্পাসে একই দিনে পৃথকভাবে সাপ্তাহিক বিতর্ক অধিবেশন অনুষ্ঠিত হল।

বিতর্ক আয়োজনের প্রথম অধিবেশন দুপুর একটায় সুরমা টাওয়ার ক্যাম্পাসের ৬০৮ নাম্বার কক্ষে শুরু হয়। সামাজিক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এই বিতর্কের বিষয় ছিল, 'এই সংসদ মনে করে, যথাযত আইনী পদক্ষেপই পারে খাদিজাদের উপর হামলা ঠেকাতে'। এতে বিচারক ও সঞ্চালক হিসেবে দায়িত্বরত ছিলেন ক্লাব সভাপতি রানা মজুমদার বাপ্পী।

অধিবেশনে সরকারী দলে ছিল মিসবাহ, ফাহমিদ, অপু এবং বিরোধী দলে ছিল হাসান, শর্মী, জকি। তুমুল বিতর্ক ও যুক্তি-পাল্টাযুক্তি শেষে এতে জয়লাভ করে সরকারী দল।

ফলাফল মূল্যায়ন করতে গিয়ে সভাপতি বাপ্পী জানান, "আসলে আজকের সেশনটা মূলত ছিল বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীদের মধ্যে নারী সমাজের ওপর হামলা, যৌন হয়রানি ও অন্যান্য নির্যাতন প্রতিরোধে সচেতনতা তৈরি করা। বিতার্কিকেরা খুব সুন্দর ভাবে সেসব বিষয় নিয়ে আলোচনা করেছেন। আশাকরি এই ধরনের ন্যাক্কারজনক কর্মকান্ড থেকে তরুণেরা দূরে থাকবে এবং নিজ নিজ অবস্থান থেকে প্রতিবাদী হয়ে ওঠবে।"

আয়োজনের পরবর্তী অধিবেশন দুপুর তিনটায় রংমহল টাওয়ার ক্যাম্পাসের পূর্বনির্ধারিত কক্ষে শুরু হয়। এতে বিচারক ও সঞ্চালক হিসেবে দায়িত্বরত ছিলেন ক্লাব সহ-সভাপতি ফেরদৌস আব্বাস চৌধুরী আকাশ। অধিবেশনে সরকারী দলে ছিল পারমিতা, সাইফ, প্রমা এবং বিরোধী দলে ছিল সালাম, নাঈম, আপু। উভয় পক্ষের তীব্র প্রতিদ্বন্দ্বিতায় বিতর্ক অধিবেশনটি প্রাণবন্ত হয়ে উঠে।

সামগ্রিক আয়োজন নিয়ে লিডিং ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাবের অগ্রজরা ভূয়সী প্রশংসা করেন এবং ভবিষ্যতেও নিয়মিত ভাবে অধিবেশন আয়োজনের প্রতি গুরুত্বারোপ করেন।

আপনার মন্তব্য

আলোচিত